You are here: Home / ফিচার / টেরারিয়াম !! কাঁচের পাত্রে বাগান !

টেরারিয়াম !! কাঁচের পাত্রে বাগান !

টেরারিয়াম

ঘর সাঁজাতে কিংবা শখের বশে কিংবা ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে অনেকেই একুরিয়ামে মাছ পালন করে থাকেন। সত্যি কথা বলতে ঘরের মধ্যে বৈচিত্রতা আনতে কিংবা নান্দনিকতা আনতে একুরিয়ামের তুলনা নেই। যাদের অফুরন্ত সময় আছে কিন্তু কোন কাজ নেই তারা এই শখ পূরণের কাজটা করতে পারেন। কারণ, এই শখ পূরণ করতে বেশ বেগ পেতে হয়। যাই হোক, একুরিয়াম বলতে আমরা বুঝি পানি ভর্তি একটি কাঁচের জারে বা পাত্রে মন খারাপ করে থাকা কিছু মাছের এদিক ওদিক ছোটা ছোটি করা। কিন্তু বিজ্ঞানের এই যুগে একুরিয়ামের ধারণাটাই আমূল বদলে গেছে, এখন একুরিয়াম আছে ঠিকই কিন্তু সে একুরিয়ামে আর মাছ থাকে না, থাকে গাছ !! ঠিকই পড়েছেন । একুরিয়াম থেকে মাছ আর পানি উধাও হয়ে গেছে এখন একুরিয়ামে থাকে শুধু গাছ। এটাও একটা নান্দনিক শিল্প। নামও তাই দেয়া হয়েছে একুরিয়ামের সাথে মিল রেখে “ টেরারিয়াম ” !!!

টেরারিয়াম হচ্ছে স্বচ্ছ কাঁচের পাত্রে বাগান। অনেকটা একুরিয়ামের মত। পার্থক্য শুধু একুরিয়ামে মাছ থাকে আর টেরারিয়ামে মাছ থাকে না, থাকে গাছ এবং জীবন্ত গাছ। টেরারিয়াম যেন বাস্তুসংস্থানের এক ক্ষুদ্র সংস্করণ। কাঁচের পাত্র থেকে রক্ষণাবেক্ষণের জন্য গাছ ঢুকানো বা বেরও করা যায়। কাঁচের জার বা পাত্র ছাড়াও স্বচ্ছ যে কোন পাত্রের মধ্যে টেরারিয়াম করা সম্ভব। টেরারিয়ামে সাধারণত একুরিয়ামের মতই অরনামেন্টাল গাছ রাখা হয়। বদ্ধ কাঁচের পাত্রের টেরারিয়াম গাছের বৃদ্ধির বা বেঁচে থাকার জন্য একটি আদর্শ অনুকূল পরিবেশ। স্বচ্ছ কাঁচের দেয়ালের মধ্যদিয়ে তাপ এবং আলো গ্রিন হাউজের মতই প্রবেশ করতে পারে। আবদ্ধ পাত্রে তাপ প্রবেশের কারণে মাটিতে যে পানি শোষিত থাকে তা বাষ্পীভূত হয়ে কাঁচের দেয়ালে জমে থাকে তা আবার ধীরে ধীরে নিচে নেমে আসে অনেকটা জলচক্রের মত।

ঘরের মধ্যে প্রকৃতির একটা ছোঁয়া তৈরি করতে সবাই চায়। এ কাজের জন্য টেরারিয়াম সবচেয়ে আদর্শ। সময় বা জায়গার জন্য অনেকে ঘরের বাইরে বাগান করতে পারেন না, কিন্তু টেরারিয়ামে ইনডোর বাগান করে সেই শখ পূরণ করতে পারেন। আর ইনডোর বাগান হিসেবে টেরারিয়ামের বিকল্প কিছুই হতে পারে না। টেরারিয়ামের রক্ষনাবেক্ষন অনেক সহজ, বলতে গেলে অন্যান্য ইনডোর প্ল্যান্টের মতই। বিশ্বাস হচ্ছেনা ? তবে দেখুন এ ধরণের কিছু টেরারিয়ামের নমুনাঃ

টেরারিয়াম

কিছু ঝুলন্ত টেরারিয়ামের নমুনা

টেরারিয়াম

টেরারিয়াম

টেরারিয়ামের দৃষ্টিনন্দন ফুলের বাগানও থাকতে পারে

টেরারিয়াম

কিছু ব্যাতিক্রম ধর্মী টেরারিয়াম

টেরারিয়াম জুরাসিক পার্ক টেরারিয়াম

টেরারিয়াম টেরারিয়ামে বুনো ঝর্ণা

টেরারিয়াম টেরারিয়ামে পদ্ম ফুল

টেরারিয়াম

গোল্ডফিশ জারে টেরারিয়াম

টেরারিয়াম

টেরারিয়ামে অর্কিড

টেরারিয়াম

টেরারিয়াম

চায়ের পটে টেরারিয়াম

টেরারিয়াম

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ১

 

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ২

 

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ৩

 

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ৪

ছবি ও তথ্যঃ ওয়েব সাইট

Leave a Reply

Scroll To Top