You are here: Home / শখের বাগান / সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম – পর্ব ৪

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম – পর্ব ৪

১০ টি সহজ টেরারিয়াম টিউটেরিয়াল

নিজের স্বপ্নের ঘরকে স্নিগ্ধ, সবুজ করতে সবাই চায়।। আর এই কাজের জন্য অনেকে ঘরে ইনডোর প্ল্যান্ট দিয়ে সাজান, আর ইনডোর প্ল্যান্ট হিসেবে টেরারিয়ামের বিকল্প কিছু হতে পারে না। আকারে ছোট তাই ঘর বা অফিসের যে কোন স্থান যেমন ডেস্ক, টেবিল বা জানালার এক কোনে স্থাপন করা যায়। টেরারিয়াম আনে শিল্পের সঙ্গে সবুজ স্নিগ্ধতা আর সেই সাথে পরিপূর্ণতা। শুষ্ক পরিবেশে থাকতে পারে বলে সৌন্দর্য বাড়াতে পাঁথর, মাটি বা অন্যান্য উপাদানও যোগ করা যায়। ঘরের অভ্যন্তরে বাঁচে এমন যে কোন গাছই আপনি টেরারিয়াম করার জন্য ব্যাবহার করতে পারেন।

কৃত্তিম টেরারিয়াম ( Faux Terrarium)

টেরারিয়াম

যাদের টেরারিয়াম করার শখ আছে সময় বা পরিচর্যা করার কোন সময় নেই তারা ফক্স টেরারিয়াম বা কৃত্তিম টেরারিয়াম তৈরি করতে পারেন। পুরোনো লণ্ঠন বা জারে কৃত্তিম মস,পাইন ফল বা কৃত্তিম মাশরুম দিয়ে বানাতে পারেন আপনার টেরারিয়াম। একবার তৈরি করতে পারলেই হল, প্রয়োজন নেই পরিচর্যা পানি সেচ বা আলো।

টেবিলের উপর জলবাগান( Tabletop Water Garden)

টেরারিয়াম

জীবন্ত টেরারিয়ামের তুলনা হতেই পারে না। টেরারিয়াম বলেই যে তা কাঁচের জার হতে হবে এমন কোন ধরাবাঁধা নিয়ম নেই।

টেরারিয়াম

আপনার চা বা কফির টেবিলের জন্যও করতে পারেন জীবন্ত টেরারিয়াম। এ জন্য দরকার একটি কাঁচের কণ্টেইনার (তবে কাঁচের বোল হলে সবচেয়ে বেশি ভাল হয়), জলজ গাছ, প্ল্যাস্টিক পাত্র, পাঁথর, মাটি, কয়লা এবং পানি। তৈরি করুন আপনার ছোট্ট টেরারিয়াম এবং উপভোগ করুন এর সৌন্দর্য।

সাধারন টেরারিয়াম (Simple terrarium)

টেরারিয়াম

এটা সত্যি যে টেবিলটপ টেরারিয়াম তৈরি করা বা দেখাশুনা করা সহজ। কিন্তু এর থেকেও সহজ টেরারিয়াম আছে। যেমন, সামান্য কাঁচের কন্টেইনার, পাম এবং ক্যাকটাস সাথে সৌন্দর্য বর্ধক পাঁথর দিয়ে করা যায় একেবারে সহজ টেরারিয়াম।

টেরারিয়াম

কফি কাপ টেরারিয়াম (Glass coffee cup)

টেরারিয়াম

কফি কাপেও তৈরি করা যায় ক্ষুদ্র টেরারিয়াম।

টেরারিয়াম

দেখতে ক্ষুদ্র হলে কি হবে আপানার টেবিলে রাখার জন্য আদর্শ। একটি কাঁচের কাঁপে নুড়ি পাঁথর, বালু, মস, কাঠী এবং ছোট গাছ দিয়ে তৈরি করতে পারেন আপনার টেরারিয়াম। সতেজটা আর রং ধরে রাখার জন্য পাত্রে সবসময় পানি থাকা নিশ্চিত করতে হবে।

আরো কিছু আইডিয়াঃ

টেরারিয়াম

দেখুন এই টেরারিয়াম গুলো বেশ আকর্ষণীয়, তাই না ??

