You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নরমাল ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নরমাল ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ তে বা অন্য যে কোন ভার্সনে কাজ করার ডিফল্ট ভিউ হলো নরমাল ভিউ। এটি পাওয়ার পয়েন্টের দশটি ভিউ এর মধ্যে একটি যেটিতে সবচেয়ে বেশি সময় ধরে কাজ করতে হয়। পাওয়ার পয়েন্টের ইন্টারফেস এর নরমাল ভিউতে আপনি ট্রাই-প্যান ইন্টারফেস অর্থাৎ স্লাইড প্যান, স্লাইড বর্ডার নোটস প্যান এ কাজ করা সহ স্লাইড নিয়ে যত রকমের কাজ করা যায় তার প্রায় সব কিছুই করতে পারেন। মুলত স্লাইডে টেক্সট কিংবা শেপ অর্থাৎ অবজেক্ট নিয়ে কাজ করতে হলে আপনাকে নরমাল ভিউতেই কাজ করতে হবে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নরমাল ভিউ

স্লাইড উপরে নিচে নামানোর জন্যে বা এক স্লাইড থেকে আরেক স্লাইডে যাওয়ার জন্যে ডানপাশের স্ক্রল বার রয়েছে, স্ক্রল বারের নিচে দুটি বাটন আছে যেগুলো দিয়েও আপনি আগের বা পরের স্লাইডে যেতে পারেন, অথবা কীবোর্ড page up ও page down বাটন দিয়েও আপনি একটি স্লাইড থেকে আরেকটি স্লাইডে যেতে পারেন। যদি আপনি অন্য কোন ভিউ থেকে নরমাল ভিউতে যেতে চান তাহলে রিবন এর view অপশনে গিয়ে normal বাটনে ক্লিক করুন, নরমাল ভিউ চলে আসবে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নরমাল ভিউ

রিবনের ভিউ ট্যাব ছাড়াও নরমাল ভিউতে যাওয়ার আরেকটি উপায় আছে তা হলো স্ট্যাটাস বার। স্ট্যাটাস বারের নরমাল ভিউ আইকন এ ক্লিক করে সহজেই নরমাল ভিউতে যাওয়া যাবে।

normalviewppt20187soukhin

উপরের ছবিতে হাইলাইট করা আইকনটি নরমাল ভিউ আইকন।

নরমাল ভিউতে যাওয়ার কিছু কীবোর্ড শর্টকাট নিচে দেয়া হলোঃ

F6 – এটি আপনাকে কীবোর্ড দিয়ে বিভিন্ন বিভিন্ন প্যানে যেতে সহযোগিতা করবে, যেটা ঘড়ির কাটার দিক অনুযায়ী পরিবর্তিত হয়।

Shift+F6 – ঘড়ির কাটার বিপরীতে প্যান পরিবর্তিত হবে।

Ctrl+Shift+Tab – নরমাল ভিউ থেকে আউটলাইন ভিউতে যেতে বা আউট লাইন ভিউ থেকে নরমাল ভিউতে যেতে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করতে স্লাইডে অনেকগুলো অবজেক্ট নিয়ে কাজ করতে হয়, সেক্ষেত্রে কাজকে সহজ ও দ্রুত করতে পাওয়ার পয়েন্ট কীবোর্ড শর্টকাট আপনাকে অনেক সহযোগিতা করবে।

Leave a Reply

Scroll To Top