You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড প্যান

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড প্যান

পাওয়ার পয়েন্ট ২০১৩ ইন্টারফেস এর মধ্যে স্লাইড প্যান নিয়ে কিছুটা দেয়া আছে, আজকে আমরা স্লাইড প্যানের বিস্তারিত জানবো। পাওয়ার পয়েন্ট ২০১৩ এর স্লাইড বর্ডার এর বাম পাশে স্লাইড প্যানের অবস্থান। আমরা জানি পাওয়ার পয়েন্ট এর মেইন ইন্টারফেসটিতে প্রধান তিনটি প্যান হলো রিবন , স্লাইড প্যান ও নোটস প্যান। সে অনুযায়ী রিবনের নিচে বাম পাশেই স্লাইড প্যানটি রয়েছে। মুলত স্লাইড প্যানে থাম্বনেল আকারে সবগুলো স্লাইড অর্থাৎ যে কয়টি স্লাইড নিয়ে আপনি কাজ করছেন সেগুলো দেখায়।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড প্যান

পাওয়ার পয়েন্টের পূর্বের ভার্সন গুলোতে আউটলাইন আকারে আসার পরিবর্তে এখন শুধু স্লাইড প্যান দেখতে পাবেন এখানে। তবে আউটলাইন প্যান চলে যায়নি এখন তা এখন পাওয়া যাবে আউটলাইন ভিউ আকারে। পরবর্তি আর্টিকেল এ আমরা পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ নিয়ে আলোচনা করবো।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড প্যান

যদি কখনো প্যান দেখা না যায় তাহলে তাহলে রিবন এর view তে গিয়ে Normal View তে ক্লিক করুন। অথবা স্লাইড বর্ডারের বাম পাশে থাম্বনেল বাটনে ক্লিক করুন। সবগুলো স্লাইড চলে আসবে, এভাবে আপনি চাইলে যে কোন সময় স্লাইড প্যান খুলে রেখে বা বন্ধ করে কাজ করতে পারেন।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড প্যান

আসুন দেখে নেই স্লাইড প্যানে কি কি অপশন আছে যা আপনার কাজকে আরো সহজ করবেঃ

১। যে কোন স্লাইডকে প্রয়োজনে উপরে বা নিচে অথবা অন্য কোন স্লাইডের মাঝখানে নিয়ে যেতে পারবেন সহজেই, শুধুমাত্র যে স্লাইডটির স্থান পরিবর্তন করতে চাচ্ছেন সেটাকে টেনে নিয়ে যেখানেই রাখবেন অটো সেট হয়ে যাবে।

২। যদি প্রেজেন্টেশনের স্লাইড সংখ্যা অনেক বেশি হয় সেক্ষেত্রে সবগুলো স্লাইডকে স্লাইড প্যানে দেখাতে পাবেননা, কিন্তু পাশেই একটি স্ক্রল বার দেখতে পাবেন। স্ক্রল বারটির সাহায্যে উপরে নিচে ক্লিক করে সব গুলো স্লাইড দেখতে পাবেন।

৩। পাওয়ার পয়েন্ট এর কীবোর্ড শর্টকাট জানা থাকলে অনেক সময় সহজেই কাজ করা যায় এবং তা মজারও বটে। যেমন ধরুন কোন স্লাইডএর ডুপ্লিকেট বানাতে যাচ্ছেন, Ctrl+D চাপলেই হুবহু আরেকটি স্লাইড তৈরি হয়ে যাবে। এভাবে যত ইচ্ছা ততবার ডুপ্লিকেট করতে পারবেন।

৪। স্লাইড প্যান থেকে যদি কোন স্লাইড মুছে দিতে চান, কীবোর্ড এর delete বাটন চাপুন। ব্যস অই স্লাইডটি মুছে যাবে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড প্যান

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন স্লাইড নিয়ে আরো অনেক অপশন সহ একটি বার দেখা যাচ্ছে, কোন স্লাইড কে পরিবর্তন করা, নতুন স্লাইড যোগ করা কিংবা ডিলিট করা ইত্যাদি করার জন্য স্লাইড সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করুন। এছাড়াও যদি আপনি একি সাথে অনেক গুলো স্লাইড নিয়ে কাজ করতে চান সেক্ষেত্রে আপনাকে স্লাইড সর্টার ভিউতে যেতে হবে।

Leave a Reply

Scroll To Top