You are here: Home / উপহার / সুদৃশ্য ফুলদানি তাও আবার ফেলে দেওয়া জিনিস দিয়েই

সুদৃশ্য ফুলদানি তাও আবার ফেলে দেওয়া জিনিস দিয়েই

আপনি কি আমাকে বিশ্বাস করবেন?  যদি আমি আপনাকে বলি, এই সুন্দর ফুলদানিটা Pringles পটেটো চিপস এর একটি খালি প্যাকেট দিয়ে বানানো হয়েছে?

হ্যা এটাই সত্যি

 ফুলদানি

আপনি কি বিস্মিতি হয়েছেন?

যদি বিস্মিত হয়েই থাকেন তবে আপনারো সুযোগ আছে। আসুন দেখি কিভাবে আপনিও অন্যকে বিস্মিত করতে পারেন আর কারুশিল্পি হওয়ার ক্রেডিটটাও নিতে পারেন।

আমরা কমবেশি সবাই সমুদ্র সৈকত এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পছন্দ করি। কেউ কেউ আবার মোবাইল কিংবা কম্পিউটার এর থিম হিসেবে সমুদ্র সৈকতের দৃশ্য ব্যবহার করে থাকেন। আজকে আমরা যে ফুলদানি বানানোর কৌশল রপ্ত করব সেটাও এই একি থিম দিয়ে করা। তাছাড়া বাজারে পাওয়া সব ফুলদানিগুলোই দেখতে অনেকটা সাধারন। খুব কম দোকানেই হস্তনির্মিত ফুলদানি পাওয়া যায় তাও আবার অনেক বেশি দাম দিয়েই কিনতে হয়। কিন্তু আপনি আজকে যে ফুলদানি বানানো শিখবেন তা শুধু আপনার টাকাই বাচাবেনা বরং আপনার শিল্পীমনারও পরিচয় দিবে। পাশাপাশি এটা তৈরি করার কৃতিত্ব তো আপনারই থাকছে। আর একটি কথা আপনি শুধু Pringles এর খালি প্যাকেট নয় মোটামুটি এই রকম যে কোন প্যাকেট বা কৌ্টা দিয়েও ফুলদানি বানাতে পারেন।

এই ফুলদানি বানাতে আপনার যা যা প্রয়োজন হবেঃ

১। Pringles এর খালি প্যাকেট এর মতো একটি প্যাকেট

২। ফুটা বা ছিদ্র সীল করার রাবার কোটিং

৩। কিছু পাথর

৪। গ্লু স্প্রে

৫। শিটা (grout)

৬। স্পঞ্জ

৭। রং করার ব্রাশ

৮। পানি

৯। টিস্যু পেপার

১০। সাদা লিকুইড কোটিং বা আঠা

তৈরি করার প্রথম কয়েকটি ধাপ সম্পন্ন করার জন্যে এমন একটি জায়গা নির্বাচন করুন যেখানে আপনি অনায়াসে রাবার সীল স্প্রে করতে পারবেন এবং আঠা লাগাতে পারবেন।

ধাপ ১: প্যাকেট এর ভেতরের অংশে রাবার সীল স্প্রে করুন যাতে কোন ফুটা বা ছিদ্র না থাকে। এতে করে পানি বাহিরে গড়িয়ে পরার সম্বাবনা থাকেনা।

ধাপ ২: এবার বাহিরের দিকে আঠা স্প্রে করুন। তারপর আপনার পছন্দমতো ডিজাইন এ পাথরগুলো বসাতে থাকেন। সব দিক দিয়ে পাথর বসানো হয়ে গেলে শুঁকাতে দিন। আপনি চাইলে পাথরের জায়গায় মার্বেল কিংবা ছোট ছোট টাইলসের টুকরা ব্যাবহার করতে পারেন।

 ফুলদানি

ধাপ ৩: আঠালো পাথরগুলো শুকিয়ে এলে একটি ছুরির সাহায্যে শিটা (grout) পাথরের ভাজে ভাজে বসাতে থাকেন। এখানে পুরো দানিতেই শিটা লাগানো হয়েছে। তারপর শিটা শুকিয়ে যাওয়ার আগে যতটা সম্ভব আরো শিটা বসাতে থাকেন পাথরের ফাঁকে ফাঁকে এবং হাল্কাভাবে চাপ দিয়ে বসান। এরপর প্রথমে আপনি একটি টিস্যু দিয়ে হালকা করে বসানো শিটা গুলোর উপরে ঘষে নিন। এবার রং করার ব্রাশে কিছুটা পানি নিন এবং দানির চারপাশে ব্রাশ করতে থাকেন। তারপর অবশেষে একটা ভেজা স্পঞ্জ নিয়ে এক এক করে দানির চারপাশে হালকা চেপে দিন। এরপর শুঁকাতে দিন।

ফুলদানি

ধাপ ৪: শিটা শুকনো হলে, (সাধারণত একটি রাতের পরে), একটি চকচকে পৃষ্ঠ তৈরি করার জন্যে সাদা আঠার প্রলেপ দিন। আবার শুঁকাতে দিন।

ফুলদানি

ধাপ ৫: শুকানো হয়ে গেলে দানিটি পানি দিয়ে পূর্ণ করুণ এবং আপনার পছন্দের ফুল দিয়ে সাজিয়ে নিন।

ফুলদানি

ধাপ ৬:  এবার একটু পর্যবেক্ষণ করুন সবকিছু ঠিক আছে কিনা।

ফুলদানি

 

বিঃ দ্রঃ ভালো ফলাফলের জন্যে কমপক্ষে দুবার চেষ্টা করুণ।

Leave a Reply

Scroll To Top