You are here: Home / শখের বাগান / পাখির খাঁচায় বাগান !!!

পাখির খাঁচায় বাগান !!!

ফ্ল্যাট বাড়ির জীবন যেন খাঁচার জীবন। নেই শখ পূরণের কোন স্বাধীনতা। খাঁচাই বটে, যেন ইট পাথরের খাঁচা। সেই খাঁচার ভিতর যদি ঢুকে পড়ে একখণ্ড সবুজ, মনে কেমন যেন দোলা দেয়। কমবেশি সবারই শখ থাকে একটি বাগানের। কিন্তু ঢাকা শহরের জায়গার বড়ই অভাব। অনেকেই তাই নিজের বাসার ছাদ বা ফ্ল্যাটে বানিয়ে নেয় শখের বাগান। বাগান তৈরির ধরনও তাই বদলাচ্ছে। অনেকেই বাগান তৈরির পরিকল্পনা নিজেই করে নিচ্ছে। ছোট ছোট পট আর টব দিয়ে সাজিয়ে নিচ্ছে নিজের শখের বাগান। ফেসবুকের কল্যাণে ?? অব্যাভ্রত পাখির খাঁচায় বাগান !! আইডিয়াটি দেখে আমার বেশ পছন্দ হল। আপনারাও চেষ্টা করে দেখতে পারেন-

পাখির খাঁচা

পাখির খাঁচা

আপনি শখের বশে পাখি পালন না করলেও পাখির খাঁচায় বাগান আপনার ঘরের শোভা বৃদ্ধিতে নতুনত্ব আনবে নিঃসন্দেহে। একখানা পাখির খাঁচা বাগান তৈরি করে ঝুলিয়ে দিন আপনার ঘরে।

পাখির খাঁচা

পাখির খাঁচা

মানি প্ল্যান্ট বা এই ধরণের চিরসবুজ গাছ বা সিজনাল ফুল ফোটে এমন গাছও আপনি ব্যাবহার করতে পারেন।

পাখির খাঁচা

তবে খাঁচায় বাগান করার জন্য আপনি “thrillers” ,“fillers’, এবং “spillers”ন এই তিন ধরণের প্রজাতি ব্যাবহার করতে পারেন। এতে অনেক বেশি আকর্ষণীয় লাগবে।

ফুল

আর বাগান পছন্দ না হলে মোমবাতিদান হিসেবেও ব্যাবহার করতে পারেন। পছন্দ মত মোম বাতি দিয়ে ঝুলিয়ে দিতে পারেন ঘরের যে কোন কোনায়। আগ্নিকান্ডের ঝুঁকি এড়ানোর জন্য কোন আসবাবপত্রের উপর না রেখে ঘরের কোন কোনায় আংটা দিয়ে ঝুলিয়ে দিতে পারেন।

পাখির খাঁচা

পাখির খাঁচা

পাখির খাঁচা্য় বাগান

এখানে আমি একটি পদ্ধতি দেখিয়ে দিচ্ছি। আপনি চাইলে অন্য ভাবেও করতে পারেন। এই কাজের জন্য মানিপ্ল্যান্ট অথবা চিরজীবী ফুল (perennial flowers), বহুবর্ষজীবী উদ্ভিদ (perennial plant) লতানে গাছ বা সিজনাল ফুল গাছ ব্যাবহার করতে পারেন। আমি এ কাজের জন্য বসন্তকালে ফুটে এমন গাছ ব্যাবহার করেছি। আপনি চাইলে ছোট টব, মাটির বা প্লাস্টিকের পাত্র ব্যাবহার করতে পারেন অথবা সরাসরি খাঁচায় গাছ লাগাতে পারেন। যে ধরণের পাত্রই ব্যাবহার করেন না কেন, অতিরিক্ত পানি বের হওয়ার ব্যবস্থা থাকতে হবে।

  • Spillers জাতীয় গাছ গুলো লতানো টবের কানা দিয়ে বেয়ে নিচের দিকে পড়ে।এখানে Spillers হিসেবে creeping phlox ব্যাবহার করেছি।
  • Fillers জাতীয় গাছ গুলো ভারটিকালি থাকে।মাথা উর্ধমুখী। Fillers হিসেবে এখানে Creeping Phlox ব্যাবহার করেছি।
  • Thrillers গাছ গুলো ঘাস প্রজাতির। Thrillers হিসেবে Candytuft ব্যাবহার করতে পারেন।

১। শুধু পাখির খাঁচা অথবা পট বা টব ব্যাবহার করতে পারেন।টব ব্যাবহার করলে অতিরিক্ত পানি নির্গমনের জন্য নিচে ছিদ্র থাকতে হবে।

পাখির খাঁচায় বাগান

২। বাগান করার জন্য এ তিন ভাগে বিভক্ত করতে হবে।

৩। টবের কোনার দিকে spiller (Creeping Phelox) লাগাতে হবে ( সংখ্যায় বিজোড় হলে খুব ভালো লাগবে)। পাখির খাঁচার আশেপাশে ৩ টি Creeping Phelox লাগানো যেতে পারে। লতা গুলো খাঁচার বাইরে ঝুলিয়ে দিতে পারলে দেখতে ভালো লাগবে। এরপর ৩ টি Spillers (English Daisies) লাগাতে পারেন। প্রতিটি spillers এর মাঝে গ্যাপ বা একটু ফাঁকা জায়গা থাকবে।

পাখির খাঁচায় বাগান

৪। সব শেষে Thriller (Candy tuft) ঠিক মাঝ বরাবর লাগাতে হবে। ৫। এবার গাছে পানি দিয়ে দিন। আমার Candy tuft এখনো পুরোপুরি ফোটেনি । কিন্তু যখন পুরোপুরি সাদা ফুলে ছেয়ে যাবে তখন এটা দেখতে Awesome লাগবে।

পাখির খাঁচায় বাগান     সংগ্রহঃ ওয়েবসাইট

Leave a Reply

Scroll To Top