You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

পাওয়ার পয়েন্ট এর মেইন ইন্টারফেস এর একদম উপরে আড়াআড়িভাবে পুরোটা জুড়ে অনেকগুলো ট্যাব সহ যে বারটি আছে সেটাই রিবন। এই ট্যাবগুলোতে অনেকগুলি অপশনসহ কিছু বাটন রয়েছে যাদের একেকটির একেক রকম ফাংশন। আজকে আমাদের বিষয়বস্তু হলো পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব । পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন বা স্লাইড নিয়ে কাজ করার জন্যে যা যা কমান্ড দরকার হয় এই রিবনে মোটামুটি সবগুলো কমান্ডই আছে। রিবনটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে খুব দ্রুত কাজের প্রয়োজনীয় সব কমান্ড অনায়াসেই দেয়া যায়। কমান্ড সার্চ করার পরিবর্তে নির্দিষ্ট ট্যাব বা মেন্যুতে ক্লিক করলে সাবমেন্যু খুলে যাবে যেখানে ওই মেন্যু রিলেটেড আরো অপশন দেখা যাবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

রিবনে ফাইল মেন্যু যেমন আছে তেমনি উপরের দিকে কুইক এক্সেস টুলবার তো থাকছেই এছাড়াও আরো কতগুলো অপশন যেমন insert, design, transitions, animation, slide show, review ও view ইত্যাদি আছে। পাওয়ার পয়েন্টের অনেকগুলো কীবোর্ড শর্টকাট আছে তার মধ্যে একটি হলো রিবন হাইড করা। Ctrl+F1 চাপলেই মেইন মেন্যু ছাড়া বাকি সবগুলো ট্যাবসহ রিবন হাইড হয়ে যাবে। আবার Ctrl+F1 চাপলেই রিবন চলে আসবে, এভাবে পাওয়ার পয়েন্ট শর্টকাট ব্যবহার করে কাজকে আরো সহজ করে নিতে পারেন।

রিবনে যে সমস্ত উপাদান বা ফাংশন রয়েছেঃ

১। ট্যাবসঃ রিবনে ফিক্সড ট্যাব আছে যেমন Home, Insert, Design ইত্যাদি। প্রত্যেকটি ট্যাবেই স্লাইড নিয়ে কাজ করার নানান অপশন আছে। এছাড়াও আরেকটি ট্যাব রয়েছে যেটা দৃশ্যমান থাকেনা সেটা হলো ডেভেলপার ট্যাব।

২। কন্টেক্সচুয়াল ট্যাবসঃ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

রিবনে কিছু স্পেশাল ট্যাব আছে যেগুলো সাধারনত সব সময় দেখা যায় যায় না, নির্দিষ্ট কিছু বিষয় নিয়ে কাজ করার সময় এই ট্যাবগুলো চলে আসে। উপরের ছবিতে যে ট্যাবটি দেখা যাচ্ছে এটি তখনি আসবে যখন আপনি স্লাইডে কোন শেপ বা ড্রয়িং নিয়ে কাজ করবেন। উপরের ছবিতে Drawing Tools Format।

৩। গ্রুপঃ

পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

একই ক্যাটাগরির অনেকগুলি অপশন নিয়ে যে ট্যাব দেখা যায় তাকে গ্রুপ বলা হয়। Drawing Tools Format ট্যাবের নিচে একটি গ্রুপ দেখানো হয়েছে উপরের ছবিতে।

৪। গ্যালারীঃ

পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

একই ডিজাইনকে যখন অনেকগুলি কালারের কিংবা শেড দিয়ে পরিবর্তন করার অপশন দেখা যায় তাকে গ্যালারি বলা হয়। সাধারনত ড্রপ-ডাউন মেন্যু আকারেই গ্যালারি থাকে, More button এ ক্লিক করেই গ্যালারি দেখতে হয়। উপরের ছবিতে Shape Styles Gallery দেখানো হলো। এখানে দেখতে পাচ্ছেন একটি গ্যালারিতে থাম্বনেল আকারে স্টাইলগুলো দেখা যাচ্ছে।

৫। More বাটনঃ

পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

এই বাটনটি আমরা প্রায়ই দেখতে পাই, যে কোন অপশনে গেলে কিছু স্টাইল সরাসরি দেখাচ্ছে যার পাশেই দুইটা অ্যারো চিহ্ন দেখায় অর্থাৎ আরো দেখতে চাইলে ওই বাটনে ক্লিক করতে হবে, যদিও More বাটনে ক্লিক না করেও একটি একটি করে দেখা যায়। উপরের ছবিতে লাল কালার দিয়ে বুঝানো হয়েছে এই বাটনগুলো কীভাবে থাকে।

৬। ডাউন অ্যারোঃ

পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

কিছু অ্যারো আছে ত্রিভুজ আকৃতির যেগুলো নিচের দিকে নির্দেশ দিচ্ছে মনে হয়, আর ক্লিক করলে অতিরিক্ত কিছু অপশন বা ড্রপ-ডাউন মেন্যু অথবা গ্যালারী খুলে যায় যার নাম Down Arrow। উপরের ছবিতে Shape Fill অপশনের পাশে যে Down Arrow টি আছে তা দেখানো হলো।

৭। ডায়ালগ বক্স ওপেনারঃ

পাওয়ার পয়েন্ট ২০১৩ রিবন ও ট্যাব

রিবন ট্যাবের বিভিন্ন গ্রুপের নিচে ডানপাশের কর্নারে উপরের লাল রঙ দিয়ে মার্কিং করা কিছু বাটন দেখা যায়, ক্লিক করলে কিছু এডভান্স অপশন সহ ডায়ালগ বক্স খুলে যায়। উপরের ছবিতে শেপ স্টাইল এর ডায়ালগ বক্স খোলার বাটন দেখানো হয়েছে।

Leave a Reply

Scroll To Top