You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ হ্যান্ডআউট মাস্টার

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ হ্যান্ডআউট মাস্টার

নিঃসন্দেহে মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ , এর পুর্বের ভার্সন গুলো থেকে আরো উন্নত এবং সময় উপযোগী। আজকের পাওয়ার পয়েন্ট ২০১৩ হ্যান্ডআউট মাস্টার টিউটোরিয়াল টি আমার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন সিরিজ টিউটোরিয়াল এর অংশ। ইতিমধ্যে আমরা পাওয়ার পয়েন্টের দশটি ভিউ এর মধ্যে অনেকগুলো রপ্ত করেছি, আজকের বিশয় হলো হ্যান্ডআউট মাস্টার। হ্যান্ডআউট হলো পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর স্লাইড ও স্লাইডের ভিতর থাকা সব ধরনের অবজেক্ট এর প্রিন্ট কপি। এই হ্যান্ডআউট প্রিন্ট দেয়ার সময় একটি পেজ এ যেমন ১ টি স্লাইড প্রিন্ট করা যায় তেমনি একটি পেজ এ থাম্বনেল আকারে ৯টি পর্যন্ত স্লাইড প্রিন্ট দেয়া যায়।

বেশিরভাগ হ্যান্ডআউট তৈরি করা হয় প্রিন্ট দেয়ার জন্যেই, আর এক্ষেত্রে প্রিন্ট কপি কেমন হবে একেক পেজ এ কয়টি করে স্লাইড থাকবে তা নির্ণয় করে হ্যান্ডআউট মাস্টারের উপর। অর্থাৎ হ্যান্ডআউট মাস্টারে যেভাবে সেটিং করবেন সেভাবেই প্রিন্ট আসবে। পাওয়ার পয়েন্ট হ্যান্ডআউট মাস্টার নিয়ে কাজ করতে হলে প্রথমেই আপনাকে হ্যান্ডআউট মাস্টার ভিউ নিয়ে আসতে হবে।

হ্যান্ডআউট মাস্টার ভিউ এক্সেস করতে যে সব অপশন ব্যবহার করতে পারেনঃ

১। প্রথমে রিবন এ যান। এরপর view ট্যাবের Handout master বাটনে ক্লিক করুন।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ হ্যান্ডআউট মাস্টার

২। Shift চেপে স্ট্যাটাস বার এর স্লাইড সর্টার ভিউ বাটনে ক্লিক করুন।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ হ্যান্ডআউট মাস্টার

ছবিতে দেখতে পাচ্ছেন  হ্যান্ডআউট মাস্টার ভিউ কি রকম দেখতে, এখানে দেখা যাচ্ছে একটি পেজ এ ছয়টি স্লাইড করে আছে তবে এর চেয়ে কম বা বেশিও হতে পারে। এই বিষয়টি আর্টিকেলের শেষের দিকে আরো বিস্তারিত আকারে দেয়া আছে।

হ্যান্ডআউট মাস্টার ভিউতে পেজ এর হেডার বা ফুটার ফরম্যাট যেমন করা যায় তেমনি রিপ্লেস ও করা যায়। হেডার বা ফুটারে সাধারনত তারিখ বা সময় দেয়া হয় তবে প্রয়োজনে টেক্সট বা ইমেজ ও দেয়া যাবে। এছাড়াও স্লাইড নাম্বার, লোগো বা ব্যাকগ্রাউন্ড ও দেয়া যায় এখানে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ হ্যান্ডআউট মাস্টার

রিবন এর view ট্যাবে গিয়ে handout master ভিউ আইকন এ ক্লিক করুন। এরপর slides per page অপশন এর ড্রপ ডাউন মেন্যু থেকে ইচ্ছামতো পেজ সেটআপ করে নিতে পারেন। একেক পেজ এ কয়টি করে স্লাইড প্রিন্ট দিতে চান সে অনুযায়ী লে-আউট পছন্দ করুন।

কিছু গাইডলাইনঃ

  • একেকটি হ্যান্ডআউট পেজ এ আপনি ১, ২, ৩, ৪, ৬, ও ৯ টি করে স্লাইড নিতে পারেন।
  • যেহেতু স্লাইডগুলো থাম্বনেল আকারে থাকে তাই যত বেশি স্লাইড নিবেন ততই ছোট আকারে দেখাবে। দুটি স্লাইড নিলে পুরো পেজ জুড়ে বড় করে দুটি স্লাইডই দেখাবে।
  • একিভাবে যদি ছয়টি স্লাইড নিয়ে থাকেন, তাহলে ছোট ছোট করে এক পেজ এ ছয়টি স্লাইডই আসবে।

হ্যান্ডআউট মাস্টার থেকে নরমাল ভিউঃ

১। রিবনের হ্যান্ডআউট মাস্টার ট্যাবের close master view অপশনে ক্লিক করুন।

২। রিবনের view ট্যাব অপশনে গিয়ে নরমাল ভিউতে ক্লিক করুন।

৩। স্ট্যাটাস বারের নরমাল ভিউ আইকন এ ক্লিক করুন।

Leave a Reply

Scroll To Top