You are here: Home / পেট

Category Archives: পেট

Feed Subscription

কবুতর পালন করে লাখপতি হওয়ার স্বপ্নপূরণ

কবুতর পালন

শহর থেকে অনেক দূরে সীতাকুণ্ড পৌর সদরে কবুতর পালন করে লাখপতি হয়েছেন ছালেহ আহমেদ। শিক্ষিত বেকার হিসেবে পরিচিত হওয়ার চেয়ে কিছু একটা করার উদ্দেশ্যেই কবুতর পালন শুরু করেন। পাচ জোড়া কবুতর থেকে এখন প্রায় আট শতাধিক কবুতর আছে যার বাজারমূল্য প্রায় পাঁচ লক্ষাধিক টাকা। শখের বশে শুরু করলেও কিছুদিনের মধ্যেই পেশা হিসেবে সফলতা পেতে শুরু করেন সীতাকুণ্ড পৌর সদরের শিক্ষিত ... Read More »

পাখির শরীরের পোকা দূর করার উপায়

Forpus

পাখির শরীরের পোকা দূর করার উপায় নিয়ে লিখেছেন সিফাত ই রাব্বানী। পাখির শরীরে পোকা আক্রমন ব্যাতিক্রম কিছু নয়। যদি কখনো পাখির শরীরে পোকা ধরে সে ক্ষেত্রে বিচলিত না হয়ে ঘরোয়া পদ্ধতিতেই কোন প্রকার ঐষধ ছাড়াই আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। পাখির শরীরের পোকা দূর করতে যা যা করতে হবেঃ- ১। পাখি খাঁচা থেকে সরিয়ে খাঁচাটি ভালভাবে পানি দিয়ে ... Read More »

পাখির চোখে ইনফেকশন এবং প্রদাহজনিত সমস্যা

পাখির চোখে ইনফেকশন এবং প্রদাহজনিত সমস্যা

বিভিন্ন কারণে পাখির চোখে ইনফেকশন হতে পারে, যেমন  – আঘাতজনিত কারণে, জীবানু সংক্রমনে, নোংরা পরিবেশ এর কারণে, খাচার বিভিন্ন জিনিস পত্র মানসম্মত না হলে, খাচা অতিরিক্ত পুরানো বা জং ধরা হলে, পাখির রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে। ইনফেকশন এবং প্রদাহজনিত সমস্যার উপসর্গ গুলো সারারণত – চোখ ফুলে যাওয়া, চোখ এর রং লালচে হয়ে যাওয়া, চোখ থেকে পানি পরা, চোখ থেকে ... Read More »

সৌখিনদের সৌখিন কবুতর পালন- পর্ব ৩

কবুতর পালন টিপস

১৪) খামারের নিরাপত্তাঃ নিরাপদ খামার তৈরি আদর্শ খামারের পূর্ব শর্ত। খামার গঠনের পর আপনাকে চোর ও অনাখাঙ্খিত আগুন্তুক প্রতিরোধ করতে হবে। যেমনঃ বাইরের পাখি, বেড়াল, বেজি, কাক ইত্যাদি। আপনার কোন অতিথিকে খামার দেখাতে হলে অবশ্যই খামারের স্যান্ডেল ব্যাবহার করবেন। বাইরের ময়লা যেন আপনার খামারে প্রবেশ না করে। আর অনর্থক কবুতরদের বিরক্ত করা থেকে বিরত থাকতে হবে। আর এ জন্য নিয়মিত ... Read More »

সৌখিনদের সৌখিন কবুতর পালন- পর্ব ২

কবুতর পালন

৮) কি ধরনের বা জাতের কবুতর পালবেনঃ কবুতর পালনের ৩টি স্তর আছে, যেমন – ক) প্রথম স্তর/ পর্যায়ঃ এই স্তরে একজন নতুন পালক নতুন ভাবে কবুতর অবস্থায় কবুতর পালন শুরু করেন। এই অবস্থাকে কঠিন অবস্থা বলা হয়। কারণ এই পর্যায়ে একজন নতুন খামারি বেশি ঠকে থাকেন। নতুন অবস্থায় যে কবুতর দেখা হয় সেটাই ভালো লাগে। আর তাই ফাটা বা বেজাতের, ... Read More »

