You are here: Home / পেট / পাখির বসার লাঠি কেমন হওয়া উচিৎ

পাখির বসার লাঠি কেমন হওয়া উচিৎ

পাখির বসার লাঠি

পাখির বসার লাঠি অনেক গুরত্ব পূর্ন বিষয়, প্রাকৃতিকভাবে পাখি এক ডাল হতে উড়ে অন্য ডালে গিয়ে বসে কিন্তু খাঁচায় সে সুযোগ নেই। তাই খাঁচায় ভালো বসার লাঠি দেয়া উচিৎ। আর সম্ভব হলে একের অধিক লাঠি দেয়া ভালো তাতে পাখি লাঠি পরিবর্তন করে বসার সুযোগ পায়। যেমন মধ্যখানে একটা আর কোনার দিকে ছোট দুই একটা। মুল লাঠির বাইরে যদি প্রাকৃতিক লাঠি মানে গাছের ডাল ব্যাবহার করা গেলে ভালো হয়।

পাখির বসার লাঠি

 

লাঠি যদি প্লাস্টিকের হয় তবে তা গরম কালে গরম আর শীত কালে ঠাণ্ডা হয়ে যাবে। তাই কাঠের লাঠি দেয়া বেশি ভালো। পেয়ারা বা নিম গাছের ডাল পাখি খুব পছন্দ করে, তাই যদি সম্ভব হয় লাঠি নির্বাচনে এই দুটি গাছের ডাল ব্যাবহার করবেন। মূল লাঠিটি আকা বাকা লাঠি না দিয়ে সমান ব্যাস বিশিষ্ট লাঠি হলে ভাল। লাঠি চিকন হলে পাখির সামনের ও পিছনের পায়ে ক্ষত হতে পারে। বেশি মোটা হলে বস্তে অসুবিধা হয়। পায়ের তলায় প্রেশার পয়েন্টে ঠিকমত চাপ পড়ে না, এতে পায়ের অনেক অসুবিধা দেখা দেয়।

 

পাখির বসার লাঠি

 

লাঠি যদি সমান ব্যাস বিশিষ্ট না হয় বা লাঠি যদি নড়ে তাহলে মেটিং এ সমস্যা হয়। ৫ টি ডিম দিলে হয়তো ২ টি জমবে। তাই বসার লাঠি যেন শক্ত করে খাঁচায় লাগানো থাকে।

তাহলে পাখির জন্য কি ধরণের মাপের লাঠি ব্যাবহার করবেন ? ১/২ ইঞ্চি  বা ১ ইঞ্চি ব্যাস এর লাঠি পাখির বসার জন্য আদর্শ । মোটামুটি আমাদের আঙ্গুলের মত ব্যাস হলেই চলবে।

Leave a Reply

Scroll To Top