You are here: Home / Author Archives: eclipse

Author Archives: eclipse

ঘরে বসে তৈরি করুন প্রাথমিক চিকিৎসা বাক্স।

ksdhfi

প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ ও প্রয়োগ করার জন্য প্রয়োজন হয় এই সম্পর্কিত সাধারণ জ্ঞান সেই সাথে প্রয়োজনীয় উপকরণ। এই প্রয়োজনীয় উপকরণ গুলো একসাথে পেতে পারেন যদি হাতের কাছেই থাকে প্রাথমিক চিকিৎসা বাক্স বা ফার্স্ট এইড কিট (first Aid kit)। আপনি যদি কাওকে প্রাথমিক চিকিৎসা দিতে চান তাহলে প্রাথমিক চিকিৎসা বাক্স থাকা জরুরী। নতুবা প্রয়োজনীয় অনেক কিছুই আপনি হাতের কাছে ... Read More »

প্রাথমিক সুস্থতায় হাঁটার অভ্যাস বিশেষ গুরত্বপুর্ন

প্রাথমিক সুস্থতায় হাঁটার অভ্যাস

হাঁটতে কেন হবে? এই প্রশ্নটা অনেকেই করে থাকেন। তাহলে আসুন দেখি, কেন হাঁটা উচিত? ইদানিং স্যাটেলাইট চ্যানেলের একটি মোবাইল ফোন কোম্পানীর বিজ্ঞাপনে একটি সাইনবোর্ড দেখানো হয়। তা হলো “ওয়াক এন্ড টক”। অন্তত মোবাইল ফোনে কথা বলার সময়টুকু হাঁটুন। বিজ্ঞাপনে এই কথা বলার সময়টুকুতে বসে বা শুয়ে না থেকে হাঁটতে হাঁটতে কথা বলার পরামর্শ দেয়া হয় কারন প্রাথমিক সুস্থতায় হাঁটার অভ্যাস ... Read More »

পারিবারিক স্বাস্থ্য সুরক্ষায় কতিপয় টিপস।

পারিবারিক স্বাস্থ্য সুরক্ষা

পারিবারিক সুস্থতা হলো সকল স্বাস্থ্য সুরক্ষার মূল ভিত্তি। প্রতিটি পরিবার যদি সুস্থ আর সবল থাকে তাহলে দিনে দিনে গোটা জাটি সুস্থ হয়ে উঠতে পারে। আধুনিক সভ্যতা আমাদের উপহার দিয়েছে নগরায়ণ। মানুষ গ্রাম থেকে আসছে শহরে ও নগরে। ভীড় বাড়ছে আর এই সাথে বাড়ছে স্বাথ্যগত ঝুকি। কারণ, নগরায়ন হলো জনস্বাস্থ্যের জন্য বড় একটি চ্যালেঞ্জ। নগরায়নের ফলে নানা ধরনের মানুষের আগমন ঘটে, ... Read More »

কবুতর পালন করে লাখপতি হওয়ার স্বপ্নপূরণ

কবুতর পালন

শহর থেকে অনেক দূরে সীতাকুণ্ড পৌর সদরে কবুতর পালন করে লাখপতি হয়েছেন ছালেহ আহমেদ। শিক্ষিত বেকার হিসেবে পরিচিত হওয়ার চেয়ে কিছু একটা করার উদ্দেশ্যেই কবুতর পালন শুরু করেন। পাচ জোড়া কবুতর থেকে এখন প্রায় আট শতাধিক কবুতর আছে যার বাজারমূল্য প্রায় পাঁচ লক্ষাধিক টাকা। শখের বশে শুরু করলেও কিছুদিনের মধ্যেই পেশা হিসেবে সফলতা পেতে শুরু করেন সীতাকুণ্ড পৌর সদরের শিক্ষিত ... Read More »

প্রাথমিক চিকিৎসা বিষয়ক কিছু দরকারি টিপস

প্রাথমিক চিকিৎসা

যখন কেউ আঘাত পায় বা হঠাৎ অসুস্থ হয় তখনই চিকিৎসার প্রয়োজন হয়। সাধারণত চিকিৎসা পাওয়ার আগে কিছুটা সংকটপূর্ণ সময় যায় এবং এটাই সেই সময়, যা রোগীর জন্য সবচেইতে গুরুতপুর্ণ। এই সংকটময় সময়ে যে জিনিসটির সবচেয়ে বেশি প্রয়োজন তা হলো প্রাথমিক চিকিৎসা। প্রাথমিক চিকিৎসা দেয়ার সময় যে সমস্ত বিষয় খেয়াল রাখা উচিত তার কিছু টিপস জেনে নিন। প্রাথমিক চিকিৎসার কিছু দরকারি ... Read More »

