You are here: Home / Author Archives: optimus_russel

Author Archives: optimus_russel

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো-পিস পর্ব- ২

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো-পিস

প্ল্যাস্টিকের চামচে পদ্মফুল আজকাল ঘরোয়া যে কোন অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে ঝামেলা এড়ানোর জন্য প্ল্যাস্টিকের তৈরী জিনিস ব্যাবহার করা হয়। অনুষ্ঠান শেষে এই সব জিনিষের আর কোন মুল্য থাকে না। কিন্তু ঘর সাজানোর জন্য কিংবা সোপিস তৈরিতে এসব জিনিষের ব্যাবহার করা যায়। যেমন আপনার অনুষ্ঠানে অতিথি আপ্যায়নের জন্য প্ল্যাস্টিকের চামচ কিনেছেলেন, অনুষ্ঠান শেষ বলে ফেলে দেবেন না। চিন্তা করে দেখুন তো ... Read More »

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো-পিস পর্ব- ১

শো-পিস

প্ল্যাস্টিকের চামচ দিয়ে চন্দ্রমল্লিকা আমদের ছোট বাগান বাড়ির পাশে ছিল একটি চন্দ্রমল্লিকা গাছ। ডার্ক অ্যান্ড লাইট শেডের ফুল হওয়ার কারনে চন্দ্রমল্লিকা যেন আমাকে একটু বেশীই আকর্ষণ করত। কোথায় সে দিন… হারিয়ে যাওয়া দিন কি ফিরে পাওয়া যায় ? ঘর সাজানোর তুমুল ইচ্ছায় হঠাৎ কি হল যে, আমার বাথরুমের আয়নায় একটি চন্দ্রমল্লিকা আনতে খুব ইচ্ছা করল। মানুষ তার আয়নায় কত কিছুই ... Read More »

কিডনির যত্নে পার্সলি জুস

কিডনির যত্নে পার্সলি জুস

আমরা স্বাভাবিক ভাবে দুটি কিডনি নিয়ে জন্ম গ্রহণ করে থাকি। এদের কাজ হচ্ছে শরীর থেকে বিষাক্ত দ্রব্য যেমন অতিরিক্ত লবণ, পানি, এসিড ও অন্যান্য ক্ষতিকর পদার্থ বের করে দিয়ে আমাদের শরীরের অতি প্রয়োজনীয় ইলেক্ট্রোলাইট যেমন সোডিয়াম এবং ক্লোরাইড এর পরিমাণ নিয়ন্ত্রিত মাত্রায় রাখা। পরিপাকের পর আমাদের শরীরে কিছু অপ্রয়োজনীয় পদার্থ যেমন ইউরিয়া এবং ক্রিয়াটিনিন জমা হয়। কিডনি, প্রস্রাবের মাধ্যমে এই ... Read More »

কাগজের গোলাপ

কাগজের গোলাপ

ঘরের কোনায় একগুচ্ছ গোলাপের উপস্থিতি পরিবেশটাই কেমন যেন পাল্টে দেয়। বাগানের ফুল তো তুলে আনলে বেশিদিন তাজা থাকে না। কয়েক দিন পর ফেলে দিয়ে আবার নতুন ফুল রাখতে হয়। কিন্তু যদি এমন হত যে একবার ফুলদানিতে রেখে দিলাম আর মাসের পর মাস একই রকম থাকবে, ব্যাপার টা বেশ ভালোই হত কি বলেন? ফরমালিন দিয়ে তাজা রাখার বুদ্ধি দিচ্ছি না, কাগজের ... Read More »

সহজেই বাগান

বাগান

তেলের কন্টেইনারে বাগান নিজের হাতে উৎপাদিত শাক সবজী খাওয়ার শখ অনেকেরই হয় কিন্তু স্থান সংকুলতা , সময়ের অভাব আর বাগান করার বাড়তি খরচ এসব ভেবে আর করা হয় না। সব সমস্যারই কোন না কোন সমাধান থাকে। আপনার এই সমস্যারও সমাধান আছে। অল্প জায়গায় অল্প খরচে আর অল্প সময়ে বাগান, এই তিন সমস্যার সমাধান করা যায় রিসাইকেল গার্ডেনিং এর মাধ্যমে। আমাদের ... Read More »

