You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ পুর্বের যে কোন ভার্সন থেকে অনেক বেশি সংশোধিত এবং পরিমার্জিত। এই আর্টিকেলে আমি চমৎকার এবং অতিপ্রয়োজনীয় ভিউটি নিয়ে আলোচনা করবো। প্রথমে জেনে নেই প্রেজেন্টার ভিউ আসলে কি? প্রেজেন্টার ভিউ স্লাইড শো ভিউ এর একটা এডভান্স রুপ যেখানে দুটি মাধ্যমকে একসাথে দেখা যায় অর্থাৎ প্রেজেন্টেশন চলাকালে প্রজেক্টরে এবং ল্যাপটপ বা কম্পিউটারে দুটো মাধ্যামেই স্লাইড শো একসাথে নিয়ন্ত্রন করা যায়। সাধারনত স্লাইড শো ভিউ কাজ করে প্রজেক্টরে স্লাইড কীভাবে আসবে তা নিয়ে কিন্তু প্রেজেন্টার ভিউতে স্লাইড ছাড়াও আপনি আরো অনেকগুলো অপশন দেখতে পাবেনা যেটা অডিয়েন্স দেখতে পাবেনা।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

আপনি যদি স্লাইড শো ভিউতে থাকেন তবে মাউসের রাইট বাটন ক্লিক করলে কতগুল অপশন সহ একটি মেন্যু আসবে সেখান থেকে show presenter view অপশনে ক্লিক করলে প্রেজেন্টার ভিউ চলে আসবে। অথবা স্লাইড শো ভিউতে একদম বাম পাশে নিচের দিকে যে অপশনগুলো আছে তাদের ডানদিকে সবশেষ অপশনটিতে ক্লিক করুন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টার ভিউতে অনেক অপশন রয়েছে এবং এর ইন্টারফেস অনেকটা ওয়েব ২.০ এর মতো। নতুন অনেকগুলো ফিচার পাবেন এখানে যেমন স্লাইডের নির্দিষ্ট কোন অংশ জুম করে দেখা, pause, resume এবং restart বাটন ইত্যাদি যেগুলো আপনাকে অনেক বেশি নিয়ন্ত্রন এনে দিবে দক্ষ প্রেজেন্টেশনের জন্য। এছাড়াও লেজার পয়েন্টার টুলস রয়েছে যেটা ব্যবহার করে কিছু বিষয়কে হাইলাইটেড করে দেখানো যায়।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

মার্কিং অনুযায়ী প্রেজেন্টার ভিউ এর বিভিন্ন অপশনের বর্ননা নিচে দেয়া হয়েছেঃ

A. ToolBar: এই টুলবারে তিনটি বা চারটি অপশন আছে-

  • Show Taskbar: এই অপশনটি উইন্ডোজ টাস্কবার শো বা হাইড করার অপশন। প্রেজেন্টেশন চলাকালে যদি কখনো অন্য কোন এপ্লিকেশনে যাওয়ার দরকার হয় তখন এই অপশনে ক্লিক করে উইন্ডোজ টাস্কবার নিয়ে আশা যাবে। ক্লিক করলে অপশনটি হাইলাইটেড হয়ে থাকবে আবার ক্লিক করলে টাস্কবার চলে যাবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

  • Share Meeting Notes: এই অপশনটি তখনি কাজে আসবে যখন আপনার কম্পিউটারে মাইক্রোসফট ওয়ান-নোট ইন্সটল করা থাকবে। তখন আপনি আপনার মিটিং নোটস ওয়ান-নোট এ শেয়ার করতে পারবেন।
  • Display Settings: এই অপশনে ক্লিক করলে একটি ড্রপ-ডাউন মেন্যু আসবে যাতে দুটি অপশন আছে। উপরের অপশনটি স্লাইড শো থেকে প্রেজেন্টার ভিউ আবার প্রেজেন্টার ভিউ থেকে স্লাইড শো তে যাওয়ার অপশন। নিচের অপশনটি প্রেজেন্টেশন ডুপ্লিকেট করার অপশন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

 

  • End Slide Show: প্রেজেন্টেশন বন্ধ করতে এই অপশনটিতে ক্লিক করুন। এছাড়াও কিবোর্ডের Esc বাটন চেপেও ক্লোজ করা যায়।

B. Timer: টাইমার অপশনটি স্লাইড প্রিভিউ এর উপরে থাকে। এখানে প্রেজেন্টেশন চললেই সময়ের হিসেব শুরু হয়ে যায়। এই টাইমারের সাহায্যে আপনি কতক্ষন ধরে প্রেজেন্টেশন দিচ্ছেন তা দেখে নিতে পারবেন। এছাড়াও পাশে pause এবং restart অপশন আছে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

