You are here: Home / প্রযুক্তি প্রেমী / এক ক্লিকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার ৭টি উপায়

এক ক্লিকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার ৭টি উপায়

ইউটিউব

বর্তমানে ভিডিও দেখার সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ইউটিউব। অনেক মিউজিক প্লেয়ারের মত সুযোগ সুবিধা থাকলেও, ইন্টারনেটের একটি সুবিধা এতে নেই যা প্রায় সময়ই খুব বিরক্তিকর হয়ে দাড়ায় এবং তা হল- ডাউনলোড দেয়া। একটি সত্য তা সবাই-ই যানেন যে ইউটিউবের ভিডিও সরাসরি ডাউনলোড দেয়া যায় না। তাই শুধু আপনাদের জন্যে আমি নিয়ে এসেছি ইউটিউব ভিডিও ডাওনলোড দেয়ার উপায়, তাও একটি দুটি নয়, পুরো সাতটি উপায়!!

১) ব্যবহার করুন ‘কিপভিড’

ইউটিউব

কিপভিড.কম একটি ওয়েব নির্ভর ভিডিও ডাউনলোডার। এটি ব্যাস্ত প্রজাতির মানুষদের জন্য ষোলআনা মানান সই। এর সাহায্যে কিছু ডাউনলোড দিতে চাইলে, খুব সহজে ভিডিও ইউআরএল কপি করে কিপভিডের টেক্সট বক্সে নিয়ে পেস্ট করুন। একটি লিঙ্ক আসবে যেটি আপনাকে সাহায্য করবে ফাইলটি সেভ করতে। .flv ফরম্যাটে ফাইলটি সেভ হবে। এভাবেই যে কোন ভিডিও আপনি এক ক্লিকে ডাউনলোড করতে সক্ষম হবেন।

২) ইউআরএল বক্স থেকেই হোক ডাউনলোড

ইউটিউব

আরেকটি মজাদার উপায় হচ্ছে ভিডিওটির ইউআরএলের আগে একটি কিস ‘kiss’ বসিয়ে দাওয়া। যেমনঃ- আপনার এই ভিডিওটি খুব পছন্দ হয়েছে- www.youtube.com/watch?v=9jxyYwrKIKQ, তবে ডাওনলোড দেয়ার জন্য আপনাদের একটি ‘কিস’ যোগ করতে হবে- www.kissyoutube.com/watch?v=9jxyYwrKIKQ। খুব সহজ কাজ। তবে খেয়াল রাখতে হবে যেন আপনার ব্রাউজারে জাভা এনাবেল করা থাকে।

৩) ওয়েবেই হোক কনভারটিং

ইউটিউব
কিছু কিছু কম্পিউটারে ভিডিও ডাউনলোড দেওয়া হলেও কোন মিডিয়া প্লেয়ারে চলতে চায় না। তাদের জন্য এই ওয়েবসাইটি একদম উপযোগী। এই সাইটটির দ্বারা আপনি ভিডিও ডাউনলোড ছাড়া কনভার্ট করার সুবিধাও আছে। এটি অন্য প্লেয়ার গুলোকে ভিডিও চলার উপযোগী বানিয়ে দেয়। জাস্ট ভিডিওটির ইউআরএল নিন ভিকজি.নেট (www.vixy.net)-এ ঢুকে ইউআরএল কপি করে যে ফরম্যাটে ডাউনলোড দেয়ার ইচ্ছা, করে নিন।
এতক্ষণ তো কথা হল কিভাবে বাড়তি কোন কিছু করা ছাড়াই, মানে ডাইরেক্ট ওয়েব থেকে কিভাবে ভিডিও ডাউনলোড করা যায়। তবে প্রযুক্তি প্রেমিদের মধ্যে অনেকে আছে যারা সফটওয়্যার জমা করতে পছন্দ করেন। তাদের জন্যে কিছু সফটওয়্যার-ও দেয়া হল।

৪) চেষ্টা করে দেখতে পারেন ‘ইউ টিউব ভিডিও ডাউনলোডার’

ইউটিউব

একটি অভিনব ও সুন্দর অ্যাপ্লিকেশন এটি। সুন্দর এই অ্যাপটি দিয়ে খুব সহজেই ভিডিও ডাউনলোড করা সম্ভব। জাস্ট ইউআরএল বক্স থেকে লিঙ্ক নিয়ে পেস্ট করে দিন এবং বাটনটিতে একটি ক্লিক। ব্যাস, এইবার শুধু প্রিয় ফরম্যাট অনুযায়ি ডাউনলোড করুন নিজের পছন্দমত ভিডিও।

৫) আই ডি এম- ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার

ইউটিউব

ইন্টারনেট এর বাড়তি সব জিনিস ডাউনলোড করা ছাড়াও, ওয়েবে কোন ভিডিও বা সাউন্ড চললেই সাথে সাথে পপ-আপ করবে এটি। এবং তাতে লেখা থাকবে ‘ডাউনলোড দিস ভিডিও’ লেখাটিতে টিপ দেয়ার সাথে সাথেই ডাউনলোড হয়া শুরু করবে আপনার ভিডিও।

৬) ইজেড ডাউনলোডার

ইউটিউব

এটি অন্য সব ডাউনলোড ম্যানেজারের মতই, তবে একটু ভিন্ন কিছু যোগ করা হয়েছে এতে। এছাড়াও, এর আছে আলাদা একটি ট্যাব যা ব্যবহার করা যাবে শুধু ভিডিও ডাউনলোড করার জন্যে। মানে শুধু ভিডিওর ইউআরএল দেয়ার জন্য একটি আলাদা যায়গা।

৭) ফায়ারফক্স অ্যাড-অন্স

ইউটিউব
ফায়ারফক্স প্রেমিদের জন্যও রয়েছে আলাদা ভাবে অনেকগুলো অ্যাড অনস বা এক্সটেনশন। যাতে সংযুক্ত আছে ইউটিউব ভিডিও ডাউনলোডার এক্সটেনশন, ভিডিও কনভার্টার, ডাউনলোড হেল্পার ও আরও অনেক কিছু। ইউটিউব ভিডিও ছাড়াও কিছু প্লাগ-ইন ‘আই ডি এম’-এর মতই অন্য স্ট্রিম করা ভিডিও ও ডাউনলোড করতে সহায়তা করে।

Leave a Reply

Scroll To Top