You are here: Home / পেট / ফিঞ্চ পাখি পরিচর্যা

ফিঞ্চ পাখি পরিচর্যা

  ফিঞ্চ পাখি

ফিঞ্চ পাখি পরিচর্যা  (গোল্ডিয়ান ফিঞ্চ) 

তাপমাত্রাঃ গোল্ডিয়ান ফিঞ্চের ঘরের তাপমাত্রা ২১-২৫ডিগ্রি সে রাখতে হবে।

আদ্রতাঃ গোল্ডিয়ান ফিঞ্চের জন্য বাতাসে উপযুক্ত আদ্রতার পরিমাণ শতকরা ৫৫%। আজকাল ইলেকট্রিক পন্য সামগ্রী বা ঘড়ির দোকানে এক ধরণের ছোট কিছু ডিজিটাল ঘড়ি  পাওয়া যায় সেটায় একইসঙ্গে তাপমাত্রা এবং আদ্রতা দেখতে পাবেন।

আলোঃ গোল্ডিয়ান ফিঞ্চের জন্য আলো খুবই গুরুত্বপূর্ণ। দিনের বেলায় পাখিকে এমন এক জায়গায় রাখতে হবে যেখানে পর্যাপ্ত আলো থাকে।

খাঁচাঃ অন্যান্য কেজ পাখির মতই গোল্ডিয়ান ফিঞ্চ পাখির খাঁচা পরিষ্কার পরিচ্ছন্ন হতে হবে।

গোসলের অভ্যাসঃ গোল্ডিয়ান ফিঞ্চ গোসল করতে খুব পছন্দ করে। আপনার ঘরে যে তাপমাত্রা থাকবে সেই তাপমাত্রায় পানি গোসলের জন্য পাখিকে দিতে হবে। গোসলের জন্য ১.২৫ ইঞ্চি গভীর বাটি দিতে হবে।

খাবারঃ পাখিকে সুস্থ , সবল ও সুন্দর রাখতে হলে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে খাবারের দিকে। ফিঞ্চ এর সিড মিক্সে চিনা কাউন, গুজি তিল, কেনারি সিড রাখতে পারেন। এগ ফুড ফিঞ্চের জন্য খুব প্রয়োজনীয় তাই সপ্তাহে ২ দিন এগ ফুড বানিয়ে দিতে পারেন।

খাবারের পাশাপাশি গোল্ডিয়ান ফিঞ্চের জন্য গ্রিট, সমুদ্রের ফেনা দিতে হবে। গ্রিট খাবার হজম করতে আর সমুদ্রের ফেনা ক্যালসিয়াম এর অভাব পূরণ করবে।

ফিঞ্চ পাখির খাবার

ফিঞ্চকে কি খাওয়াবেনঃ

এখন অনেকেই শখের বশে ফিঞ্চ পালা শুরু করছেন, তাই পাখি প্রেমীরা সবচেয়ে বেশি যে জিনিষ নিয়ে টেনশন করেন সেটা হল পাখির জন্য সুষম খাবার। বিদেশে পোষা পাখিকে অনেক ভালো খাবার খাওয়ানো হয়, কিন্তু আমরা তো সেটা পারি না। তাই আমাদের চিনা কাউন দিয়ে ভারসম্য রক্ষা করতে হবে।

ফিঞ্চের সিড মিক্স এ চিনা কাউন দিবেন।

মাঝে মাঝে গরম ভাত দিতে পারেন ডাল দিয়ে কিন্তু সপ্তাহে দুই দিনের বেশি দেয়া যাবে না। ভাত থেকে পাবে কার্বোহাইড্রেট এবং ডাল থেকে পাবেন প্রোটিন। ফিঞ্চ ঠাণ্ডা ভাত খেতে চায় না তাই ওদের কুসুম কুসুম গরম ভাত দিতে হবে।

 

Leave a Reply

Scroll To Top