You are here: Home / Author Archives: Muhtasim Hossain

Author Archives: Muhtasim Hossain

টিস্যু পেপারে রঙিন গোলাপ

টিস্যু পেপারে রঙিন গোলাপ

সেদিন ক্যান্টিনে স্ট্র দিয়ে কোক খাচ্ছিলাম এবং আমার বন্ধু ‘কাগজের ফুল’ বইটি পড়ছিল। অনেক ভাবুক হওয়ার কারনে আমি চিন্তা করতে থাকলাম যে কাগজের কোন ফুল কি শক্ত একটি কাঠামো দিয়ে বানানো যায় যাতে তা ঘর সাজা্নোর একটি উপকরণ হিসেবে ব্যবহার করার যোগ্য হয়? চিন্তা করতে করতে দেখলাম স্ট্র, আর ভাবলাম স্ট্র যদি হয় কাঠামো? কে থামায় আমায়, চললাম বাসায় এবং ... Read More »

উইন্ডোজ ১০ এর ৫টি সেবা সমূহ

উইন্ডোজ ১০

চলতি বৎসরের শেষের দিকে আসতে চলেছে মাইক্রোসফটের উইন্ডোজের সম্পূর্ণ নতুন একটি সংস্করন, উইন্ডোজ ১০ । আর এ নিয়েই উইন্ডোজ প্রেমিদের মধ্যে চলছে যত জল্পনা কল্পনা। দেখা যাক কতটুকু বাজার মাতাতে পারে এই সংস্করনটি। ব্যাবহারকারীদের হাতে এখন না পৌছলেও মাতামাতি কমে নেই এতটুকুও। তাই উইন্ডোজ ১০ এর প্রধান কিছু চেঞ্জ বা নতুনত্ব নিয়ে আমার আজকের এই আর্টিকেল। ফিরে এসেছে স্টার্ট মেনুঃ উইন্ডোজের সবচেয়ে ... Read More »

ওয়ান টাইম গ্লাস দিয়ে ঝাড়বাতি

ঝাড়বাতি

এবার দিলাম প্ল্যাস্টিকের গ্লাস দিয়ে ল্যাম্প বানানোর প্রক্রিয়া যা দেখতে অনেকটা ঝাড়বাতি এর মত। দেশজুড়ে প্ল্যাস্টিকের জিনিষের ব্যাবহার যেন রমরমা। পরিবেশ কিংবা শরীরের জন্য খারাপ হোক প্ল্যাস্টিকের জিনিস ছাড়া যেন জীবনই অচল। আর প্ল্যাস্টিকের জিনিষের উৎপাদন কারীরা পারলে রান্না করার পাতিলও যেন প্ল্যাস্টিকের বানিয়ে দেন। কদিন আগে প্রকৃতি সম্পর্কে একটি বক্তব্য শুনলাম, বিডি ন্যাচার ক্লাবে। শুনে তো আমি পুরো টাস্কি ... Read More »

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো পিস পর্ব- ৩

শো পিস তৈরি

প্ল্যাস্টিকের চামচ দিয়ে পাঁচ তারকা বাতি আজ যা দেখাবো, তা নিয়ে আপনাদের আগে থেকেই কিছু অভিজ্ঞতা হয়তো আছে। গত পর্বে আমরা দেখেছিলাম কি করে ফেলনা জিনিস দিয়ে একটি সুন্দর চন্দ্রমল্লিকা তৈরি করা যায়। আজ আপনাদের কাছে আমি পরিবেশন করব এমন এক জিনিস যা শুধু একটি সুন্দর শো-পিসই নয় বরং একটু কাজেও দেবে। মানে শুধু দেখতেই সুন্দর হবে না, বরং একটু ... Read More »

এক ক্লিকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার ৭টি উপায়

ইউটিউব

বর্তমানে ভিডিও দেখার সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ইউটিউব। অনেক মিউজিক প্লেয়ারের মত সুযোগ সুবিধা থাকলেও, ইন্টারনেটের একটি সুবিধা এতে নেই যা প্রায় সময়ই খুব বিরক্তিকর হয়ে দাড়ায় এবং তা হল- ডাউনলোড দেয়া। একটি সত্য তা সবাই-ই যানেন যে ইউটিউবের ভিডিও সরাসরি ডাউনলোড দেয়া যায় না। তাই শুধু আপনাদের জন্যে আমি নিয়ে এসেছি ইউটিউব ভিডিও ডাওনলোড দেয়ার উপায়, তাও একটি দুটি ... Read More »