টেরারিয়াম

মজার ব্যাপার হচ্ছে সামান্য প্রচেষ্টায় আপনি তৈরি করতে পারেন এ ধরণের টেরারিয়াম। এ জন্য আপনার প্রয়োজন পরিষ্কার কন্টেইনার, গাছ, মাটি, কয়লা এবং পাঁথর। আপনি চাইলে মস কিংবা অন্যান্য অল্গকারাদিও যোগ করতে পারেন। এ জন্য আমি চিত্রে যে রকম কন্টেইনার ব্যাবহার করেছি এমন কিছু বা আরো ব্যাতিক্রম কিছু দিয়ে চেষ্টা করে দেখতে পারেন।

ম্যাসন জার টেরারিয়াম ( Mason jar terrarium )

টেরারিয়াম

নতুন নতুন উপায়ে টেরারিয়াম তৈরি করাটা বেশ মজার। আপনি আপনার বাচ্চাদের সাথে নিয়ে তৈরি করে দেখতে পারেন। আমার বিশ্বাস তারা এতে বেশ মজাই পাবে।

টেরারিয়াম

যে কোন গ্লাসের কন্টেইনার বা চাইলে ম্যাসন জারেও শখের টেরারিয়াম বানানো যায়। প্রথমেই পাত্রটিকে শুঁকিয়ে করে নিতে হবে, তারপর এতে মাটি, পাঁথর আর যা যা দিতে চান দিতে পারেন।

হ্যাপি টেরারিয়াম ( Happy terrarium )

টেরারিয়াম

টেরারিয়ামে কৃত্তিম বস্তু যেমন প্রানি বা মানুষের খেলনা মূর্তি ব্যাবহার করে এতে একটু বৈচিত্রতা আনা যায়।

টেরারিয়াম

জার বা কন্টেইনারে এক স্তরের পাঁথর তারপর কাঠকয়লা, শুকনো কাঠ বা পাতা, ঘাস এবং পছন্দমত এবং মানানসই প্রাণীজ খেলনা মূর্তি দিয়ে তৈরি করতে পারেন আপনার টেরারিয়াম।

টেরারিয়াম

খেলনা মূর্তি ব্যাবহারের সময় খেয়াল রাখবেন যাতে এটি একটি অর্থবোধক কিছু প্রকাশ করে। চাইলে আরো কয়েক প্রজাতির গাছও এতে সংযোগ করতে পারেন।

ঝুলন্ত টেরারিয়াম (Hanging terrarium )

টেরারিয়াম

ঝুলন্ত টেরারিয়াম যে শুধু টেবিল বা আসবাবপত্রের উপর রাখতে হবে এমন কোন বাঁধাধরা নিয়ম নেই। আপনি চাইলে টেরারিয়ামকে শূন্যে ঝুলিয়েও দিতে পারেন।

টেরারিয়াম

আমি এই টেরারিয়ামকে দেয়ালে ঝুলিয়ে দিলাম, দেখুন কেমন লাগছে ?? এটা বানাতে আপনাকে গ্লোব আকৃতির পাত্র লাগবে, আরো লাগবে বালু, কাঠ কয়লা, মাটি, মস, গাছের ছাল বাকল, শামুক বা ঝিনুক, পাঁথর ছোট গাছ, হুক এবং ঝুলানি।

সাজানো গুছানো টেরারিয়াম (Decorate with a terrarium)

টেরারিয়াম

টেরারিয়াম

টেরারিয়াম

এই রকম একটি টেরারিয়াম তৈরি করতে হলে আপনাকে পানি একটি কাঁচের কন্টেইনারে পাঁথর দিয়ে পরিপূর্ণ করতে হবে। পাঁথর পানি নিষ্কাশনের কাজ করবে। তারপর কিছু মাটি দিয়ে বাকি জায়গা পরিপূর্ণ করে মাঝে একটা গর্তের মত করতে হবে। গর্তের মাঝখানে গাছ লাগিয়ে দিতে হবে। কিছু ঝুরঝুরে মাটি উপর দিয়ে ছিটিয়ে দিয়ে স্প্রের সাহায্যে অল্প পানি দিতে হবে। এখন চাইলে কিছু মসও দিতে পারেন।

পরিপূর্ণ আদর্শ টেরারিয়াম (“Le Parfait” Terrarium )

টেরারিয়াম

এই টেরারিয়ামকে আদর্শ টেরারিয়াম কেন বলা হয় জানা নেই। তবে এটি আরেক ধরণের ক্ষুদ্র জার টেরারিয়াম। আপনি চাইলে যে কোন ধরণের জার ব্যাবহার করতে পারেন। তবে সরু গ্লাস ব্যাবহার করাই বেশি সুবিধাজনক কারণ এতে পরিচর্যা করা বেশ সহজ হবে। আপনি শুধু বাগান থেকে গাছ তুলে আনবেন এবং তা টেরারিয়ামে স্থানান্তর করবেন ব্যাস হয়ে গেল। তাহলে আর দেরি কেন তৈরী করে ফেলুন আপনার টেরারিয়াম।

Leave a Reply

Scroll To Top