You are here: Home / পেট / পাখির জন্য অঙ্কুরিত বীজ

পাখির জন্য অঙ্কুরিত বীজ

 

পাখির জন্য অঙ্কুরিত বীজ

 

অঙ্কুরিত বীজ পোষা পাখির জন্য একটি স্বাস্থ্যকর খাবার। খোসা যুক্ত যেসব বীজ আমরা সাধারণত পাখিকে খেতে দেই সেসব বীজকে অঙ্কুরিত করে আমরা খুব সহজেই পাখির জন্য এই খাবারটি তৈরী করতে পারি। কিছু বীজের নামঃ শস্য বীজঃ বাদামী চাল, ক্যানারি, ভুট্টা (হলুদ, লাল, সাদা), নাইজার, চিনা (জই), কাউন, সরিষা, বাজরা, মুগ ডাল ঔষধি/ভেষজ বীজঃ ব্রকোলি, মৌরি, মেথি, মূলা বীজ, লাল ক্লোভার অঙ্কুরিত বীজ প্রস্তুত প্রনালী নিম্নে দেয়া হলঃ
(১) কিছু বীজ একটি পরিষ্কার পাত্রে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এর পরে একটি পরিষ্কার স্বচ্ছ কাচের পাত্রে অল্প একটু পানি দিয়ে(এমনভাবে পানি দিতে হবে যাতে বীজ ও পানি এক এ লেভেল থাকে পানি যেন বীজের উপরে উঠে না যায়।) ভিজিয়ে রাখতে হবে।

(২) কক্ষ তাপমাত্রায় ৮ থেকে ১২ ঘণ্টা কাচের জারটি এভাবে রেখে দিতে হবে।

(৩) এর পর বীজগুলো আবার পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

(৪) এই বীজ ও পাখিকে খেতে দিতে পারেন। অথবা আরও ৮ থেকে ১২ ঘণ্টা কাচের পাত্রটিকে এমন ভাবে রাখুন যাতে বাতাস চলাচল করে এবং বীজগুলো অঙ্কুরিত হয়।

(৫) নির্দিষ্ট সময় পরে বীজগুলো অঙ্কুরিত হলে এগুলো পাখিকে খেতে দেয়ার জন্য প্রস্তুত হয়। বীজগুলো ১/২ চামচ অপরিশোধিত আপেল সিডার ভিনেগারে ১৫ মিনিট ধরে ভিজিয়ে রাখতে হবে। এতে বীজে যদি কোন ছত্রাক বা ব্যাকটেরিয়া থাকে তা দূর হবে এবং অনেক গুরুত্বপূর্ণ কিছু এনজাইম, ভিটামিন ও মিনারেল বীজে যোগ করবে। আপেল সিডার ভিনেগার অবশ্যই জৈব (Organic),কাঁচা (Raw), অপরিশোধিত (Unfiltered) হতে হবে। এরকম আপেল সিডার ভিনেগারের একটি ভালো ব্র্যান্ড হলঃ Bragg with the “Mother”

(৬) ১৫ মিনিট ধরে আপেল সিডার ভিনেগারে ভিজিয়ে রাখার পরে অঙ্কুরিত বীজগুলোর ভালভাবে পানি ঝরিয়ে পাখিকে খেতে দিন. ৭। পাখির খাওয়ার পরে যেসব যেসব বীজ থেকে যায় তা ফ্রিজে ৪৮ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করতে পারেন। তবে পাখিকে আবার খেতে দেয়ার আগে অবশ্যই ভালো করে পানিতে এবং অপরিশোধিত আপেল সিডার ভিনেগারে ধুয়ে খেতে দিতে হবে। আর খাওয়ানোর আগে অবশ্যই সতর্ক থাকতে হবে যেন বীজ থেকে টক জাতীয় গন্ধ না আসে।

পাখির জন্য অঙ্কুরিত বীজ

 

আপনার বাজরিগারকে দিতে পারেন কচিঘাস

ভাংগা ট্রে বা খাবার বাটিতে আধা ইঞ্চি পুরো করে ঝু র ঝুরে মাটি ভরাট করুন তারপর পরিমাণ মত কাউন/চিনা ছিটিয়ে দিয়ে হালকা করে ভিজিয়ে দিন। আট চল্লিশ ঘন্টার মধ্যে অংকুরিত হয়ে যাবে। তিন দিন পর থেকে আপনার ইচ্ছে মতো দিতে পারেন এ ঘাস শখের বাজরিগারকে কে—
পাখির জন্য অঙ্কুরিত বীজ

 

লেখা ও ছবিঃ সংগৃহীত

Leave a Reply

Scroll To Top