You are here: Home / প্রযুক্তি প্রেমী / পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাজকে অনেকটাই সহজ করে নিয়ে এসেছে, সাধারনত স্লাইডে কোন অবজেক্ট নিয়ে কাজ করার সময় প্রায়ই কিছু কমান্ডের প্রয়োজন হয় যেগুলো রিবন ট্যাবের বিভিন্ন মেন্যু থেকে নিয়ে কাজ করতে হয়। অথচ প্রয়োজনীয় সব কমান্ডগুলোকে যদি কুইক এক্সেস টুলবারে কাস্টমাইজ করে রাখা হয় তাহলে কাজ করার সময় একটিমাত্র ক্লিক করেই আপনি প্রয়োজনীয় কমান্ড দিতে পারবেন। পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার টিউটোরিয়াল এ আমরা দেখেছি কীভাবে এটি রিবনের নিচেও এনে রাখা যায়।

কুইক এক্সেস টুলবারে প্রয়োজনীয় সব কমান্ড নিয়ে আসার জন্যে দুটি উপায় আছে। সবচেয়ে সহজ উপায় হলো রিবন ট্যাবের যে কোন জায়গায় মাউসের রাইট বাটন ক্লিক করে Add to Quick Access Toolbar অপশনটি সিলেক্ট করুন। এরপর কমান্ড যোগ করে নিন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

এছাড়াও আপনি ম্যানুয়ালি কাস্টমাইজ অপশনে যেতে নিচের ধাপগুলো দেখে নিন। এখানে আপনি সব গুলো কমান্ড খুজে পাবেন বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী যেগুলো রিবনেও সাধারনত পাওয়া যায়না।

১। প্রথমে ফাইল মেন্যুতে ক্লিক করুন যাতে বেকস্টেজ ভিউ চলে আসে। এরপর Option বাটনে ক্লিক করুন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

অথবা রিবন ট্যাব ও কুইক এক্সেস ট্যাবের যে কোন জায়গায় মাউসের রাইট বাটন ক্লিক করুন এবং Customize Quick Access Toolbar অপশনে যান। প্রথম ছবিতে দেয়া আছে ভালোভাবে খেয়াল করুন।

২। পাওয়ার পয়েন্ট অপশনস ডায়ালগ বক্স দেখতে পাচ্ছেন। একটু খেয়াল করে দেখবেন বাম পাশের সাইডবারে Quick Access Toolbar সিলেক্ট করা আছে কিনা। ডানপাশে দেখতে পাচ্ছেন কুইক এক্সেস টুলবার নিয়ে অনেক অপশন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

উপরের ডায়ালগ বক্সে দেখতে পাচ্ছেন কুইক এক্সেস টুলাবারকে কাস্টমাইজ করার অনেক অপশন, মার্কিং অনুযায়ী একে একে বিস্তারিত নিচে দেয়া হলো-

A. Choose Commands From: কমান্ড পছন্দ করার অপশন এটি, ড্রপ-ডাউন মেন্যুতে ক্লিক করে ক্যাটাগরি সিলেক্ট করুন। নিচে ক্যাটাগরি অনুযায়ী সবগুলো কমান্ড দেখতে পাবেন। এরপর যে কমান্ডটি আপনি কুইক এক্সেস টুলবারে নিতে চান তা সিলেক্ট করুন।

B. Customize Quick Access Toolbar: দুটি অপশন আছে- আপনি শুধুমাত্র একটি প্রেজেন্টেশনের জন্যে বা সব সময়ের জন্যে কুইক এক্সেস টুলবারকে কাস্টমাইজ করতে পারবেন। তবে ডিফল্ট অপশন হিসেবে for all documents দেয়া আছে। যদি আপনি শুধুমাত্র এখন যেই স্লাইড নিয়ে কাজ করছেন তার জন্যে কুইক এক্সেস টুলবার কাস্টমাইজ করতে চান তাহলে পরের অপশনটি বেছে নিন।

C. Add and Remove buttons: এই দুটি বাটন কোন কমান্ড যোগ করা ও বাদ দেয়ার কাজ করে। কোন কমান্ড যোগ করতে কমান্ডটি সিলেক্ট করে add বাটন ক্লিক করুন এবং বাদ দেয়ার জন্যে remove বাটন এ ক্লিক করুন।

D. Arrange Commands: এই অ্যারো বাটন দুটো কমান্ড গুলোকে আগে পরে সাজানোর কাজ করে।

E. Reset: এটি রিসেট দেয়ার অপশন, যদি পাওয়ার পয়েন্ট কুইক এক্সেস টুলবারে যত কাস্টমাইজেশন করেছেন সব কিছু বাদ দিতে চান তাহলে এই বাটনে ক্লিক করুন। আরো জানতে পাওয়ার পয়েন্ট কুইক এক্সেস টুলবার রিসেট, ইম্পোর্ট ও এক্সপোর্ট টিউটোরিয়াল দেখুন।

F. Import / Export: কাস্টমাইজেশন এক্সপোর্ট ও ইম্পোর্ট করার অপশন এটি, আরো জানতে পাওয়ার পয়েন্ট কুইক এক্সেস টুলবার রিসেট, ইম্পোর্ট ও এক্সপোর্ট

৩। যে সমস্ত কমান্ড সব সময় কাজের ক্ষেত্রে প্রয়োজন হয় সেগুলো সাধারনত কুইক এক্সেস টুলবারে যোগ করা হয়।

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

আমি সব সময় প্রয়োজন হয় এমন তিনটি কমান্ড যোগ করেছি, উপরের ছবিতে দেখতে পাচ্ছেন।

৪। পছন্দের সব কমান্ড যোগ করে অপ্রয়োজনীয় গুলো বাদ দেয়া হয়ে গেলে ok বাটন চাপুন এবং পাওয়ার পয়েন্ট ইন্টারফেস এ চলে যান।

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন আমি অনেকগুলো কমান্ড যোগ করেছি কুইক এক্সেস টুলবারে। তবে মজার বিষয় হলো কুইক এক্সেস টুলবারের প্রত্যেকটি কমান্ডের আবার কীবোর্ড শর্টকাট ব্যবহার করা যায়। পাওয়ার পয়েন্ট কুইক এক্সেস টুলবার কীবোর্ড শর্টকাট দেখতে Alt বাটন চাপুন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ কুইক এক্সেস টুলবার কাস্টমাইজেশন

টুলবারের উপর যে নাম্বার গুলো দেখতে পাচ্ছেন এগুলোই কীবোর্ড শর্টকাট নাম্বার। ধরুন কোন কমান্ডের উপরের নাম্বার হলো ০৭, এই কমান্ডটি কীবোর্ড শর্টকাট হলো Alt+০৭।

কুইক এক্সেস টুলবারে কাস্টমাইজেশন করে কাজের গতি যেমন বাড়ানো সম্ভব তেমনি সময় অপচয়ও রোধ করা যায়।

Leave a Reply

Scroll To Top