কুইলিং ভাস

কুইলিং ভাস ফুলদানি

গতবার আপনাদের ভালোলাগার ছোঁয়া পেয়ে বেশ অনুপ্রানিত হয়েই আজ আবার সেই ধরনের একটি কনটেন্ট আনলাম। সৌখিনের ঘর সাজাই বিভাগ সব সময়ই সহজে ও স্বল্প খরচে করা যায় এমন জিনিষ নিয়ে কাজ করে। বরাবরের মত এবারও তার ব্যত্যয় ঘটেনি। তবে, এবারের আসবাব পত্রটি যেটা আমরা আজ বানাতে যাচ্ছি এতে শুধু ফুল নয়,  রাখতে পারবেন আপনার ইচ্ছে মত জিনিসপত্র। যা আপনাকে ক্রমশই অন্যদের ... Read More »

ড্রইং রুমে প্রজাপতি

প্রজাপতি

প্রজাপতি দেখলে মনটা কেমন যেন নেচে উঠে। মন হারিয়ে যায় ছোট বেলায়, আর মনে থাকেনা বয়সের ভেদ। ইচ্ছে হয় প্রজাপতির পেছনে পেছনে যাই হারিয়ে। কিন্তু ঢাকা শহরে প্রজাপতি যেন ধুমকেতু। আর ড্রইং রুমে যেন স্বপ্ন। আপনার সেই স্বপ্ন পূরণের সাধ্য অবশ্য আমাদের নেই কিন্তু তার কাছাকাছি যাওয়ার একটি বুদ্ধি তো অন্তত দিতে পারবো। আচ্ছা, একটু চিন্তা করে দেখুনতো যদি আপনার ... Read More »

চমৎকার পেন্সিল হোল্ডার

পেন্সিল হোল্ডার

আমরা সবাই ‘ডি আই ওয়াই’ করতে মানে, ঘর সাঁজাতে ভালবাসি। এত দিনে নিশ্চয়ই জানা হয়ে গিয়েছে যে, এ বিদ্যায় আমরা বেশিরভাগ সময়ই ঘরের ফেলনা জিনিষ গুলোই বেশি ব্যবহার করি। তাতে ফেলনা জিনিষ আর ফেলনা রয় না, হয়ে যায় আপূর্ব কোন জিনিস এর অংশ। ফেলনা জিনিসের মধ্যে সবচেয়ে বেশি হয়ে থাকে টিস্যু পেপার রোল। টিস্যু শেষ হওয়ার পর তা এক প্রকার ... Read More »

ঝটপট বুকমার্ক – ২য় পর্ব

বুকমার্ক

আজ লেখার সময় ছোটবেলার সেই আর্ট স্কুল এর কথা মনে পড়ে গেল। আমাদের অরিগামি টিচার প্রথমে শিখিয়ে ছিলেন আমাদের এই ধরনের বুকমার্ক বানানো। এটিও একটি অপূর্ব ডিজাইন এর বুকমার্ক, যা বইয়ের রেষ রেখে দেয় ঠিক যেভাবে আগের বার পাঠ করার সময়ে পেয়েছিলেন ঝটপট বুকমার্ক – ১ম পর্ব। এবার দেখাবো ভিন্ন আরেকটি বুকমার্ক । জিনিষটি দেখতে খুব সুন্দর এবং বানাতে খুব ... Read More »

ঝটপট বুকমার্ক – ১ম পর্ব

বুকমার্ক

স্টার সিনেপ্লেক্স এ নাকি নতুন ছবি বের হয়েছে-‘হাঙ্গার গেমস- দ্যা রাইজ অব মকিন জে পার্ট ওয়ান’। আনেক দিন ধরে সিনেপ্লেক্স এ যাওয়ার ইচ্ছা ছিল, তাই বাহানা পেয়ে ছুটে গেলাম দেখতে। দেখে টেখে যখন বের হলাম তখন বুঝলাম যে আমার মাথায় পুরা ছবির কিছুই ঢুকে নাই। পরে চিন্তা করলাম যে পুরো টাকা বৃথা যাবে, তখন খুঁজতে শুরু করলাম বই। একসময় পেয়েও ... Read More »

Scroll To Top