You are here: Home / পেট / গরমে পাখি পালন এর কিছু টিপস

গরমে পাখি পালন এর কিছু টিপস

গরমে পাখি পালন

প্রচণ্ড গরম পড়ছে এখন। অনেকের পাখির আশেপাশের তাপমাত্রা ৩২ ডিগ্রী সেলসিয়াস ও অতিক্রম করছে। এই অবস্থায় কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। গরমে পাখি পালন এর কিছু টিপসঃ

  • যেসব বারান্দায়য় সারাক্ষন রোদ পড়ে সেখান থেকে পাখি সরিয়ে ফেলা উচিত।
  • প্রতিদিন গোসলের পানি দিলে পাখি গোসল করে নিবে।
  • মাল্টিভিটামিন ব্যাবহারে সতর্ক থাকবেন। হিপ্রাচক/ম্যাক্সিফোরট/ভাইটারেড বাদ দিয়ে স্ট্রেসকিল পাউডার জাতীয় মাল্টিভিটামিন ব্যাবহার করবেন। এগুলিতে কিছু প্রয়োজনীয় লবন থাকে যা পাখিকে সচল রাখে অতিরিক্ত গরমে।
  • নরম খাবার/শাকসব্জী অবশ্যই ২ ঘন্টার বেশী রাখবেন না। এগফুড কোনভাবেই সপ্তাহে ১ দিনের বেশী দিবেন না। ভেজানো গম, সেদ্ধ বুটের ডাল দেয়া যাবে সপ্তাহে ২ দিন। সীডমিক্সে তেলবীজ ৫% এর বেশী রাখবেন না। চীনা ২০% এর বেশী দিবেন না। কাউন/রেড মিলেট/সাদা মিলেট/ক্যানারি মিশিয়ে ব্যাবহার করবেন।
  • শারীরিক অসুস্থতা/পায়খানার সমস্যা দেখা দিলেই মাল্টিভিটামিন/নরম খাবার বন্ধ করে দিবেন।
  • তাপমাত্রা নিয়ন্ত্রনে (২৫-২৮) আনতে না পারলে ব্রীডিং করাবেন না।
  • প্রতিদিন অবশ্যই খাবার পানি পালটে দিবেন।
  • প্রতি দুইদিনে একবার ট্রে পরিষ্কার করবেন।
  • সপ্তাহে অন্তত দুইদিন ইলেক্ট্রোমিন/ গ্লুকোলাইট/ওরস্যালাইন দিবেন যাতে পাখির ক্লান্তি না আসে।
  • এলোভেরা সপ্তাহে ৩ দিন দেয়া গেলে কোন মাল্টিভিটামিন/স্যালাইন দেয়ার দরকার হবে না। সরাসরি দেয়া যাবে অথবা সবুজ অংশ ফেলে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে বোতলে করে ডীপফ্রিজে রেখে ব্যাবহার করা যাবে ১:১ পানিতে মিশিয়ে। নরম খাবারেও চটকে দেয়া যাবে।

লেখাঃ আহমেদ রাজিব চৌধুরী ( সৌখিন পাখি পালক)

পাখির ঘর দুর্গন্ধমুক্ত করার উপায়

১। প্রথমে একটা বোতলে ভিনেগার আর পানি মিশ্রণ করে নিবেন। তারপর এই মিশ্রণটি রুমে স্প্রে করে দিতে হবে খাঁচার ট্রে তে, খাঁচার ভিতরে পর্দা কিংবা চাদরে ( খেয়াল করবেন যেন পাখির গায়ে না লাগে)

২। একটা ছোট বাটিতে ভিনেগার ঢেলে খাঁচার কাছে রেখে দিতে পারেন।আপনি চাইলে দুই বা তার অধিক বাটিতেও দিতে পারেন। দুই থেকে তিন দিন পরপর পানি পাল্টাতে ভুলে যাবেন না যেন। এই ভিনেগারের মধ্যে সামান্য বেকিং সোডাও মিশিয়ে দিতে পারেন। তবে সাবধান বেশি সোডা দিলে ভিনেগার সল্যুশনটিতে ফেনার সৃষ্টি হয়ে উপচে পড়ে যেতে পারে।

৩। রুমে যদি কার্পেট থাকে সেখানে বেকিং সোডা ছিটিয়ে দিতে পারেন। ঘণ্টা দু এক রেখে তারপর ঝাড়ু বা ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে বেকিং সোডা সরিয়ে ফেলুন।

৪। পাখির খাঁচা ও ফ্লোর কিছুক্ষণ পর পর পরিষ্কার করতে পারেন।

৫। পাখির ঘর দুর্গন্ধমুক্ত করার জন্য একজস্ট ফ্যান ব্যাবহার করতে পারেন।

লেখকঃ রাশদান আহমেদ

কিভাবে শাকসবজি বা তরকারি জীবানূমুক্ত করবেন

আমরা সবাই জানি যে, বাজরিগার পাখিকে বিভিন্ন শাক-সবজি দিলে তাদের অনেক উপকার হয়। কিন্তু অনেক সময় এই শাক সবজির গায়ে লেগে থাকে নানাপ্রকার কীটনাশক, যা সাধারন পানিতে ধুলে অনেক সময় দূর হয় না। আজ এই পোষ্টটি সেই সব জীবানু বা কীটনাশক দূর করার উপায় সম্পর্কিত। দেখতে ছোট হলেও আশা করি এই পোস্ট আপনাদের অনেক উপকার করবে।
শাক বা বিভিন্ন তরকারির জীবানু ২ ভাবে দূর করা যায়।
উপায় ১>১ বালতি পানিতে ৫ মিলি গ্রাম লবণ গুলিয়ে তাতে শাক বা তরকারি চুবিয়ে আবার পরিষ্কার পানিতে ভালো করে ধুতে হবে।
৪।শাক বা তরকারি তে লবণ লেগে থাকলে তা বাজরিগার এর কিডনী এর ক্ষতি করতে পারে
৫। ২>১৬ লিটার পানিতে ১ মিলি গ্রাম টিমসেন দিন। এর পর আবার পরিষ্কার পানিতে ভালো করে ধুতে হবে। এর পর আপনার পাখিদের খেতে দিন।
৬।পানি কম লাগলে টিমসেন ও কম ব্যাবহার করুন।

লেখকঃ হীরা সাহা
অনুপ্রেরনায়,
ওমর মাহবুব ভাইয়া

Leave a Reply

Scroll To Top