You are here: Home / Author Archives: Nur

Author Archives: Nur

সৌখিনদের সৌখিন কবুতর পালন- পর্ব ৩

কবুতর পালন টিপস

১৪) খামারের নিরাপত্তাঃ নিরাপদ খামার তৈরি আদর্শ খামারের পূর্ব শর্ত। খামার গঠনের পর আপনাকে চোর ও অনাখাঙ্খিত আগুন্তুক প্রতিরোধ করতে হবে। যেমনঃ বাইরের পাখি, বেড়াল, বেজি, কাক ইত্যাদি। আপনার কোন অতিথিকে খামার দেখাতে হলে অবশ্যই খামারের স্যান্ডেল ব্যাবহার করবেন। বাইরের ময়লা যেন আপনার খামারে প্রবেশ না করে। আর অনর্থক কবুতরদের বিরক্ত করা থেকে বিরত থাকতে হবে। আর এ জন্য নিয়মিত ... Read More »

সৌখিনদের সৌখিন কবুতর পালন- পর্ব ২

কবুতর পালন

৮) কি ধরনের বা জাতের কবুতর পালবেনঃ কবুতর পালনের ৩টি স্তর আছে, যেমন – ক) প্রথম স্তর/ পর্যায়ঃ এই স্তরে একজন নতুন পালক নতুন ভাবে কবুতর অবস্থায় কবুতর পালন শুরু করেন। এই অবস্থাকে কঠিন অবস্থা বলা হয়। কারণ এই পর্যায়ে একজন নতুন খামারি বেশি ঠকে থাকেন। নতুন অবস্থায় যে কবুতর দেখা হয় সেটাই ভালো লাগে। আর তাই ফাটা বা বেজাতের, ... Read More »

সৌখিনদের সৌখিন কবুতর পালন

কবুতর পালন

কবুতর একটা এমন একটা প্রানী যে, এটা মসজিদ, মন্দির, গির্জা কিংবা মঠ সব জায়গায় এর দেখা মিলে। বর্তমানে গ্রামের শতকরা ৬০ ভাগ ঘরেই কবুতর পালতে দেখা যায়। কবুতরের প্রতি মানুষের যে আকর্ষণ তা অন্য কিছুতেই নেই। এটা মানুষের নেশা, পেশা, শখ ও সময় কাটানোর অন্যতম মাধ্যম হিসাবে আজ পরিচিত। কবুতর প্রেমিদের সেই নেশা ,পেশা ও ভালো লাগার আরো একধাপ এগিয়ে ... Read More »

চৌম্বক পানি বা বিস্ময় জল (Magnetic Water)

চৌম্বক পানি

পাখি পৃথিবীর চৌম্বক লাইন বা বল অনুসরণ করে তাদের ডিম ছাড়ার কারণে নীড়ে ফিরে আসতে সক্ষম হয়,অনুরূপ ফলাফল মাছ, পোকামাকড় , মৌমাছি, চৌম্বক অর্থে তারা নির্দিষ্ট “চৌম্বকীয় অবস্থানের” উপর নির্ভর করে। মানুষও এর ব্যাতিক্রম না। জল হল একটি উপচুম্বকীয়। যার অর্থ চৌম্বকীয় বল বা শক্তি। আমাদের শরীর প্রাকৃতিক ভাবে চুম্বকীয় হয় পৃথিবীর চৌম্বকীয় বল এর কারণে। আমাদের শরীরের ৭০% জল। ... Read More »

কবুতরের সাথে টেলিপ্যাথি

কবুতরের সাথে টেলিপ্যাথি

কবুতরের সাথে টেলিপ্যাথি শব্দটা শুনে হয়তো অনেকেই ভ্রু কুচকে ফেলেছেন আর ভাবছেন যে এটার সাথে কবুতরের কি সম্পর্ক? অনেকেই হয়তো এরই মধ্যে মনেমনে সমালোচনার ঝুড়ি সাজিয়ে ফেলেছেন। কিন্তু বিশ্বাস করুন আর নাই করুন, এটা একটা খুবই কার্যকরী প্রক্রিয়া যা হয়তো পরবর্তি আলোচনার মাধ্যমে এই ব্যাপারটি আপনাদের কাছে পরিস্কার হয়ে যাবে । যোগাযোগ মাধ্যমে একটি অতি প্রাকৃত ক্ষমতার ব্যায়াম বা এর মত ... Read More »

