You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট স্লাইড মাস্টার ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট স্লাইড মাস্টার ভিউ

পাওয়ার পয়েন্ট ২০১৩ এর একটি গুরত্বপুর্ন ভিউ হলো স্লাইড মাস্টার ভিউ। পাওয়ার পয়েন্ট ২০১৩ ইন্টারফেস এ আমি কিছুটা ধারনা দেয়ার চেষ্টা করেছি বিভিন্ন ভিউ সম্পর্কে, পাওয়ার পয়েন্ট এর দশটি ভিউ এর মধ্যে অন্যতম হলো স্লাইড মাস্টার ভিউ। পাওয়ার পয়েন্ট স্লাইড মাস্টার ভিউ এর সাহায্যে আপনি স্লাইডে খুব সহজে কিছু পরিবর্তন আনতে পারেন, যেমন মাস্টার স্লাইডে আপনি যদি কোম্পানি লোগো সেট করেন তাহলে অন্য সব স্লাইডে অটো তা যোগ হয়ে যাবে। অর্থাৎ মাস্টার স্লাইডে আপনি যে পরিবর্তন করবেন বাকি সব স্লাইডে তা অটোমেটিক পরিবর্তিত হবে যেমন- ফন্ট সাইজ, লোগো, ব্যাকগ্রাউন্ড ইত্যাদি।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট স্লাইড মাস্টার ভিউ

এই টিউটোরিয়ালে আমি কীভাবে স্লাইড সর্টারে কাজ করতে হয় তা দেখাতে পারছিনা তবে স্লাইড সর্টার ভিউতে কি কি অপশন থাকে ও কার কি কাজ তা নিয়ে আলোচনা করবো।

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন সাধারণত স্লাইড সর্টার ভিউ কি রকম দেখায় আর কোথায় কি অপশন থাকে। আরো কিছু গাইডলাইন নিচে দেয়া হলোঃ-

  • প্রথমে একদম বামপাশে দেখুন, থাম্বনেল আকারে কিছু স্লাইড দেখা যাচ্ছে যার মধ্যে একটি বড় আর নিচে বাকিগুলো ছোট ছোট।
  • উপরের বড় স্লাইডটি হলো স্লাইড মাস্টার, মাস্টার স্লাইডে আপনি যে পরিবর্তন করবেন নিচের সবগুলো স্লাইডে তা অটোমেটিক পরিবর্তিত হয়ে যাবে।
  • ছবিতে দেখতে পাচ্ছেন থাম্বনেল আকারে ছোট ছোট স্লাইড গুলো হলো স্লাইড লে-আউট। কোন নির্দিষ্ট স্লাইড লে-আউট পরিবর্তন করলে তা অন্য গুলোকে কোনরূপ প্রভাবিত করবে না, অর্থাৎ পরিবর্তন শুধুমাত্র ওই স্লাইডেই হবে বাকি গুলো আগের মতই থাকবে।

স্লাইড মাস্টার ভিউতে যেতে কিছু অপশনঃ

১। shift চেপে স্ট্যাটাস বার এর নরমাল ভিউ বাটন এ ক্লিক করুন।

২। রিবন এর view ট্যাবে গিয়ে slide master বাটনে ক্লিক করুন।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট স্লাইড মাস্টার ভিউ

স্লাইড মাস্টার ভিউ নিয়ে কাজ শুরু করতে গেলে প্রথমে অনেক কঠিন মনে হয় তবে একবার আয়ত্ত করে ফেললে অনেক সম্য বাচানো সম্ভব। স্লাইড মাস্টার গুলোতে যেমন বিভিন্ন কাজ করা যায় তেমনি ইচ্ছামতো লে-আউট পরিবর্তন করেও কাজ করা যায়।

পরবর্তিতে আমি স্লাইড মাস্টার ভিউ নিয়ে আর টিউটোরিয়াল দিবো, সে পর্যন্ত অপেক্ষায় থাকুন। তবে নিজে নিজে চেষ্টা করলেও আশা করি খুব একটা সমস্যা হবেনা।

স্লাইড মাস্টার ভিউ থেকে নরমাল ভিউ নিয়ে আসতেঃ

১। রিবনের স্লাইড মাস্টার ট্যাবে close master view বাটনে ক্লিক করুন।

২। রিবনের ভিউ ট্যাবে নরমাল ভিউ বাটনে ক্লিক করুন।

৩। স্ট্যাটাস বারের নরমাল ভিউ বাটনে ক্লিক করুন।

Leave a Reply

Scroll To Top