You are here: Home / বারোয়ারি / আলোড়ন সৃষ্টিকারী কিছু আলোকচিত্র ২

আলোড়ন সৃষ্টিকারী কিছু আলোকচিত্র ২

ক্ষুদা

ক্ষুদার রাজ্যে পৃথিবী গদ্যময়;পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি । পেটের ক্ষুদা মানে না ধর্ম, বর্ণ কিংবা জাত-পাত। এই ছবিটি নেয়া হয়েছে  ভারতের নয়াদিল্লী থেকে , ঈদ উল ফিতরের সময় শুধুমাত্র বিনামূল্যে খাবার নেয়ার জন্য মসজিদের বাইরে অপেক্ষমান গৃহহীন মানুষ।

কুকুর

মহানায়ক কুকুরঃ কেন তার এই খেতাব ?? ১৯৯৩ সালের মার্চ মাসে ভারতের মুম্বাই শহরে সিরিয়াল বোমা হামলা হয় সেখানে  “জাঞ্জির” নামে  মহানায়ক এই কুকুর একাই ৩৩২৯ কেজি আরডিএক্স বিস্ফোরক, ৬০০ ডেটোনেটর , ২৪৯ টি হ্যান্ড গ্রেনেড এবং ৬৪০৬ রাউন্ড তাজা গোলাবারুদ সনাক্ত করে হাজার হাজার মানুষের প্রান রক্ষা করে।  তাই রাষ্ট্রও তাকে যথাযোগ্য সম্মান দিতে ভুল করেনি । ২০০০ সালে তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমহিত করা হয়।

মরেও বিখ্যাত

মরেও বিখ্যাতঃ “The Falling Man.” ঐতিহাসিক ৯/ ১১  তারিখে বিশ্ব বাণিজ্য কেন্দ্র থেকে পড়ে যাওয়া এক ব্যাক্তি।

মাদকাসক্ত

মরণ নেশাঃ মাদকাসক্ত এক বাবা ও তার হতভাগ্য সন্তান। মরণ নেশা একবার যাকে ধরেছে তার কাছে আপনজনও তুচ্ছ।

রানা প্লাজা

এই ছবিটি দেখে কি পরিচিত মনে হচ্ছে না ?? সাভারের রানা প্লাজা ভবন ধ্বসে মৃত্যুর খাতায় নাম লেখানো হতভাগ্য এক দম্পতি। মৃত্যুও তাদের আলাদা করতে পারেনি। ২০১৩ সালের ২৪শে এপ্রিল সাভারে যেন নেমে এসেছিল ‘রোজ কেয়ামত’৷ রানা প্লাজা ধসে নিহত হয়েছিলেন ১,১৩৫ জন পোশাক শ্রমিক৷ গুরুতর আহত হয়েছিল এক হাজারেরও বেশি৷ পৃথিবীর মানব সৃষ্ট মহাবিপর্যয় গুলোর একটি হিসেবেই একে ধরা হয়।

সূর্যাস্ত

“মঙ্গলের” সূর্যাস্ত

মাদক

সারা বিশ্বে যেখানে অপ্রাপ্তবয়স্কদের ধূমপান ও বিভিন্ন মাদক গ্রহণের বিরুদ্ধে সচেতনতা তৈরির জন্য প্রচার চালানো হচ্ছে, সেখানে বাচ্চা শিশুর হাতে জ্বলন্ত সিগারেট??!!! ২০০৬ সালের নববর্ষের সময় দক্ষিণ ফ্রান্সের  পারপিগনান শহরে সেন্ট জ্যাকসের যাযাবর সম্প্রদায়ের ৫  বছর বয়সী এক বালক। সেন্ট জ্যাকস অঞ্চলে  বাচ্চাদের ধূমপান করা একটি নিত্যনৈমত্তিক ঘটনা।

ঘূর্ণিঝড়

প্রকৃতি যখন দেয় তখন, দুহাত ভরেই দেয় আর যখন নেয় তখন আর কিছুই অবশিষ্ট রাখেনা । যেমন ঘটেছে এই  হতভাগ্য ব্যাক্তির বেলায়। (Hhaing The Yu )হাং দি ইয়ু , তার ধ্বংস হয়ে যাওয়া বাড়ির উপর দাঁড়িয়ে হাত দিয়ে তার মুখ ধরে আছে । ২০০৮ সালে প্রলয়নকারী ঘূর্ণিঝড় নার্গিস দক্ষিণ মায়ানমারে আঘাত হানে ফলে গৃহহীন হয় লাখ লাখ মানুষ এবং প্রান হারায় প্রায় ১ লক্ষ লোক।

সমাধি

মনিবের ফিরে আশায় অপেক্ষমাণ প্রভুভক্ত এক কুকুরঃ “Leao” লিও নামের এই কুকুর দ্বিতীয় দিনের মত তার মনিবের সমাধিতে বসে আছে। যিনি ২০১১ সালে ব্রাজিলের , রিও ডি জেনিরোতে তার মনিব ভুমিধ্বসে প্রান হারান।

বাবা

“বাবা আমার জন্য একটু দাড়াও…………………” ১লা অক্টোবর ১৯৪০ কানাডার নিউ ওয়েস্টমিনস্টারে তোলা ছবি। তার বাবা যুদ্ধে অংশগ্রহণের জন্য যাচ্ছেন।

 

 আলোড়ন সৃষ্টিকারী কিছু আলোকচিত্র

ছবি ও তথ্যঃ সংগৃহীত

Leave a Reply

Scroll To Top