You are here: Home / ঘর সাজাই / কাগজের গোলাপ

কাগজের গোলাপ

ঘরের কোনায় একগুচ্ছ গোলাপের উপস্থিতি পরিবেশটাই কেমন যেন পাল্টে দেয়। বাগানের ফুল তো তুলে আনলে বেশিদিন তাজা থাকে না। কয়েক দিন পর ফেলে দিয়ে আবার নতুন ফুল রাখতে হয়। কিন্তু যদি এমন হত যে একবার ফুলদানিতে রেখে দিলাম আর মাসের পর মাস একই রকম থাকবে, ব্যাপার টা বেশ ভালোই হত কি বলেন? ফরমালিন দিয়ে তাজা রাখার বুদ্ধি দিচ্ছি না, কাগজের গোলাপ এর কথা বলছি। কাগজ দিয়ে খুব সহজেই ফুল তৈরির কৌশল আছে, সেই ফুল ঘ্রাণ না দিলেও সৌন্দর্য ঠিকই বিলাবে মাসের পর মাস।

কাগজের গোলাপ

ফুলের কথা বললে আমার গোলাপের কথাই প্রথমে মনে আসে। তাজা দেখলেই কেমন যেন মন ভালো হয়ে যায়। ছোট বেলায় গোলাপের এত পাগল ছিলাম যে যেখানেই দেখতাম, কোন দিকে না তাকিয়েই তুলে নিয়ে আসতাম, ফুল নয় আস্ত গাছ!! এভাবেই সমৃদ্ধ করতাম আমার বাগান। জানি, আমার মত এত পাগল আপনারা না। তবুও ঘর সাঁজাতে সবার প্রথম পছন্দ গোলাপই, মনেহয় এই ব্যাপারটিতে আমার সাথে সবাই একমত হবেন।

কাগজের গোলাপ বানাতে প্রয়োজনীয় উপকরণঃ

১। আর্ট পেপার (লাল হলে ভালো হয়)
২। কেঁচি
৩। আঠা

কাগজের গোলাপ

কার্য পদ্ধতিঃ

এটি তৈরির জন্য দুই রঙের আর্ট পেপার নিতে হবে। ফুলের জন্য লাল বা কাছাকাছি ধরণের পেপার আর পাতা তৈরির জন্য সবুজ পেপার।

কাগজের গোলাপ

ফুল তৈরির জন্য প্রথমে লাল আর্টপেপার টিতে পেন্সিল দিয়ে প্যাঁচানো দাগ কেটে নিতে পারেন। অথবা সরাসরি চিত্রে যেভাবে দেখানো হয়েছে, ঠিক সেভাবে কাটতে পারেন।

গোলাপ ফুল বানানো

গোলাপ ফুল বানানো

গোলাপ ফুল বানানো

এভাবে অনেক গুলো কাটতে পারেন, তারপর চিত্রের মত পেঁচিয়ে গোল গোল করে শেষ প্রান্তটি আঠা লাগিয়ে দিতে হবে।

কাগজের গোলাপ

সবুজ কাগজটি পাতার মত কেটে নিচে বসিয়ে দিতে হবে। ব্যাস হয়ে গেল !

আরো সহজ পদ্ধতি……

গোলাপ ফুল বানানো

গোলাপ ফুল বানানো

পেন্সিল দিয়ে এভাবে দাগ কেটে তার পর কেঁচি দিয়ে কাটতে পারেন।

গোলাপ ফুল বানানো

গোলাপ ফুল বানানো
এবার সবচেয়ে মজার কাজ, ডেকোরেশন পার্ট। নিচে চিত্রের মত “গোল” গুচ্ছ তৈরী করতে পারেন অথবা “লাভ মানে হার্ট” আকারেও ফুলের গুচ্ছ তৈরি করতে পারেন।

গোলাপ ফুল বানানো
শুঁকনো গাছের ডাল এনে তাতে জুড়ে দিতে পারেন । কেমন লাগছে ?? কাগুজে গোলাপ দেখতে এত আকর্ষণীয় লাগবে নিশ্চয় ভাবেন নি ?? আমি দেখিয়ে দিলাম এবার করার পালা আপনার।।

গোলাপ ফুল বানানো

Leave a Reply

Scroll To Top