You are here: Home / Author Archives: shihab

Author Archives: shihab

ভালো ট্রেনিং ইন্সটিটিউট চেনার উপায়

ভালো ট্রেনিং ইনস্টিটিউট

বলুন তো, ন্যাড়া বেলতলায় কয়বার যায়? অনেক প্রাচীন একটা আই কিউ টেস্ট, কারও বুদ্ধিশুদ্ধি কেমন তা যাচাই করার জন্যই মূলত এমন প্রশ্ন করা হয়। এর সঠিক উত্তরটা জানেন কি? কেউ এর উত্তরে বলবেন, একবার, কেউ বলবেন, দুই বার। আমার ব্যক্তিগত ধারনা, এর সঠিক উত্তর হবে “বার-বার”। স্থান কাল পাত্রভেদে এর উত্তর তিনটিই সঠিক, কেউ হয়তো দ্বিমত করে বলতে পারেন, আমার ... Read More »

গ্রাফিক্স ডিজাইনার হয়ে আয় করুন মাসিক ৪০,০০০-১,৫০,০০০ টাকা

গ্রাফিক্স ডিজাইনার

কাজ যেটাই শিখুন, সবগুলো থেকেই ভালো আয় করা সম্ভব। চাহিদা বিবেচনা করলে আমি ব্যক্তিগতভাবে গ্রাফিক্স ডিজাইনকেই বেছে নেবো। গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা যেমন আছে তেমনি সম্মানজনক ডেস্কজবও পাওয়া সম্ভব। তাছাড়া দিনদিন এর চাহিদা বেড়েই চলছে। চাহিদার সাথে পাল্লা দিয়ে প্রচুর ডিজাইন ফার্ম তৈরি হচ্ছে সেই সাথে প্রচুর গ্রাফিক্স ডিজাইনারের কর্মসংস্থানও হচ্ছে। এখন প্রায়ই খবরের কাগজে ও অনলাইনে গ্রাফিক্স ডিজাইনার এর ... Read More »

চাকরি পাওয়ার ম্যাজিক কৌশল। ১০০% কার্যকরী-বিফলে মূল্য ফেরত!!

চাকরি

নিশ্চিত এবং খুব দ্রুত, মামা-চাচা বা খালার জোড় ছাড়া, একদম ঘুষ বিহীন, তদ্বির বিহীন, চাকরি নামের সোনার হরিণ কয়েদ করার- ১০০% কার্যকরী কৌশল একদম ফ্রি ফ্রি ফ্রি!!! বিফলে ১০০% মূল্য ফেরত। ___বাবা সৌখিন ব্লগ ভাণ্ডারী মামু, নতুন ধান্ধা নাকি!? হকারি শুরু করসে নাকি? সৌখিন আজকাল এইসব কি পুস্ট করা ধরসে? খুজলি পাছড়ার মলম বেচা শুরু করলো নাকি? প্রিয় পাঠক, দুশ্চিন্তার ... Read More »

মাছি মেরেই আয় ৫৩ কোটি টাকা

কোটি টাকা আয়

মাছি মেরে ৫৩ কোটি টাকা আয়!! জী না, আমি রঙিন পানীয় পান করিনি এবং আমার পাবনার টিকিট কাটার দরকার আছে এমনটা ইদানিং কালে কেউ বলেন নাই। আমি ১০০% সুস্থ্য এবং স্বাভাবিক আছি। অবিশ্বাস্য মনে হলেও আদতে এটি একটি সত্যি ঘটনা যা সাম্প্রতিক সময়ে আলোড়ন সৃষ্টি করেছে। শিরোনামটি যে আপনাকে চমকে দিয়েছে, তা আমি একপ্রকার নিশ্চিত। কথা না বাড়িয়ে চলুন আসল ... Read More »

