You are here: Home / পেট / বাজরিগার জোড়া নিতে না চাইলে করণীয়

বাজরিগার জোড়া নিতে না চাইলে করণীয়

বাজরিগার জোড়া

প্রথমেই দেখুন আপনার মেল-ফিমেল এর ব্রিডিং এর প্রবনতা আছে কিনা। সাধারণত আমরা ব্রিডিং এর আগ্রহ বুঝতে ব্রিডিং মুড কে মুল চাবিকাঠি হিসেবে ধরে নেই । ( ব্রিডিং মুডঃ ফিমেলের নাক খয়েরি ও মেলের নাক গাঢ় নীল থাকবে। ) এছাড়াও , ব্রিডিং মুড না থাকা অবস্থায়ও কিছু কাজ দেখলে তার ব্রিডিং করার আগ্রহ সম্পর্কে বোঝা যায় । যেমনঃ মাথা অনবরত উপর-নীচ করা , সঙ্গীর সাথে মেটিং এর চেষ্টা করা , পাশের খাঁচার বাজির সংস্পর্শে আসতে চাওয়া , উচ্চ স্বরে ডাকাডাকি করা ইত্যাদি । যদি , তাদের মধ্যে এই প্রবনতা গুলো দেখতে না পান তাহলে অপেক্ষা করুন। যদি আপনার মেল-ফিমেল বাজির মধ্যে যেকোনো ১ টির ব্রিডিং এর প্রবনতা থাকে তাহলে নিচের স্টেপ গুলো ট্রাই করুন-

বাজরীগারের ব্রিডিং মুড চেনার উপায়

বাজরীগারের ব্রিডিং মুড চেনার উপায়

১/ মেল ফিমেল কে আলাদা করে ১৫-২০ দিন পাশাপাশি ২ টা খাঁচায় রাখুন। একসময়ে তাদেরকে এগফুড সহ ভালমানের পুষ্টিকর খাবার খেতে দিন । শেষের ৫ দিন “ই সেলেনিয়াম প্লাস” খাওয়াবেন পানির সাথে। মেল এর খাঁচায় লাল পাকা মরিচ রাখা যেতে পারে তার চাঞ্চল্য বাড়ানোর জন্য ।

২/ ১৫-২০ দিন এভাবে রাখার পর আবার এক খাঁচায় দিন। ৭ দিন অপেক্ষা করুন, লক্ষ্য করুন পেয়ার নিয়েছে কিনা। (অপেক্ষা করাটা গুরুত্বপূর্ণ, অনেক বাজি ১০ মিনিটে পেয়ার নেয়, আবার কিছু ৭ দিনের শেষ দিনে। তবে বেশিরভাগ ই ৭ দিনের মধ্যেই পেয়ার নেয়) ।তবে , তারা যদি একসাথে হওয়ার পর অনেক মারামারি করে তবে ২ টাকে আলাদা করে দেবেন ।

৩/ তাও যদি , পেয়ার না করে তাহলে বুঝতে হবে মেল-ফিমেল একজনকে অন্য জনের পছন্দ না বা তাদের মধ্যে যেকোনো একজনের এখন ব্রিডিং এর প্রয়োজন নেই । তখন একটা বড় খাঁচায় ( ৩৬*১৮*১৮ হলে ভালো) ওই মেল-ফিমেল এবং আর কিছু সিঙ্গেল মেল-ফিমেল কে ৪-৫ দিন রাখা যেতে পারে । একটু ভালো করে লক্ষ্য করলেই দেখা যাবে ওদের মধ্যে কেউ পেয়ার নিলে পাশাপাশি অবস্থান করবে , একজন কে অন্য জন খাইয়ে দেবে , মাথা চুলকিয়ে দেবে।

৪/ যদি তাও না করে তাহলে ফিমেলদেরকে ২-৩ মাসের জন্য আলাদা খাঁচায় রাখা যেতে পারে । এমনভাবে রাখতে হবে যাতে তারা অন্য পেয়ারগুলোকে দেখতে পায় । আশা করা যায়, ২-৩ মাস সিঙ্গেল থাকলে তাদের ব্রিডিং এর প্রবণতা ফিরে আসবে। তখন আবার তাদেরকে পেয়ার করানো যাবে ।

 

By Enigmatic Pendulum

 

Leave a Reply

Scroll To Top