প্রাণীর মত দেখতে বিস্ময়কর কিছু অর্কিড ফুল

অর্কিড ফুল

পৃথিবীতে বিস্ময়ের কত কিছুই না আছে। তার কত টুকুই আমরা দেখেছি বা জেনেছি। অর্কিড প্রকৃতির বিস্ময়। পৃথিবীতে এত এত প্রজাতির অর্কিড ফুল আছে যে, কারো একার পক্ষে এক জীবনে সব গুলো অর্কিডের সম্পর্কে ধারণা নেয়াও সম্ভব নয় প্রায় অসম্ভব ই বলা চলে । এখন পর্যন্ত প্রায় কত প্রজাতির অর্কিডের সন্ধান পাওয়া গেছে তার কোন সুনির্দিষ্ট কোন তালিকা নেই বা করা ... Read More »

যেভাবে তৈরী করবেন কোকেডামা

কোকেডামা

হাওয়াই বাগান কোকেডামা শিরোনামের আর্টিকেল যারা ইতিমধ্যে পড়ে ফেলেছেন তারা নিশ্চয়ই কোকেডামা সম্পর্কে একটা ধারণা হয়ে গেছে তবু বলে নিচ্ছি কোকেডামা কি? সহজ কথায় এটা জুলন্ত বাগানের একটা পদ্ধতি যেখানে নির্দিষ্ট প্রক্রিয়ায় সিলিং কিংবা সমতল থেকে উপরে কোন কিছুতে গাছ ঝুলিয়ে রাখা হয়। সাধারনত বনসাই বানানোর জন্যে যেসব গাছ ব্যবহার করা হয় তা দিয়ে এই বাগান বানানো যায়। তবে অর্কিড ... Read More »

হাওয়াই বাগান কোকেডামা !!

কোকেডামা

নিজের ঘরে সবুজের ছোঁয়া সবাই চায়। তাই অনেকে ঘরের এককোণে সাঁজায় নানা রকম ইনডোর প্ল্যান্ট দিয়ে। এসব ইনডোর প্ল্যান্ট দেয়ালে কিংবা জানালা বা বারান্দার গ্রিলে লাগানোর জন্য আছে নানা রকম পট। যেগুলো অনায়াসে ঝুলিয়ে রাখা সম্ভব। কিন্তু সৌখিন বাগানীরাশুধু জানালা বা বারান্দায় গাছকে দেখতে চাননা তাই তারা বাগানকে সরাসরি সিলিংএ স্থান দিয়েছেন। এই বৈচিত্রময় এই শিল্পের নাম কোকেডামা,যার জন্মস্থান হচ্ছে ... Read More »

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম – পর্ব ৪

টেরারিয়াম

১০ টি সহজ টেরারিয়াম টিউটেরিয়াল নিজের স্বপ্নের ঘরকে স্নিগ্ধ, সবুজ করতে সবাই চায়।। আর এই কাজের জন্য অনেকে ঘরে ইনডোর প্ল্যান্ট দিয়ে সাজান, আর ইনডোর প্ল্যান্ট হিসেবে টেরারিয়ামের বিকল্প কিছু হতে পারে না। আকারে ছোট তাই ঘর বা অফিসের যে কোন স্থান যেমন ডেস্ক, টেবিল বা জানালার এক কোনে স্থাপন করা যায়। টেরারিয়াম আনে শিল্পের সঙ্গে সবুজ স্নিগ্ধতা আর সেই ... Read More »

টিস্যু পেপার দিয়ে চমৎকার শো-পিস

টিস্যু পেপারে শো-পিস

টিস্যু পেপার আমাদের দৈনন্দিন জীবনের একটি উপকরণ, এর ব্যাবহার যে শুধু টয়লেট পেপার বা ড্রইং রুমে তা নয়। মোছা মুছি ছাড়াও টিস্যু পেপারের আছে অনেক ব্যাবহার। ঘরের সৌন্দর্য বাড়াতেও ব্যাবহার করা যায় টিস্যু পেপার। টিস্যু পেপার দিয়ে সে রকমই একটা শো-পিস তৈরির কৌশল দেখিয়ে দিচ্ছি:- টিস্যু পেপারে শো-পিস  বানাতে প্রয়োজনীয় উপকরণ ক্রিপ পেপার বা টিস্যু পেপার কেঁচি তার এবং ফ্লোরাল টেপ (নিচে ... Read More »

Scroll To Top