You are here: Home / শখের বাগান / সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম – পর্ব ২

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম – পর্ব ২

খুব সহজেই যারা টেরারিয়াম তৈরি করতে চান তাদের জন্য এই টিউটোরিয়াল। এই কাজের জন্য আপনি যে কোন ধরণের জার ব্যাবহার করতে পারেন তবে সরু গ্লাস ব্যাবহার করাই বেশি সুবিধাজনক কারণ, এতে আপনি সহজেই উপাদানগুলি প্রবেশ করতে পারবেন।

টেরারিয়াম আপনার কাজ শুধু বাগান থেকে গাছ সংগ্রহ করা আর সে গুলো জারে স্থানান্তর করা। টেরারিয়াম কিভাবে তৈরি করতে হয় এর কৌশল ইতিমধ্যেই আমরা রপ্ত করে ফেলেছি কিন্তু এই টিউটোরিয়ালটিতে কিভাবে একেবারে সহজে টেরারিয়াম তৈরি করতে হয় সেই কৌশল নিয়ে আলোচনা করব। এই জিনিস তৈরি করার জন্য আপনার প্রয়োজন পড়বে গ্লাস কনটেইনার, কিছু নুড়ি পাঁথর, ময়লা মাটি, কাঠি এবং কিছু ছোট গাছ।

টেরারিয়াম প্রথমেই একেবারে নিচের ১ সেন্টিমিটার স্থান নুড়ি পাঁথর দিয়ে ঢেকে দিতে হবে। এর পর বাগান থেকে সামান্য মাটি দিয়ে প্রাকৃতিক একটা আবহ তৈরি করতে হবে।

টেরারিয়াম

এখন কাপের উপরিভাগ সামান্য মস, পরিষ্কার মাটি দিয়ে ঢেকে দিতে হবে। এবং নতুন শিকড় গজানোর আগ পর্যন্ত অল্প পরিমাণে পানি দিতে হবে।

টেরারিয়াম মসের জন্য গাছ যদি প্রয়োজনীয় পুষ্টি পেতে সমস্যা না হয় তাই গাছটিকে আগে পটের মাটিতে লাগিয়ে তারপর মস দিয়ে ঢেকে দিতে হবে। এখন পুরোপুরি একটা প্রাকৃতিক অনুরূপ একটা আবহ পাওয়ার জন্য আপনি যে কোন কিছু যুক্ত করতে পারেন। যাদের ইনডোর বাগান করার জন্য পর্যাপ্ত জায়গা নেই তারাই এই ছোট্ট টেরারিয়াম তৈরির প্রচেষ্টা করে দেখতে পারেন।

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ৩

 

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ৪

 

সংগ্রহঃ হোম এডিট ডট কম।

Leave a Reply

Scroll To Top