You are here: Home / ফিচার / ব্যক্তিত্ব উন্নয়নে শখের কিছু করুন

ব্যক্তিত্ব উন্নয়নে শখের কিছু করুন

আধুনিক এই যুগে আমরা খুবই ব্যস্ত, কারো হাতেই সময় নেই। কারো পড়াশুনা কারো অফিস নানান কাজে আমরা সবাই ব্যস্ত। অনেকে মজা করে বলে থাকেন- যে বেকার তার নাকি ব্যস্ততা আরো বেশি। এর মধ্যে শখের বশে কিছু করার সময় কারো হাতেই নেই, তাছাড়া এটাকে রীতিমত বাড়তি ঝামেলাও মনে করেন অনেকে। একটা সময় ছিলো যখন মানুষ শখের বশে কবিতা লিখত, দুর্লভ জিনিস সংগ্রহ করত আবার কেউ কেউ একটু ভিন্ন ছিলেন যেমন রবীন্দ্রনাথ ঠাকুর বিভিন্ন ডিজাইনের কলম সংগ্রহ করতেন। প্রত্যেকটি মানুষই কিছু না কিছু করতে খুবই পছন্দ করে অর্থাৎ ভালো লাগা ব্যতীত এই কাজে আর কোন স্বার্থ নেই যাকে আমরা বলি শখ। জীবনে শখের গুরত্ব আছে কি? আর থাকলে তা কিভাবে আমদের জন্যে উপকারি। আসুন দেখে নেয়া যাক জীবনে শখের প্রয়োজনীয়তা কতটুকু।

দুশ্চিন্তা থেকে মুক্তি

দুশ্চিন্তা থেকে মুক্তিঃ জীবনে শখের গুরত্ত্ব বোঝার জন্যে এই একটি কারনই যথেষ্ট। বলা হয়ে থাকে বেশীরভাগ রোগের জননী হলো দুশ্চিন্তা। আমাদের জীবনযাপন যতই উন্নত আর আধুনিক হচ্ছে ততই যেন আমাদেরকে দুশ্চিন্তা গ্রাস করছে। সারাদিনে অল্প কিছুক্ষণ সময়ের জন্যেও যদি আপনি আপনার শখের বা ভালোলাগার কোন কাজ করে থাকেন তাহলে আপনার মধ্যে এক ধরনের ভালো অনুভূতি তৈরি হবে যা আপনাকে দিতে পারে একটি সুন্দর ও দুশ্চিন্তামুক্ত জীবন।

ব্যক্তিত্বের বিকাশ

ব্যক্তিত্বের বিকাশঃ একটা বিষয় লক্ষণীয় যে আমরা দিন দিন আমাদের কাজ আর পরিবার নিয়ে অনেক বেশী ব্যস্ত হয়ে পড়ছি। এর বাহিরে আমাদের কিছুই করার সময় থাকেনা হোক সেটা পছন্দের কিংবা অপছন্দের। এটা খুবই দুর্ভাগ্যজনক যে আমাদের কাছে সব কিছু ফ্যাঁকাসে হয়ে যাচ্ছে, এক কথায় আমরা জীবনকে উপভোগ করার আগ্রহ হারিয়ে ফেলছি যার ফলশ্রুতিতে আমাদের ব্যক্তিত্বের এমন কোন পরিবর্তন হচ্ছেনা যা আমাদেরকে সবার কাছে আকৃষ্ট করে তুলতে পারে।

পরিচিতি

পরিচিতিঃ নতুন কিছু করা মানে নতুন নতুন মানুষের সাথে পরিচয় আর নতুন বন্ধু পাওয়া। আপনি যখন আপনার শখের কিছু করবেন তখন এমন কিছু মানুষের সাথে আপনার বন্ধুত্ব তৈরি হবে যারা একই বিষয়ে খুবই উৎসাহী। আপনি তখন আপনার আগ্রহের কিংবা পছন্দের বিষয় নিয়ে যে কোন কথা শেয়ার করতে পারবেন। কিছুদিনের মধ্যেই আপনার একটা জগত তৈরি হবে যেখানে আপনার পছন্দকে সবাই মূল্যায়ন করবে, আপনি যেমন সবাইকে গুরুত্ত্ব দিবেন তেমনি আপনিও সবার কাছে হয়ে উঠবেন গুরুত্ত্বপূর্ণ ব্যক্তিত্ব ।

নতুন নতুন সুযোগ তৈরি

নতুন নতুন সুযোগ তৈরিঃ আপনি যখন শখের কিছু করা শুরু করবেন আপনার জীবনে একটি নতুন অভিজ্ঞতার শুরু হবে। নতুন কিছু সব সময় খুব আকর্ষণীয় হয়ে থাকে আর আপনি নিজেও বুঝতে পারবেননা এর মধ্যে কি কি সুযোগ থাকতে পারে। এমন অনেক মানুষ আছে যারা শখের বশে কিছু করতে করতে বিখ্যাত হয়ে গেছেন।  আপনার জীবনে একটা বিশাল পরিবর্তন নিয়ে আসতে পারে এই শখ।

জীবনকে প্রাণবন্ত রাখতে

জীবনকে প্রাণবন্ত রাখতেঃ জীবনে কাজের গুরত্ত্ব অপরিসীম, কিন্তু কাজ করতে করতে কিংবা কাজের চাপে মাঝে মাঝে একঘেয়েমি চলে আসে। আর একঘেয়েমির কারনে হয়ত আপনি যে কোন সময় রোগাক্রান্ত হয়ে যেতে পারেন। আপনার ছোট্ট একটি শখ জীবনে নিয়ে আসতে পারে আগের মতো প্রাণচাঞ্চল্যতা ও সতেজতা, তখন আপনার কাজ করতেও ভালো লাগবে আর জীবনের সফল হতে গেলে যার কোন বিকল্প নেই তা হলো কাজ।

প্রতিভা বিকাশ

প্রতিভা বিকাশঃ মানুষই হলো সৃষ্টি জগতের সেরা। নতুন নতুন প্রতিভার বিকাশ একমাত্র মানুষের পক্ষেই ঘটানো সম্ভব। কার মাঝে কি প্রতিভা লুকিয়ে আছে তা কেউ জানেনা যেই পর্যন্ত না তার বিকাশ ঘটছে। আর এই কারনেই নতুন কিছু করার মধ্যে নতুন প্রতিভার সম্ভাবনা রয়েছে।

বিকল্প আয়ের সুযোগ

বিকল্প আয়ের সুযোগঃ শখের বশে কিছু করার মধ্যে আনন্দ রয়েছে তা নিশ্চিত। তবে যদি আপনি শখের বশে কিছু করতে গিয়ে নিজেকে নতুন ভাবে আবিষ্কার করতে পারেন তবে তা পেশা হিসেবেও নিতে কোন সমস্যা নেই। তখন একি কাজ আপনাকে আনন্দও দিবে আবার এটাই আপনার আয়ের উৎস হয়ে দাঁড়াবে। আবার আপনি যদি অন্য কিছুকে পেশা হিসেবে পছন্দ করে থাকেন তবে শখ হতে পারে বিকল্প আয়ের উৎস।

Leave a Reply

Scroll To Top