You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস পেজ ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস পেজ ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস পেজ ভিউ পাওয়ার পয়েন্টের দশটি ভিউ এর মধ্যে অন্যতম। এটি সাধারণত নোটস প্রিন্ট দিতে গেলে বা নোটস দেখতে গেলে প্রয়োজন হয়। নোটস পেজ ভিউতে আপনি নোটস প্রিন্ট দেয়ার জন্যে যেই অউটলাইন সেট করবেন ঠিক সেভাবেই প্রিন্ট হবে। নোটস সাধারনত প্রত্যেকটি স্লাইডের নীচেই আলাদা আলাদা লিখে রাখা যায় এবং এটি প্রেজেন্টেশনের একটি গুরুত্বপুর্ন দিক।

ভিউ এর উপর ভিত্তি করে নোটস ভিন্ন ভাবে দেখা যাতে পারে, আসুন দেখে নেই কোন কোন ভিউতে নোটস দেখা যায়ঃ

১। নোটস পেজ ভিউতেই নোটস থাকবে এটাই স্বাভাবিক আর এই আর্টিকেলে নোটস পেজ নিয়েই আমরা আলোচনা করবো।

২। নরমাল ভিউতে নোটস দেখা যায় যখন প্রকৃতপক্ষে আমরা স্লাইড অবজেক্ট নিয়ে কাজ করি।

৩। প্রেজেন্টার ভিউতে দেখা যায় যখন প্রেজেন্টেশন দেয়া হয়।

আগেই বলেছি নোটস পেজ ভিউতে নোটস দেখা যায়, আর প্রত্যেকটি স্লাইডের জন্যে গুরত্বপুর্ন সব নোটস লিখে রাখা যায়। প্রেজেন্টেশনের সময় আপনি চাইলে যেটাকে রেফারেন্স হিসেবেও বলতে পারেন। পাওয়ার পয়েন্ট স্লাইড শো ভিউ তে প্রেজেন্টেশন চলাকালে অডিয়েন্স এই নোটস দেখতে পাবেনা কিন্তু প্রেজেন্টার তা দেখতে পাবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস পেজ ভিউ

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন নোটস পেজ ভিউ। নোটস পেজ ভিউতে যেতে প্রথমে রিবন এর view ট্যাবে এরপর Notes page বাটনে ক্লিক করুন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস পেজ ভিউ

নিম্নে নোটস পেজ ভিউ এর বিভিন্ন অপশনের মার্কিং অনুযায়ী বর্ননা দেয়া হয়েছে।

A. পুরো পেজ এর অর্ধেক জুড়ে যে স্লাইডটি দেখা যাচ্ছে এটি নরমাল ভিউতে থাকা সিঙ্গেল স্লাইড।

B. নিচের অর্ধেক জুড়ে নোটস পেজ দেখাবে যেটা স্লাইডের সাথে  নোটস হিসেবে ছিলো। প্রয়োজনে এখানে নোটস যোগ করা যাবে আবার বাদ দেয়াও যাবে এছাড়াও টেক্সট ফরম্যাট করা যাবে এখানে। টেক্সট ফরম্যাট করতে চাইলে টেক্সট সিলেক্ট করে রাইট বাটনে ক্লিক করলে মিনি টুলবার চলে আসবে।পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস পেজ ভিউ

C. সবচেয়ে মজার ব্যাপার হলো এখানে জুম করার অপশনও আছে। স্ট্যাটাস বারের একপাশে জুম করা বা ছোট বড় করার অপশন আছে। নোটস পেজ এর যেকোন অংশ আপনি ছোট বড় করে দেখতে পারেন এখানে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ নোটস পেজ ভিউ

নোটস লিখে রাখা প্রেজেন্টেশনের একটি অংশ, অনেক সময় স্লাইডে কাজ করার সময় কিছু বিষয় মাথায় আসে যেটা হয়তো পড়ে ভুলে যেতে পারেন। তখনি নোটস লিখে রাখলে পরবর্তি কোন সময় এই স্লাইডে ফেরত আসলে তা আবার মনে হয়ে যাবে নোটস দেখা মাত্রই।

Leave a Reply

Scroll To Top