You are here: Home / ঘর সাজাই / ঝটপট বুকমার্ক – ২য় পর্ব

ঝটপট বুকমার্ক – ২য় পর্ব

বুকমার্ক

আজ লেখার সময় ছোটবেলার সেই আর্ট স্কুল এর কথা মনে পড়ে গেল। আমাদের অরিগামি টিচার প্রথমে শিখিয়ে ছিলেন আমাদের এই ধরনের বুকমার্ক বানানো। এটিও একটি অপূর্ব ডিজাইন এর বুকমার্ক, যা বইয়ের রেষ রেখে দেয় ঠিক যেভাবে আগের বার পাঠ করার সময়ে পেয়েছিলেন ঝটপট বুকমার্ক – ১ম পর্ব। এবার দেখাবো ভিন্ন আরেকটি বুকমার্ক । জিনিষটি দেখতে খুব সুন্দর এবং বানাতে খুব আনন্দ দায়কও। তবে এইবার প্রণালিটি পুরোটিই থাকবে ছবিতে।

বুকমার্ক

বানাতে যা যা লাগবে তা হলঃ-
১) কালার পাপের/ আর্ট পাপের
২) কেঁচি
৩) পাঞ্চ মেশিন
৪) আঠা
আমি এ কাজের জন্য ৬x৬ ইঞ্চির বর্গাকৃতির কাগজ ব্যাবহার করেছি। প্রথমে পুরো কাগজটিকে মাঝ বরাবর ত্রিভুজ আকৃতির করে ভাঁজ করতে হবে। তারপর বা দিক থেকে মধ্য পর্যন্ত একটি ভাঁজ। আর ডান দিক থেকে মধ্য পর্যন্ত একটি ভাঁজ(চিত্রের মত)। এবার ভাঁজটিকে আবার খুলতে হবে। খুলে উপরের অংশটিকে চিত্রের মত মাঝ বরাবর উপরের দিকে ভাঁজ করতে হবে। দুই পাশের দুই অংশ (ডান এবং বাম উভয় দিকের) ভাঁজ করলে অনেকটা পকেটের মত দেখাবে।

বুকমার্ক
এবার ৩x৩ ইঞ্চি আকারের (পকেটের আকার থেকে ছোট) অন্য একটি কাগজ নিয়ে এর মাথায় সামান্য আঠা লাগিয়ে ভিতরের দিকে ঠেলে প্রবেশ করাতে হবে। সৌন্দর্য বর্ধনের জন্য দাঁত, চোখ, নাক, জিহ্বা এরকম যে কোন কিছু তৈরি করতে পারেন। এতে আঠা লাগিয়ে বসিয়ে দিন। এবার মজা নেওয়ার পালা, আপনার প্রিয় বইয়ের কোনায় লাগান আর নিশ্চিন্তে পড়তে থাকুন। পৃষ্ঠা আর হারাবে না।

বুকমার্ক

বুকমার্ক

বুকমার্ক

Leave a Reply

Scroll To Top