সৌখিনদের সৌখিন কবুতর পালন

কবুতর পালন

কবুতর একটা এমন একটা প্রানী যে, এটা মসজিদ, মন্দির, গির্জা কিংবা মঠ সব জায়গায় এর দেখা মিলে। বর্তমানে গ্রামের শতকরা ৬০ ভাগ ঘরেই কবুতর পালতে দেখা যায়। কবুতরের প্রতি মানুষের যে আকর্ষণ তা অন্য কিছুতেই নেই। এটা মানুষের নেশা, পেশা, শখ ও সময় কাটানোর অন্যতম মাধ্যম হিসাবে আজ পরিচিত। কবুতর প্রেমিদের সেই নেশা ,পেশা ও ভালো লাগার আরো একধাপ এগিয়ে ... Read More »

চৌম্বক পানি বা বিস্ময় জল (Magnetic Water)

চৌম্বক পানি

পাখি পৃথিবীর চৌম্বক লাইন বা বল অনুসরণ করে তাদের ডিম ছাড়ার কারণে নীড়ে ফিরে আসতে সক্ষম হয়,অনুরূপ ফলাফল মাছ, পোকামাকড় , মৌমাছি, চৌম্বক অর্থে তারা নির্দিষ্ট “চৌম্বকীয় অবস্থানের” উপর নির্ভর করে। মানুষও এর ব্যাতিক্রম না। জল হল একটি উপচুম্বকীয়। যার অর্থ চৌম্বকীয় বল বা শক্তি। আমাদের শরীর প্রাকৃতিক ভাবে চুম্বকীয় হয় পৃথিবীর চৌম্বকীয় বল এর কারণে। আমাদের শরীরের ৭০% জল। ... Read More »

কবুতরের সাথে টেলিপ্যাথি

কবুতরের সাথে টেলিপ্যাথি

কবুতরের সাথে টেলিপ্যাথি শব্দটা শুনে হয়তো অনেকেই ভ্রু কুচকে ফেলেছেন আর ভাবছেন যে এটার সাথে কবুতরের কি সম্পর্ক? অনেকেই হয়তো এরই মধ্যে মনেমনে সমালোচনার ঝুড়ি সাজিয়ে ফেলেছেন। কিন্তু বিশ্বাস করুন আর নাই করুন, এটা একটা খুবই কার্যকরী প্রক্রিয়া যা হয়তো পরবর্তি আলোচনার মাধ্যমে এই ব্যাপারটি আপনাদের কাছে পরিস্কার হয়ে যাবে । যোগাযোগ মাধ্যমে একটি অতি প্রাকৃত ক্ষমতার ব্যায়াম বা এর মত ... Read More »

গরমে পাখি পালন এর কিছু টিপস

গরমে পাখি পালন

প্রচণ্ড গরম পড়ছে এখন। অনেকের পাখির আশেপাশের তাপমাত্রা ৩২ ডিগ্রী সেলসিয়াস ও অতিক্রম করছে। এই অবস্থায় কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। গরমে পাখি পালন এর কিছু টিপসঃ যেসব বারান্দায়য় সারাক্ষন রোদ পড়ে সেখান থেকে পাখি সরিয়ে ফেলা উচিত। প্রতিদিন গোসলের পানি দিলে পাখি গোসল করে নিবে। মাল্টিভিটামিন ব্যাবহারে সতর্ক থাকবেন। হিপ্রাচক/ম্যাক্সিফোরট/ভাইটারেড বাদ দিয়ে স্ট্রেসকিল পাউডার জাতীয় মাল্টিভিটামিন ব্যাবহার করবেন। এগুলিতে কিছু ... Read More »

ককাটেল পাখির প্রতিদিনের খাবার

ককাটেল

পাখি  প্রেমিদের কাছে অত্যন্ত পছন্দের একটি সৌখিন পাখি ককাটেল। যার আদি নিবাস সুদূর  অস্ট্রেলিয়া। এরা প্যারাকিট বা টিয়া প্রজাতির পাখি। আদুরে ককাটেল এর সৌন্দর্যের জন্য বিখ্যাত। বন্য ককাটেল ধূসর বর্ণের হয়। সৌখিন পাখি পালকদের দীর্ঘদিনের অক্লান্ত পরিশ্রমের ফলে এদের এখন এদের অনেক মিউটেশনের সৃষ্টি হয়েছে। এদের মধ্যে লুটিনো, ফন, গ্রে, রুবিনো, হোয়াইট ফেস, সিলভার প্রভৃতি উল্লেখযোগ্য। মাথায় ঝুটি দেখে এ ... Read More »

Scroll To Top