ভ্রান্তধারনা বদলান! জেনে নিন চুল পড়া কি ও এর প্রকৃত কারন।

চুল পড়া

আমরা যে চুল সাধারণত মানুষের মাথায় দেখতে পাই তা হল কেরাটিনের মৃত কোষ। একজন মানুষের মাথায় গড়ে এক থেকে দেড় লক্ষ চুল থাকে। এর মধ্যে প্রায় প্রতিদিন ৭০ থেকে ১০০ টি চুল ঝরে যায়। অর্থাৎ ১০০ টি চুল পড়া স্বাভাবিক। কিন্তু যখন ১০০ টির বেশি চুল পড়ে যায় তখনই মাথার তালু খালি হয়ে যেতে থাকে। চুল বৃদ্ধি বা গজানোর জন্য ... Read More »

সৌন্দর্যের প্রতীক চুলের বড় হওয়ার রহস্য

চুলের বড় হওয়ার রহস্য

চুল নিঃসন্দেহে নারি পুরুষ সকলের সৌন্দর্যের প্রতীক। তাছাড়া চুল পড়া আর নতুন চুল উঠা এই নিয়ে নানান গবেষণা দেখেই ধারনা করা সম্ভব বিষয়টা কতো সিরিয়াস। আসলে চুল কি আর চুলের বড় হওয়ার রহস্য নিয়ে কখনো ভেবেছেন কি? চুল আসলে কি? চুল মুলত ত্বকের ভিতর থেকে বের হওয়া প্রোটিন জাতীয় সুতাকৃতির অংশ। এটি যে প্রোটিন দিয়ে তৈরি তাকে কেরাটিন বলে। ঠোঁট, ... Read More »

ত্বকের মেছতা সমস্যার আধুনিক ও হারবাল চিকিৎসা

ত্বকের মেছতা

ত্বকের যে কোন সমস্যা অনেকের দুশ্চিন্তার কারন। আর সেটা যদি হয় মেছতা তাহলেতো কোন কথাই নেই। যারা এই সমস্যায় ভুগছেন কিংবা এর চিকিৎসা সম্পর্কে জানতে আগ্রহী তারা দেখে নিতে পারেন ত্বকের মেছতা সমস্যার আধুনিক ও হারবাল চিকিৎসা। আধুনিক চিকিৎসা: মেছতার দাগ দূর করার জন্য সকল চর্মরোগ বিশেষজ্ঞরাই হাইড্রোকুইনোনকে ( ২-৪% ) আদর্শ হিসেবে ব্যবহার করেন। এই কেমিক্যাল টাইরোসিনেজ এইজাইমকে বাধা দেয় ... Read More »

ত্বকের মেছতা সমস্যা আসলে কি? কেন হয়?

ত্বকের মেছতা সমস্যা

আমাদের ত্বকের জন্য মেছতা হলো একটি অন্যতম সমস্যা। এটি ছেলে মেয়ে যে কারো হতে পারে। তবে মেয়েরা এর জন্য বেশি দুঃশ্চিন্তাগ্রস্থ থাকে। এটি সাদারণত ৩০-৪০ বয়সের মধ্যে হয়। মেছতা কি? সূর্যরশ্নির প্রভাবে ত্বকে মেলানিন উৎপন্ন হয় । কোন কারণে ত্বকের বিশেষ জায়গায় এটির কার্যক্ষমতা বেশি হলে ত্বকের সেই অংশটি পার্শ্ববতী অংশের চেয়ে বেশি গাঢ় হয়ে যায়। ফলে ওই অংশটি কালো ... Read More »

চোখের নিচে কালো দাগ দূর করার সহজ উপায়

চোখের নিচে কালো দাগ

চোখের নিচে কালো দাগ হওয়া কোন মেডিক্যাল সমস্যা নয়। তারপরও যেহেতু এটা চোখের সাথে সম্পর্কিত এবং দেখতে খারাপ লাগে সেজন্য এর চিকিৎসা প্রয়োজন। অনেক ডাক্তার লেজার থেরাপি বা মেডিক্যাল পিলের কথা বলে থাকেন যা কালো দাগ দূর করার জন্য উপকারী। আবার কিছু ত্বক বিশেষজ্ঞ আছেন যারা হাইড্রোকুইনোন ওয়েল ফ্রি ময়েশ্চারাইজিং ক্রিমের সাথে মিশিয়ে ব্যবহারের পরামর্শ দেন। কয়েক মাস ব্যবহারের পর ... Read More »

Scroll To Top