You are here: Home / ঘর সাজাই

Category Archives: ঘর সাজাই

Feed Subscription

টিস্যু পেপারে রঙিন গোলাপ

টিস্যু পেপারে রঙিন গোলাপ

সেদিন ক্যান্টিনে স্ট্র দিয়ে কোক খাচ্ছিলাম এবং আমার বন্ধু ‘কাগজের ফুল’ বইটি পড়ছিল। অনেক ভাবুক হওয়ার কারনে আমি চিন্তা করতে থাকলাম যে কাগজের কোন ফুল কি শক্ত একটি কাঠামো দিয়ে বানানো যায় যাতে তা ঘর সাজা্নোর একটি উপকরণ হিসেবে ব্যবহার করার যোগ্য হয়? চিন্তা করতে করতে দেখলাম স্ট্র, আর ভাবলাম স্ট্র যদি হয় কাঠামো? কে থামায় আমায়, চললাম বাসায় এবং ... Read More »

ঝুলন্ত ব্যানার

টাইপোগ্রাফিক ব্যানার

বেলুন, মোমবাতি কিংবা হরেক রকম জিনিষ দিয়ে ঘর সাজানো হল। আনা হল বিশাল সাইজের ব্ল্যাক ফরেস্ট  কেক। জন্মদিনকে আনন্দময় করার সব রকম উদ্যেগই যেন নেয়া হল।  এরপর প্রয়োজন হ্যাপি বার্থডে লিখা একটি ব্যানারের। বাজারে  হ্যাপিবার্থডে লিখা ব্যানারের অভাব নেই । কিন্তু আপনি বাজারে কেনা ব্যানারের উপর ভরসা না করে্ন নিজেই চমৎকার টাইপোগ্রাফিক ব্যানার তৈরি করে ফেলতে পারেন। টাইপোগ্রাফিক ব্যানারে ব্যবহৃত ... Read More »

ওয়ান টাইম গ্লাস দিয়ে ঝাড়বাতি

ঝাড়বাতি

এবার দিলাম প্ল্যাস্টিকের গ্লাস দিয়ে ল্যাম্প বানানোর প্রক্রিয়া যা দেখতে অনেকটা ঝাড়বাতি এর মত। দেশজুড়ে প্ল্যাস্টিকের জিনিষের ব্যাবহার যেন রমরমা। পরিবেশ কিংবা শরীরের জন্য খারাপ হোক প্ল্যাস্টিকের জিনিস ছাড়া যেন জীবনই অচল। আর প্ল্যাস্টিকের জিনিষের উৎপাদন কারীরা পারলে রান্না করার পাতিলও যেন প্ল্যাস্টিকের বানিয়ে দেন। কদিন আগে প্রকৃতি সম্পর্কে একটি বক্তব্য শুনলাম, বিডি ন্যাচার ক্লাবে। শুনে তো আমি পুরো টাস্কি ... Read More »

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো পিস পর্ব- ৩

শো পিস তৈরি

প্ল্যাস্টিকের চামচ দিয়ে পাঁচ তারকা বাতি আজ যা দেখাবো, তা নিয়ে আপনাদের আগে থেকেই কিছু অভিজ্ঞতা হয়তো আছে। গত পর্বে আমরা দেখেছিলাম কি করে ফেলনা জিনিস দিয়ে একটি সুন্দর চন্দ্রমল্লিকা তৈরি করা যায়। আজ আপনাদের কাছে আমি পরিবেশন করব এমন এক জিনিস যা শুধু একটি সুন্দর শো-পিসই নয় বরং একটু কাজেও দেবে। মানে শুধু দেখতেই সুন্দর হবে না, বরং একটু ... Read More »

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো-পিস পর্ব- ২

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো-পিস

প্ল্যাস্টিকের চামচে পদ্মফুল আজকাল ঘরোয়া যে কোন অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে ঝামেলা এড়ানোর জন্য প্ল্যাস্টিকের তৈরী জিনিস ব্যাবহার করা হয়। অনুষ্ঠান শেষে এই সব জিনিষের আর কোন মুল্য থাকে না। কিন্তু ঘর সাজানোর জন্য কিংবা সোপিস তৈরিতে এসব জিনিষের ব্যাবহার করা যায়। যেমন আপনার অনুষ্ঠানে অতিথি আপ্যায়নের জন্য প্ল্যাস্টিকের চামচ কিনেছেলেন, অনুষ্ঠান শেষ বলে ফেলে দেবেন না। চিন্তা করে দেখুন তো ... Read More »

