You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস মাস্টার ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস মাস্টার ভিউ

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন নিয়ে কাজ করতে হলে অবশ্যই স্লাইড নিয়ে কাজ করতে হবে। প্রত্যেকটি স্লাইডের সাথেই নোটস লিখে রাখার অপশন থাকে, নোটস প্যান পাওয়ার পয়েন্ট ইন্টারফেস এর একটি অংশ যেখানে স্লাইড রিলেটেড যে কোন নোটস লিখে রাখা যায়। এখন প্রশ্ন হলো আপনি কি এই নোটস প্রিন্ট দিতে চান, শুধ নোটস কি প্রিন্ট দেয়া যায়? উত্তর হচ্ছে হ্যা ! এ ক্ষেত্রে একটি সুন্দর প্রক্রিয়া আছে পাওয়ার পয়েন্ট ২০১৩ এর নোটস পেজ ভিউ অপশনে। এই অপশনটি সবচেয়ে কম ব্যবহার হলেও এটি কখনো কখনো খুবি গুরত্বপুর্ন বিষয় হয়ে উঠে। সাধারনত নোটস অনেকেই প্রিন্ট দিয়ে থাকেন কিন্তু নোটস পেজ ভিউ তে বিভিন্ন লে-আউট বা কাস্টমাইজ করে নোটস প্রিন্ট দেয়ার যে প্রক্রিয়া আছে তা অনেকেরই অজানা থেকে যায়। আপনি পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস মাস্টার ভিউ ব্যবহার করে নোটস পেজ যেভাবে সেটআপ করবেন প্রিন্ট ঠিক সেভাবেই হবে, তবে তা নরমাল ভিউ তে কোনরূপ প্রভাব ফেলবেনা।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস মাস্টার ভিউ

নোটস মাস্টার ভিউ এক্সেস করতে প্রথমে রিবন এর view ট্যাবে যেতে হবে এরপর notes master অপশনে ক্লিক করুন। তখনি পাওয়ার পয়েন্ট নোটস মাস্টার ভিউ চলে আসবে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস মাস্টার ভিউ

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন নোটস মাস্টার ভিউ, যেখানে অনেকগুলো প্লেসহোল্ডার রয়েছে। ছবিতে মার্কিং অনুযায়ী নিচে সবগুলো অপশনের বিস্তারিত দেয়া হলো।

A. স্লাইড

B. নোটস, যেটা নরমাল ভিউতে নোটস প্যান এ ছিলো। এখানে ফন্টের রঙ ও সাইজ পরিবর্তন করা যায়।

C. হেডার প্লেসহোল্ডার

D. তারিখ/ডেট প্লেসহোল্ডার

E. ফুটার প্লেসহোল্ডার

F. নাম্বার প্লেসহোল্ডার

G. নোটস পেজ ব্যাকগ্রাউন্ডঃ এটা কোন প্লেসহোল্ডার নয়, ব্যাকগ্রাউন্ড হিসেবে কোন ছবি, কোম্পানি লোগো ও কালার পরিবর্তন করা যায়।

নোটস মাস্টার ভিউতে যা যা করা যায়ঃ

  • যে কোন প্লেসহোল্ডার ডিলিট করতে প্রথমে সিলেক্ট করে এরপর কীবোর্ডের delete বাটন চাপুন।
  • পজিশন পরিবর্তন করতে ড্র্যাগ করে এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যান।
  • প্লেসহোল্ডার এর সাইজ ছোট বড় করতে পারবেন।
  • রিবনের সাহায্যে প্লেসহোল্ডার ফরম্যাট করা যাবে।
  • নোটস ভিউতে ছবি, ক্লিপ-আর্ট, স্মার্ট-আর্ট কিংবা যেকোন অবজেক্ট যোগ করা যায় যেটা প্রিন্ট দিলেও দেখা যাবে। অবজেক্ট ডিফল্ট প্লেসহোল্ডারে যোগ না করে যদি নতুন কোন প্লেসহোল্ডারে যোগ করেন তাহলে অবশ্যই তা পিছনে নিয়ে রাখবেন অর্থাৎ send to back অপশন ব্যবহার করতে হবে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস মাস্টার ভিউ

এভাবে নিজের ইচ্ছামতো নোটস মাস্টার ভিউ নিয়ে কাজ করুন এবং নোটস মাস্টার ভিউ থেকে নরমাল ভিউতে যে এই অপশনগুলো ব্যবহার করতে পারেন।

১। রিবনে close master view অপশন।

২। রিবনের view ট্যাব এরপর normal view বাটন

৩। স্ট্যাটাস বার এ গিয়ে normal view আইকন।

Leave a Reply

Scroll To Top