You are here: Home / পেট / বাজরিগারের পিকটোরিয়াল মিউটেশন গাইড – ২

বাজরিগারের পিকটোরিয়াল মিউটেশন গাইড – ২

বাজরিগারের মিউটেশন নিয়ে যতই দেখি ততই মুগ্ধ হতে হয়, এতো রঙ্গের বাহার মনে হয় অন্য কোন পাখিতে নেই। আশা করি বাজরিগারের পিকটোরিয়াল মিউটেশন গাইড – ১ দেখে মোটামুটি ভালো ধারনা হয়ে গেছে আপনার। আগের পর্বে আমরা গ্রিন, ব্লু, অপালিন, ক্লিয়ার উইং, ডাইলিউট, গ্রে উইং, লেস উইং, রিসেসিভ পাইড, সিঙ্গেল ফ্যাক্টর, ডাবল ফ্যাক্টর, সিনামন, ইংলিশ ফ্যালো, জার্মান ফ্যালো ও স্প্যাঞ্জেল মিউটেশন দেখিয়েছি এই পর্বে পরিচিত হবো রেইনবো, ইয়েলো ফেস ২, ইত্যাদি মিউটিশন এর সাথে।

রেইনবো মিউটেশন

“রেইনবো কোনও স্বাধীন মিউটেসন নয়। রেইনবো মিউটেসনটি চারটি ভিন্ন স্বাধীন মিউটেসনের সমন্বয়ে গঠিত হয়। মিউটেসন চারটি হলঃ ১. ওপালিন, ২. ক্লিয়ারউইং, ৩. যেকোনো ইয়েলোফেইস (টাইপ ১/ টাইপ ২/ গোল্ডেন ফেইস) এবং ৪. নীল শ্রেণীর বাজরিগার। এই ৪টি মিউটেসন কোনও বাজরিগারে একত্রে প্রকাশ পেলেই কেবল তাকে রেইনবো বলা যাবে।”— From পিকটোরিয়াল মিউটেসন গাইড।। এই ৪টি মিউটেসন থেকে কোনও মিউটেসন বাদ গেলে বা অন্য কোনও ৫ম মিউটেসন যোগ হলে তাকে আর রেইনবো বাজরিগার বলা যাবেনা। বাজরিগারের শরীরের রং সবুজ হল না বেগুনী হল তার উপর রেইনবো বাজরিগার নির্ভরশীল নয়।

বাজরিগারের মিউটেশন মিউটেশন বাজরিগারের মিউটেশন বাজরিগারের মিউটেশন বাজরিগারের মিউটেশন মিউটেশন বাজরিগারের মিউটেশন বাজরিগারের মিউটেশন   বাজরিগারের মিউটেশন

তবে একটা বিষয় লক্ষ করছি কিছুদিন ধরে, অনেকেই নরমাল মিউটেশন আর একটু দেখতে অপেক্ষাকৃত সুন্দর মিউটেশন এর মধ্যে এমন পার্থক্য করে বসেন মনে হয় নরমাল মানেই খারাপ। আসলে আমরা যারা শখের বসে পাখি পালন করি আমাদের উচিৎ সব পাখিকেই সমান নজরে দেখা। কয়দিন আগেও একজন আমাকে প্রশ্ন করে বললো- আপনার কাছেতো ভালো কোন পাখিই নেই। ভালো বলতে যে কি বুঝিয়েছেন তা আমি ঠিকি বুঝতে পেরেছিলাম কিন্তু উত্তর দেইনি। যার কাছে সুন্দর মানেই ভালো তাকে আর কি বুঝাবো। শুধু বললাম ভাই আমার কাছেই এইগুলোই অনেক ভালো।

কৃতজ্ঞতায়ঃ মিউটেশন  এক্সপার্ট মোহাম্মদ আব্দুল্লাহ আল জুবায়ের।

Leave a Reply

Scroll To Top