রঙধনুর রঙ্গিন আলোয় সাজুক ঘর

রঙ্গিন আলোয় সাজুক ঘর

স্ট্রিং বাতি দিয়ে বানানো ঘর সাজাই রঙ্গিন আলোয় আমারা ঘর সাজানোর সহজ একটি পন্থা দেখেছিলাম। তারই ধারাবাহিকতায় এবার রঙধনুর সবকটি রঙ্গের আলো দিয়ে ঘরকে সাজাবো রঙ্গিন আলোয়। এক্ষেত্রে আমরা টিস্যু রোলকে কাজে লাগানোর চেষ্টা করেছি সাথে স্ট্রিং বাতি তো আছেই। উপকরণঃ ১. টিস্যু রোল ২. আইকা/ গ্লু স্টিক জাতীয় আঠা ৩. বিভিন্ন রঙের পাতলা কাগজ ৪. স্ট্রিং বাতি ৫.  হোল পাঞ্চ মেশিন ... Read More »

দেয়াল সাজানোর নতুন আইডিয়া

দেয়াল সাজানোর আইডিয়া

দেয়ালের সৌন্দর্য বাড়ানোর জন্যে রঙ করা স্বাভাবিক বিষয়। কখনও সাদা, কখনও নীল বা একটু ভিন্ন রঙ যা আপনার বাসস্থানকে নতুন ভাবে ফুটিয়ে তোলে। নিজেকে ব্যতিক্রম ভাবে অন্যের কাছে উপস্থাপন করাটাও এখানে অনেক বড় বিষয়। ভালো রঙের পছন্দ করার জন্য যেমন অন্যের কাছ থেকে তারিফ পাওয়া যায় তেমনি ভালো রঙ পছন্দ না করার জন্য অন্যের কাছ থেকে নিন্দা ও পেতে হয়। ভালো ... Read More »

প্ল্যাস্টিকের চামচ দিয়ে শো-পিস পর্ব- ১

শো-পিস

প্ল্যাস্টিকের চামচ দিয়ে চন্দ্রমল্লিকা আমদের ছোট বাগান বাড়ির পাশে ছিল একটি চন্দ্রমল্লিকা গাছ। ডার্ক অ্যান্ড লাইট শেডের ফুল হওয়ার কারনে চন্দ্রমল্লিকা যেন আমাকে একটু বেশীই আকর্ষণ করত। কোথায় সে দিন… হারিয়ে যাওয়া দিন কি ফিরে পাওয়া যায় ? ঘর সাজানোর তুমুল ইচ্ছায় হঠাৎ কি হল যে, আমার বাথরুমের আয়নায় একটি চন্দ্রমল্লিকা আনতে খুব ইচ্ছা করল। মানুষ তার আয়নায় কত কিছুই ... Read More »

এখন সব কিছুই হাতের কাছে

টুকিটাকি

ভালো কাজের জন্য ভালো পরিবেশ দরকার। যেমন কেঁচি, মার্কার পেন, ফ্লুইড, পেন্সিল, ইরেজার, শার্পনার, এন্টি কাটার কিংবা স্কেল  প্রয়োজনের সময় হাতের কাছে না পেলে মাথা ঠিক থাকে। এর কাছে খোঁজা অর কাছে চাওয়া, তারপর দিলে কাজ শুরু করা , বিরক্তিকর। কাজ করতে গিয়ে যদি এটা সেটা খুঁজতে হয়, তবে কাজের মন মানসিকতাই নষ্ট হয়ে যায়। প্রয়োজনীয় জিনিস গুলো যদি হাতের ... Read More »

কাগজের গোলাপ

কাগজের গোলাপ

ঘরের কোনায় একগুচ্ছ গোলাপের উপস্থিতি পরিবেশটাই কেমন যেন পাল্টে দেয়। বাগানের ফুল তো তুলে আনলে বেশিদিন তাজা থাকে না। কয়েক দিন পর ফেলে দিয়ে আবার নতুন ফুল রাখতে হয়। কিন্তু যদি এমন হত যে একবার ফুলদানিতে রেখে দিলাম আর মাসের পর মাস একই রকম থাকবে, ব্যাপার টা বেশ ভালোই হত কি বলেন? ফরমালিন দিয়ে তাজা রাখার বুদ্ধি দিচ্ছি না, কাগজের ... Read More »

Scroll To Top