You are here: Home / প্রযুক্তি প্রেমী / উইন্ডোজ ১০ এর ৫টি সেবা সমূহ

উইন্ডোজ ১০ এর ৫টি সেবা সমূহ

উইন্ডোজ ১০

চলতি বৎসরের শেষের দিকে আসতে চলেছে মাইক্রোসফটের উইন্ডোজের সম্পূর্ণ নতুন একটি সংস্করন, উইন্ডোজ ১০ । আর এ নিয়েই উইন্ডোজ প্রেমিদের মধ্যে চলছে যত জল্পনা কল্পনা। দেখা যাক কতটুকু বাজার মাতাতে পারে এই সংস্করনটি। ব্যাবহারকারীদের হাতে এখন না পৌছলেও মাতামাতি কমে নেই এতটুকুও। তাই উইন্ডোজ ১০ এর প্রধান কিছু চেঞ্জ বা নতুনত্ব নিয়ে আমার আজকের এই আর্টিকেল।

উইন্ডোজ ১০

ফিরে এসেছে স্টার্ট মেনুঃ উইন্ডোজের সবচেয়ে জনপ্রিয় একটি সুবিধা ছিল ‘স্টার্ট মেনু। উইন্ডোজকে এই স্টার্ট মেনু ছাড়া কল্পনাই করা যায় না, তবে হঠাৎ করেই উইন্ডোজ ৮-এ মাইক্রোসফট উঠিয়ে নেয় এই সেবাটি। এতে ক্ষিপ্ত করেছিল অনেক ব্যাবহারকারীদের যে কারনে উইন্ডোজ ৮ এর সব আশা ফুরিয়ে যায়। মাইক্রোসফট কি আর সে ভুল করে ? তাই এবার ফিরিয়ে নিয়ে এল আবার এই স্টার্ট মেনুকে। তবে এইবার মেনুটি আসছে নতুন একটি সুবিধা নিয়ে। যেখানে থাকছে উইন্ডোজ ৮ এর পিন প্যানেলও।

উইন্ডোজ ১০

ডেস্কটপে কার্টানাঃ কার্টানা সুবিধাটি উইন্ডোজে আগে থাকলেও ব্যাবহার করা যেত না ডেক্সটপ ভার্সনে। তাই এইবার কার্টানা মিলবে ডেক্সটপেও। কণ্ঠ দিয়েই নিজের যাবতীয় সব দরকার পুরণ করা যাবে কার্টানার সাহায্যে। এ ছাড়া এই সুবিধাটির দ্বারা ই-মেল ও পাঠানো যাবে অনায়েসেই।

উইন্ডোজ ১০

এক্সবক্স অ্যাপঃ এক্সবক্স ওয়ান বা অন্য কোন গেম খেলার জন্য বাড়তি কিছুর প্রয়োজন নেই। এবার উইন্ডোজ টেন সংস্করনেই থাকছে বিল্ট-ইন এক এক্সবক্স অ্যাপ, যার দ্বারা নিয়ন্ত্রন করা যাবে নিজের পছন্দের সব গেম এবং ছাইলে টা সংরক্ষণও করার সুবিধাও রয়েছে এই অ্যাপে। এতে আর আছে ডিজিটাল ভয়েস রেকর্ডার সুবিধা।

উইন্ডোজ ১০

স্পারটান ব্রাউজারঃ কখন কি চিন্তা করেছেন ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া কোন উইন্ডোজ বের হতে পারে? সেই উইন ৯৭ থেকে যার যাত্রা শুরু তার যাত্রা উইন্ডোজ ৮ পর্যন্ত এসেই থেমে গেল। গত কয়েক বৎসরে গুগল ক্রম ও ফায়ারফক্স ব্রাউজারের সাথে পাল্লায় এগুতে না পেরেই উইন্ডোজ এর নতুন এ ব্রাউজার এনেছে বলে ধারণা সবার। নতুন এ ব্রাউজারেও যোগ করা রয়েছে স্পার্টান বাবহারের সুবিধা।

উইন্ডোজ ১০

উন্নত মাল্টি টাস্কিংঃ বলা হয় অ্যাপেলের ওএস এক্স থেকেই মাইক্রোসফট প্রেরণা পেয়ে এই সুবিধাটি গ্রহণ করেছে। নির্দিষ্ট একটি ডেস্কটপের পাশাপাশি একাধিক ডেক্সটপ তৈরির এ বৈশিষ্ট্য নতুন এক মাত্রা দিয়েছে সংস্করণটিকে।

Leave a Reply

Scroll To Top