You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ এর আউট লাইন ভিউ কিছুটা পরিবর্তন হলেও তা আগের মতোই আছে, শুধু মাত্র পাওয়ার পয়েন্ট ইন্টারফেস এর কারনেই যা একটু পরিবর্তন লক্ষ্য করা যায়। বিভিন্ন ট্যাবে না গিয়ে সরাসরি পাওয়ার পয়েন্টের মেইন ইন্টারফেস থেকেই তা এক্সেস করা যায়। আউট লাইন ভিউতে স্লাইডের টাইটেল ও প্লেসহোল্ডারে থাকা সকল টেক্সট একসাথে দেখা যায় যেটি সাধারনত স্লাইডের বাম পাশে থাকে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ সম্পর্কে আরো বিস্তারিতঃ

১। আউট লাইন ভিউ ভালভাবে কাজে লাগাতে এমন একটি প্রেজেন্টেশন বেছে নিন যাতে অন্তত কিছু টেক্সট সহ দুই বা তার অধিক স্লাইড রয়েছে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ

এরপর রিবন এর view ট্যাবে গিয়ে outline view বাটনে ক্লিক করুন। উপরের ছবিতে হাইলাইটেড করা অপশনটিই আউট লাইন ভিউ।

২। পাওয়ার পয়েন্ট ২০১৩ ইন্টারফেসের বামপাশেই অর্থাৎ স্লাইডের বাম পাশেই অনেকগুলো টেক্সটসহ আউট লাইন প্যান দেখতে পাবেন। সাধারনত পাওয়ার পয়েন্ট নরমাল ভিউ থাকা অবস্থায় যেখানে স্লাইড প্যান থাকে ঠিক সেই জায়গায় আউট লাইন প্যান দেখা যায়।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ

ছবিতে দেখতে পাচ্ছেন আউট লাইন আকারে আউট লাইন প্যানটি, যাকে ছোট বড় করে রাখা যায়। স্লাইডের টাইটেল বা বিভিন্ন জায়গায় ব্যবহার করা টেক্সটগুলো এখানে দেখতে পাবেন।

৩। যখন স্লাইডের সংখ্যা অনেক বেশি হয় তখন স্বভাবতই টেক্সট বেশি হয়, এতে করে স্ক্রিনে থাকা আউট লাইন প্যানে সব টেক্সট দেখা যায় না। আউট লাইন প্যানের ডান পাশের স্ক্রলবারের সাহায্যে উপরে নিচে গিয়ে আপনি টেক্সট পড়ে নিতে পারেন।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ

উপরের ছবিতে স্ক্রলবারটি হাইলাইটেড করা আছে।

৪। আউট লাইন প্যানের সব গুলো অপশন পেতে মাউসের রাইট বাটন ক্লিক করুন। পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস আর্টিকেলে বিস্তারিত দেয়া আছে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউটলাইন ভিউ

পাওয়ার পয়েন্ট কীবোর্ড শর্টকাট ব্যবহার করে নরমাল ভিউ থেকে আউট লাইন ভিউ কিংবা আউট লাইন ভিউ থেকে নিরমাল ভিউতে যেতে Ctrl+Shift+Tab ।

Leave a Reply

Scroll To Top