You are here: Home / প্রযুক্তি প্রেমী / পাওয়ার পয়েন্ট ২০১৩ এর ফাইল মেন্যু

পাওয়ার পয়েন্ট ২০১৩ এর ফাইল মেন্যু

একটি ফলফ্রসূ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন নির্ভর করবে কতটা সহজ করে আপনি আপনার চিন্তাকে তুলে ধরছেন তার উপর। অনেক সময় অনেক সহজ বিষয়কে অনেক জটিল করে করতে হয় শুধুমাত্র পাওয়ার পয়েন্টের বিভিন্ন ইন্টারফেসগুলো ভালভাবে না জানার কারনে। পাওয়ার পয়েন্ট ২০১৩ তে অনেক অপশন বা ইন্টারফেসকে খুব দ্রুত ব্যবহার করতে অর্থাৎ ব্যবহারকারীর সুবিধা মাথায় রেখে অনেক সংশোধন আনা হয়েছে। এই পর্বে আমরা পাওয়ার পয়েন্ট ২০১৩ এর ফাইল মেন্যু নিয়ে আলোচনা করবো।

পাওয়ার পয়েন্ট ২০১৩ এর ফাইল মেন্যু

রিবনের একদম ডানপ্রান্তে ফাইল মেন্যুটি আছে, উপরের ছবিতে হাইলাইট করা আছে। ফাইল মেন্যুতে ক্লিক করলেই ব্যাকস্টেজ ভিউ তে নিয়ে যায়।

পাওয়ার পয়েন্ট ২০১৩ এর ফাইল মেন্যু

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন ব্যাকস্টেজ ভিউ। এই পেজ এর ডান পাশে আপনার প্রেজেন্টেশনের ইনফরমেশন ও বাম পাশে অনেক গুলো ফাংশন আছে। এখানে নতুন ফাইল তৈরি করা, ফাইল ক্লোজ করা, প্রেজেন্টেশন অনলাইনে স্টোর করা, প্রিন্ট, শেয়ার, প্রেজেন্টেশন সেভ করাসহ আরো বিভিন্ন অপশন আছে। এই ব্যাকস্টেজ মেন্যুতে সর্বোমোট ১১ টি অপশন পাবেন যেগুলো হলোঃ

১. Info: ফাইল মেন্যুতে ক্লিক করলে ব্যাকস্টেজ ভিউর ডিফল্ট অপশন হলো এটি। এখানে প্রেজেন্টেশনের ডকুমেন্ট সেটিং ও সিকিউরিটি অপশন আছে।

২. New: এই অপশনটি নতুন আরেকটি প্রেজেন্টেশন খোলার কাজে ব্যবহার করতে পারেন।

৩. Open: যদি আপনি নতুন কোন প্রেজেন্টেশন না খুলে পুর্বের কোন প্রেজেন্টেশন ওপেন করতে চান যেগুলো নিয়ে আপনি সম্প্রতি কাজ করেছেন তাহলে এখানে ক্লিক করুন।

৪. Save: প্রেজেন্টেশন সেভ করার জন্য এই অপশন ব্যবহার করতে পারেন।

৫. Save As: মূলত সেভ অপশন আর এর কাজ একই। আপনি চাইলে আপনার কম্পিউটারের হার্ডডিস্কে বা অনলাইন ড্রাইভে আপনার প্রেজেন্টেশন সেভ করতে পারেন।

৬. Print: প্রেজেন্টেশন প্রিন্ট দিতে চাইলে এখানে ক্লিক করুন।

৭. Share: এই অপশনে আপনি চাইলে প্রেজেন্টেশনটি বিভিন্ন ফরমেটে ইমেইল করতে পারেন এছাড়াও অনলাইনে প্রেজেন্টেশন দিতে চাইলে এই অপশনটি ব্যাবহার করতে হয়।

৮. Export: পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন কে যদি ভিডিও কিংবা ছবির এলবাম বা পি.ডি.এফ ফরমেটে সেভ করতে চান তাহলে এই অপশনটি আপনার কাজে আসবে। এছাড়াও সিডি রাইট করার অপশনও আছে।

৯. Close: প্রেজেন্টেশন বন্ধ করার অপশন।

১০. Account: মাইক্রোসফট একাউন্ট এর সেটিংস ছাড়াও আপনি মাইক্রোসফট অফিস প্রোগ্রামের ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করতে পারবেন এই অপশনে। এছাড়াও প্রোডাক্ট রেজিস্ট্রেশন সম্পর্কিত তথ্য হালনাগাদ করার কাজ এইখানে আছে।

১১. Options: এই অপশনে ক্লিক করলে অপশন ট্যাব ওপেন হবে।

এই মেন্যু থেকে আগের যায়গায় যেতে উপরের ডান পাশে বাম দিকে চিহ্নিত অ্যারোতে ক্লিক করুন, আপনি নরমাল ভিউতে ফিরে যাবেন।

 

Leave a Reply

Scroll To Top