You are here: Home / ঘর সাজাই / ঝটপট বুকমার্ক – ১ম পর্ব

ঝটপট বুকমার্ক – ১ম পর্ব

বুকমার্ক

স্টার সিনেপ্লেক্স এ নাকি নতুন ছবি বের হয়েছে-‘হাঙ্গার গেমস- দ্যা রাইজ অব মকিন জে পার্ট ওয়ান’। আনেক দিন ধরে সিনেপ্লেক্স এ যাওয়ার ইচ্ছা ছিল, তাই বাহানা পেয়ে ছুটে গেলাম দেখতে। দেখে টেখে যখন বের হলাম তখন বুঝলাম যে আমার মাথায় পুরা ছবির কিছুই ঢুকে নাই। পরে চিন্তা করলাম যে পুরো টাকা বৃথা যাবে, তখন খুঁজতে শুরু করলাম বই। একসময় পেয়েও গেলাম। সে কি মোটা মোটা বই!! একদিনে কি আর শেষ করা যায়?? কিন্তু পড়ে যে বেশ মজাই পেলাম। সামনে পরীক্ষা, চুরি করে বাবা মায়ের চোখ ফাঁকি দিয়ে সে বই কি এক দিনে শেষ করা যায়। নতুন বই তাই পাতা ভাঁজ করতেও ইচ্ছা করছিল না। বানিয়ে ফেললাম বুকমার্ক । সহপাঠীরা বেশ তারিফই করলো। তাই সৌখিনের পাঠকদের দিয়ে দিলাম তৈরী প্রণালী ।

বুকমার্ক
এই বুকমার্ক তৈরি করতে আমার যা করতে হয়েছে তা হলঃ-
১) প্রথমে ঠিক এই রকম দুই জোড়া, দুই রঙের কাগজ নিবেন।

বুকমার্ক
২) এরপর একটির উপর একটি একইভাবে ভাঁজ করতে হবে, তবে এইগুলো কে আঠা দিয়ে চিপকানোর কথা ভুলে যাবেন না যেন।

বুকমার্ক
৩) চিত্রগুলোকে অনুসরণ করুন, এবং ঐভাবে ভাঁজ করতে থাকুন। রঙগুলোকে ঠিকভাবে অনুসরণ করুন। প্রতিবার ভাঁজের পর আঠা দিয়ে চিপকিয়ে নিতে হবে।

বুকমার্ক

৪। একদম শেষে আপনি আপনার বুকমার্ক টির একটি প্রান্তে পাঞ্চ মেশিন দিয়ে একটি ফুটো করুন, এবং তার ভিতর দিয়ে একটি ফিতা নিয়ে এ্সে বাঁধুন।

বুকমার্ক

দেখতে দেখতেই আপনার কাজ সম্পন্ন হয়ে গেল।

বুকমার্ক

বুকমার্ক

এবার আপনিও নিশ্চিন্তে পড়তে শুরু করে দিন হুমায়ূন আহমেদ, রবীন্দ্র নাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, লর্ড অব দ্যা রিংস, বা ওয়ার্ল্ড সিভিলাইজেশনের মত মোটা মোটা সব বই।

 

ঝটপট বুকমার্ক – ২য় পর্ব

Leave a Reply

Scroll To Top