গরমে পাখি পালন এর কিছু টিপস

গরমে পাখি পালন

প্রচণ্ড গরম পড়ছে এখন। অনেকের পাখির আশেপাশের তাপমাত্রা ৩২ ডিগ্রী সেলসিয়াস ও অতিক্রম করছে। এই অবস্থায় কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। গরমে পাখি পালন এর কিছু টিপসঃ যেসব বারান্দায়য় সারাক্ষন রোদ পড়ে সেখান থেকে পাখি সরিয়ে ফেলা উচিত। প্রতিদিন গোসলের পানি দিলে পাখি গোসল করে নিবে। মাল্টিভিটামিন ব্যাবহারে সতর্ক থাকবেন। হিপ্রাচক/ম্যাক্সিফোরট/ভাইটারেড বাদ দিয়ে স্ট্রেসকিল পাউডার জাতীয় মাল্টিভিটামিন ব্যাবহার করবেন। এগুলিতে কিছু ... Read More »

ককাটেল পাখির প্রতিদিনের খাবার

ককাটেল

পাখি  প্রেমিদের কাছে অত্যন্ত পছন্দের একটি সৌখিন পাখি ককাটেল। যার আদি নিবাস সুদূর  অস্ট্রেলিয়া। এরা প্যারাকিট বা টিয়া প্রজাতির পাখি। আদুরে ককাটেল এর সৌন্দর্যের জন্য বিখ্যাত। বন্য ককাটেল ধূসর বর্ণের হয়। সৌখিন পাখি পালকদের দীর্ঘদিনের অক্লান্ত পরিশ্রমের ফলে এদের এখন এদের অনেক মিউটেশনের সৃষ্টি হয়েছে। এদের মধ্যে লুটিনো, ফন, গ্রে, রুবিনো, হোয়াইট ফেস, সিলভার প্রভৃতি উল্লেখযোগ্য। মাথায় ঝুটি দেখে এ ... Read More »

কবুতরের কিছু সাধারণ সমস্যা ও সমাধান

কবুতরের টিপস

কবুতর পালতে গিয়ে প্রথম পর্যায়ে নানা অসুবিধার সম্মুখীন হন অনেকেই, আমিও হয়েছি। আর তাই সবসময়ই চেষ্টা করি যেন ,আমি যে অসুবিধা গুলোর সম্মুখীন হয়েছি সে রকম যেন আর কাউকেই পড়তে না হয়। তাই সাধ্যমত চেষ্টা করি । বিভিন্ন ভাবে কিন্তু যতই দিন যাচ্ছে ততই হতাশ হচ্ছি। ছোটবেলায় শুনেছিলাম যে ভুতের নাকি উল্টো পায়ে হাঁটে। কিন্তু আজ অনেকদিন পর মনে হল ... Read More »

গ্রীষ্মকালে কবুতরের পরিচর্যা

কবুতরের পরিচর্যা

আমাদের দেশে ঋতু পরিবর্তনের সাথে সাথে রোগবালাই ও তাদের ধরন পরিবর্তন হয়। বাসাতে যারা সখের বশে নানা ধরনের পোষা প্রাণী পালন করে থাকি, তার মধ্যে কবুতর অন্যতম। রোগ বালাইয়ের ক্ষেত্রে সৌখিন কবুতর (fancy pigeon) একটু এগিয়ে। কিছু হলেই রোগাক্রান্ত হয়ে পড়ে, তাই মৌসুম পরিবর্তন হলেই এই ধরনের কবুতরের পরিচর্যা একটু বেশি করতে হয়। তাই আজকের লিখাটি মূলত গ্রীষ্মকালে কবুতরের পরিচর্যা নিয়েই। আমরা ... Read More »

কবুতরের ডাইরিয়া (উদরাময়)

কবুতরের ডাইরিয়া (উদরাময়)

কবুতরের নানা ধরনের রোগবালাই এর মধ্যে কবুতরের ডাইরিয়া বা উদরাময় (Diarrhoea) অন্যতম। এমন কোন খামারি নেই যিনি এই ধরনের অভিজ্ঞতা থেকে পুরোপুরি মুক্তি পান। আর এটা ঘুরে ফিরে আসে। আর খামারিকে এক অনাখাংকিত পরিস্থিতির উদ্রেগ করে। সাধারনত পেটের যান্ত্রিক গোলযোগের কারনে এই রোগের সৃষ্টি হতে পারে। কিছু উদরাময় সাধারণ হয় যা আপনা আপনি সেরে যায়, আর কিছু দীর্ঘমেয়াদী হয় যা ... Read More »

Scroll To Top