You are here: Home / শখের বাগান / সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ৩

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ৩

পাঁচটি সহজ ধাপে টেরারিয়াম

অতি অল্প খরচে আর অল্প জায়গায় ইনডোর বাগান করতে চাইলে টেরারিয়াম সবচাইতে সেরা। টেরারিয়াম খুব আকর্ষণীয় এবং ঘরের মধ্যে নিয়ে আসে একটা চমৎকার তাজা তাজা ভাব। বাগান করার জন্য পর্যাপ্ত যায়গা নেই কিন্তু শখ আছে?? তারা টেরারিয়াম তৈরির চেষ্টা করে দেখতে পারেন। টেরারিয়াম তৈরি করা যেমন সহজ তেমনি পরিচর্যা করাও ঝামেলাহীন। পাঁথর, মস কিংবা গাছ বা যে কোন কিছু দিয়েই সহজেই তৈরি করতে পারেন আপনার শখের টেরারিয়াম। কিভাবে মাত্র পাঁচটি সহজ ধাপে টেরারিয়াম তৈরির করা যায় সে কৌশল-ই আজ দেখিয়ে দিচ্ছি।

টেরারিয়াম
এই টেরারিয়ামটি তৈরি করতে আপনার যে যে জিনিসগুলো লাগবেঃ

  • একটি গ্লাসের জার অথবা কনটেইনার
  • শিলা অথবা পাঁথর
  • কয়লা
  • মাটি
  • মস অথবা গাছ
  • সৌন্দর্য বর্ধক উপকরণ(পাঁথর অথবা খেলনা মূর্তি)

১ম ধাপঃ গ্লাস কনটেইনার প্রস্তুতি

টেরারিয়াম
নির্বাচিত কন্টেইনারটির ভিতরের অংশ ভালভাবে পরিষ্কার করে নিতে হবে। কন্টেইনার যত স্বচ্ছ ও পরিষ্কার হবে টেরারিয়াম তত আকর্ষণীয় হবে।

২য় ধাপঃ (পাথরের স্তর তৈরি)

টেরারিয়াম

টেরারিয়াম
দ্বিতীয় ধাপে বটম লেবেল তৈরি করতে হবে। এই কাজের জন্য আপনি শিলা বা ছোট পাথর ব্যাবহার করতে পারেন (আমরা অবশ্য সাদা পাঁথর ব্যাবহার করেছি), এতে এক স্তর হতে আরেক স্তরের পার্থক্য পরিষ্কার বুঝা যাবে। পাঁথর পানি নিষ্কাশনের কাজ করবে। তবে খেয়াল রাখবেন পাঁথরের আকার যেন ছোট হয়। পাঁথরগুলি ব্যাবহার করার পূর্বে অবশ্যই ভালোভাবে ধুয়ে নিবেন ।
২য় ধাপঃ(কয়লার স্তর তৈরি)

টেরারিয়াম

টেরারিয়াম

এবার তৈরি করতে হবে কয়লার স্তর। কয়লা পানি বিশোধন করতে সাহায্য করে। আবদ্ধ টেরারিয়াম তৈরিতে কয়লা ব্যাবহার করা আবশ্যক।

৩য় ধাপঃ মাটির স্তর তৈরী

টেরারিয়াম
এই ধাপে আপনাকে টেরারিয়ামে মাটি যোগ করতে হবে। মাটিগুলোকে কয়লার উপর রেখে হালকা চাপ দিতে হবে যাতে তা সংকুচিত হয়। এরপর একটু পানি যোগ করুন এরফলে মাটিগুলো অন্য স্তরগুলোতে পৌঁছাবে, ফলে ফাঁকা স্থান গুলো ভরে যাবে।

৪র্থ ধাপঃ একটুকরো সবুজ

টেরারিয়াম

টেরারিয়াম

টেরারিয়াম
এবার টেরারিয়ামকে বর্ণিল করার পালা। এ জন্য আপনার পছন্দ অনুযায়ী মস অথবা গাছ ব্যাবহার করতে পারেন। টেরারিয়ামকে সবুজ করতে মস তুলনাহীন। এছাড়া আপনি কিছু ছোট গাছও ব্যাবহার করতে পারেন।

৫ম ধাপঃ শেষ ধাপ

টেরারিয়াম

টেরারিয়াম
টেরারিয়াম তৈরির প্রাথমিক ধাপগুলো সম্পন্ন হয়ে গেছে। এখন তুলির শেষ আঁচড় দেওয়ার পালা। এই ধাপটি সম্পূর্ণ আপনার রুচির উপর নির্ভরশীল। আপনি চাইলে আমার মত বৈচিত্রময় পাঁথর ব্যাবহার করতে পারেন। ব্যাবহার করতে পারেন ঝিনুকের ফসিল, কোন কীটপতঙ্গ, প্রানী বা মানুষের খেলনা মূর্তি। এগুলো আপনার টেরারিয়ামের সৌন্দর্য বহুগুনে বাড়িয়ে দিবে।

 

সহজেই তৈরী করুন শখের টেরারিয়াম- পর্ব ৪

 

সংগ্রহঃ হোম এডিট ডট কম।

Leave a Reply

Scroll To Top