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ গাইডস

পাওয়ার পয়েন্ট ২০১৩ গাইডস

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ গাইডস ও গ্রিড-লাইনস দুটো বিষয় প্রায় একই কাজ করে অর্থাৎ স্লাইড অবজেক্ট ঠিক জায়গায় প্লেস করতে সহযোগিতা করে। তবে দুটো অপশনের কাজ একই হলেও এদের মধ্যে একটু ভিন্নতা আছে। পুর্বের একটি আর্টিকেলে আমি পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার নিয়ে বলেছি এবং সেটিও একই কাজে লাগে। যখনি আপনি গাইডস অপশন এনাবল করবেন তখন ডিফল্ট অপশন অনুযায়ী দুটি ডট ... Read More »

পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস

পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন ভিউতে কাজ করতে চমৎকার একটি প্যান হলো আউট লাইন প্যান। আউট লাইন প্যান পাওয়ার পয়েন্ট ইন্টারফেস এর বাম পাশে দেখা যায় যেটা পাওয়ার পয়েন্ট নরমাল ভিউ তে স্লাইড প্যান হিসেবে থাকে। আউট লাইন ভিউতে কোন পরিবর্তন কিংবা এডিট করতে রাইট ক্লিক করে আউট লাইন প্যান অপশনস ব্যবহার করতে হয়। আউট লাইন ভিউতে যাওয়া মাত্রই ... Read More »

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস স্লাইড অবজেক্ট প্লেসিং করার চমৎকার ফিচার, যখন পাওয়ার পয়েন্ট রুলার ও গাইডস এর সাথে কম্বিনেশন করে কাজ করা হয় তখন সবচেয়ে ভালো রেজাল্ট পাওয়া যায়। তবে আপনার কাজকে সহজ ও দ্রুতগতির করে নিতে গ্রিডলাইন অপশনটি একাই যথেষ্ট। গ্রিডলাইন হলো পাওয়ার পয়েন্টের স্লাইড বর্ডার জুড়ে কতগুলো লম্বালম্বি ও আনুভূমিক ডট লাইন যেগুলোর প্রত্যেকটির দুরত্ব সমান দেখে মনে ... Read More »

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান

পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান

পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান অত্যান্ত কার্যকরী একটি উইন্ডো যেখানে ডায়ালগ বক্সগুলো থেকে বেশি অপশন আছে। পাওয়ার পয়েন্ট ইন্টারফেস ২০১৩ তে সাধারনত বিভিন্ন ডায়ালগ বক্স পাওয়া যায় কাজের ধরন অনুযায়ী, ঠিক একি রকম টাস্ক প্যানেও অনেকগুলো অপশন পাওয়া যায় তবে টাস্ক প্যানের সবচেয়ে বড় সুবিধা হলো এটি ডায়ালগ বক্সের মতো আলাদা উইন্ডো না খুলে পাশেই প্যান আকারে আসে। অর্থাৎ স্লাইড ... Read More »

পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

একজন শিল্পীর ছবি আঁকার কথা বলতে গেলেই যেমন ক্যানভাস আর রঙতুলি প্রথমেই আসে, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন নিয়ে কথা বলতে গেলেও তেমনি স্লাইড কিংবা স্লাইড অবজেক্ট নিয়ে কথা বলতেই হয়। স্লাইডে যখন খুশি টেক্সট কিংবা ইমেজ নিয়ে আশা যায়। টেক্সট নিতে চাইলে টেক্সট বক্স আছে তেমনি ইমেজ নিয়ে সেট করে দিলেই হলো। তবে এভাবে খেয়াল খুশি মতো সেট করলে লে-আউট এর ... Read More »

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন নিয়ে কাজ করার সময় আপনাকে বিভিন্ন রকমের স্লাইড অবজেক্ট নিয়ে কাজ করতে হবে। কখনো টেক্সট কখনো ইমেজ আবার বিভিন্ন শেপ ইত্যাদি। স্লাইড অবজেক্ট সিলেক্ট করে পারফেক্ট কালার কম্বিনেশন করাটা যেমন জরুরি তেমনি স্লাইড অবজেক্ট এর পজিশন ঠিক জায়গায় করাটাও আবশ্যক একটি বিষয়। পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার ব্যবহার করে স্লাইড অবজেক্ট গুলোকে ঠিক জায়গায় প্লেসিং বা পজিশনিং করা ... Read More »

Scroll To Top