You are here: Home / ঘর সাজাই / রেইনবো ভাস

রেইনবো ভাস

ভাস

ফুল পছন্দ করে না এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া বিরল। আর ফুল রাখতে প্রয়োজন হয় ফুলদানি। আজকাল ফুলদানিও হয়ে উঠেছে সৌন্দর্যের একটি অংশ। তাই ফুলদানিকেও বর্তমানে ব্যাবহার করা হচ্ছে ঘর সাজানোর একটি উপকরণ হিসেবে। বাজারে তো টাকা দিয়ে অনেক রকম ফুলদানি বা ভাস পাওয়া যায়। কিন্তু আমার পছন্দ সম্পূর্ণ ব্যাতিক্রম জিনিস যা দেখতে সুন্দর আর সহজলভ্য। তাই ফেলনা জিনিস দিয়ে তৈরি করে ফেললাম এই ভাসটি। ফেলনা জিনিস দিয়েও যে অনেক সুন্দর জিনিস তৈরী করা যায় তার একটি উদাহরণ হচ্ছে এই রেইনবো ভাস। এই রেইনবো ভাসটি সম্পূর্ণ কাগজের তৈরি। দেখতে খুব আকর্ষণীয় কিন্তু জটিল নির্মাণ শৈলী আপনার মনে হতে পারে জিনিসটি তৈরিতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। আদতে কিন্তু তা নয়। আমি এই কাজের জন্য নেহাতই ফেলনা জিনিস ব্যাবহার করেছি যেমনঃ পুরোনো পত্রিকা বা সাময়িকীর পাতা, চকোলেটের মোড়ক বা রঙ্গিন কাগজ। এর সাথে একটু কৌশল আর শ্রম এতেই হয়ে গেল চমৎকার এই শো পিস। ফুলদানি

উপকরণ হিসেবে আমার প্রয়োজন ছিল একটু আঠা। প্রথমেই কাগজ গুলোকে টুকরো টুকরো করে কেটে ভাঁজ করে ফেললাম। তারপর ভাঁজ করা কাগজ গুলোকে পেঁচিয়ে গোল গোল করে ফেলতে হবে। তারপর আঠা দিয়ে সবগুলোকে সংযুক্ত করে নিতে হবে। এরপরেই তৈরি হবে এমন আকর্ষণীয় জিনিস। বাইরের দিকটা আকর্ষণীয় করার জন্য আমি মোটেও স্প্রে, আঠা বা বার্নিশ ব্যাবহার করিনি। শুধু মাঝখানে ভালভাবে আঠা দিয়ে দিয়েছি। এই ভাসটি পুরোপুরি গোল নয় একটু হেলানো। সঠিক মাপটা হচ্ছে, উচ্চতা ৮.৫ ইঞ্চি, তলার দিকে ৩.৫ ইঞ্চি এবং উপরের মুখ ৪ ইঞ্চি।

ক্যান্ডলস্টিক

ভাস তো হয়েই গেল এখন আপনি চাইলে ফুল রাখতে পারেন বা মোমবাতি রেখে সুন্দর ক্যান্ডলস্টিক হিসেবেও ব্যাবহার করতে পারেন। ক্যান্ডলস্টিক হিসেবে ব্যাবহার করতে চাইলে নিচে তলানি না দিলেও পারেন।

ফুলদানি

Leave a Reply

Scroll To Top