C. Slide Preview: যেই স্লাইডটি প্রজেক্টরে এখন চলতেছে তার প্রিভিউ এখানে দেখতে পাবেন।

D. Next Slide: প্রেজেন্টার ভিউ এর উপরে বামপাশে যে প্রিভিউটি দেখতে পাচ্ছেন তা হলো পরবর্তি স্লাইড। প্রেজেন্টার প্রেজেন্টেশন চলাকালে পরে কোন স্লাইড আসবে তা আগেই দেখে নিতে পারে এর সাহায্যে।

E. Notes for the Current Slide: এই অপশনে চলতি স্লাইডের কোন নোটস থাকলে তা দেখাবে। এখানে আরো দুটি বাটন পাবেন Make the text larger ও Make the text smaller।

F. Extra Controls: স্লাইড প্রিভিউ এর নিচে অতিরিক্ত আরো কিছু অপশন আছে…

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

 

১। Pen and Laser Pointer Tools: এই অপশনটি এক্সেস করতে ক্লিক করুন। নিম্নে বিস্তারিত দেয়া হলো-

  • Laser pointer: প্রেজেন্টেশনের সময় কোন বিষয় কে রঙ্গিন দাগ দিয়ে বুঝানোর জন্যে এই পেন। আপনি চাইলে পেন এর রঙ পরিবর্তন করে নিতে পারেন। রঙ পরিবর্তন করতে Set Up Show ডায়ালগ বক্স এ যেতে হবে। রিবন > Slide Show > Set Up Slide Show ।
  • Pen: কোন কিছু আঁকতে এই পেন বা দাগ দিতে এই পেন।
  • Highlighter: কোন লাইন বা শব্দ হাইলাইট করতে এই অপশন।
  • Eraser: পেন বা হাইলাইট করা কোন কিছু মুছে দেয়ার অপশন এটি।
  • Erase all link on slide: লিঙ্ক করা মার্কিং মুছে ফেলতে এই অপশন।
  • Ink color: পেন এর রঙ পরিবর্তন করার অপশন।
  • Arrow Options: এখানে দুটি অপশন আছে একটি হলো প্রেজেন্টেশন চলাকালে মাউস কার্সর show করা এবং আরেকটি হলো hide করার অপশন। ডিফল্ট অপশন হলো মাউস কার্সর নাড়াচাড়া না করলে দেখা যাবেনা কিন্তু নাড়াচাড়া করলে তা আবার দেখা যাবে।

২। See All Slides: এই অপশনে ক্লিক করার সাথে সাথেই প্রেজেন্টেশনের সবগুলো স্লাইড চলে আসবে। এখানে আপনি প্রেজেন্টেশনে স্লাইডের সিকুয়েন্স পরিবর্তন করতে পারবেন, আগে পরে করে নতুনভাবে সাজাতে পারবেন, অডিয়েন্স কিছুই দেখতে পাবেনা তারা শুধু সিলেক্টেড স্লাইডটিই দেখতে পাবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

৩। Zoom into the Slide: স্লাইডের কোন একটি নির্দিষ্ট জায়গাকে জুম করে দেখাতে এই অপশন।

৪। Black or Unblack Slide Show: পুরো স্ক্রিন একদম কালো করতে এই অপশনে ক্লিক করুন, আগের জায়গা ফিরিয়ে নিতে আবার একি অপশনে ক্লিক করুন। এই অপশনের কীবোর্ড শর্টকাট হলো কিবোর্ডের B বাটন।একিভাবে কিবোর্ডের W বাটন চাপলে সাদা হবে।

৫। More Slide Show Options: এই অপশনে ক্লিক করলে একটি ড্রপ-ডাউন মেন্য আসবে যাতে কিছু অপশন আছে। নিচে তাদের লিস্ট দেয়া হলো

  • Last Viewed: সর্বশেষ স্লাইডটিতে ফিরে যাওয়ার অপশন।
  • Custom Show: আপনার নিজস্ব কোন কাস্টম শো সেটিং করা থাকলে এই অপশনের সাহায্যে তা সিলেক্ট করতে পারবেন।
  • Hide Presenter View: প্রেজেন্টার ভিউ থেকে স্লাইড শো তে সরাসরি যেতে এই অপশন।
  • Screen: এখানে স্ক্রিন Black and White, Show/Hide Ink Markup(pen or highlighter…) ও টাস্কবার এর অপশন আছে।
  • Help: এই অপশনে ক্লিক করলে অনেকগুলো শর্টকাট সহ একটি বার আসবে যেগুলো প্রেজেন্টেশনের সময় আপনি ব্যবহার করতে পারেন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ প্রেজেন্টার ভিউ

  • Pause: স্লাইড শো pause করতে এই অপশনে ক্লিক করতে পারেন এছাড়াও কিবোর্ডের pause/break বাটন চাপুন।
  • End Show: স্লাইড শো বন্ধ করতে ও প্রেজেন্টার ভিউ থেকে চলে যেতে এই অপশন।

G. Navigation: অ্যারো বাটনগুলো দিয়ে আগের ও পরের স্লাইডে যেতে পারেন।

Leave a Reply

Scroll To Top