You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান

পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান অত্যান্ত কার্যকরী একটি উইন্ডো যেখানে ডায়ালগ বক্সগুলো থেকে বেশি অপশন আছে। পাওয়ার পয়েন্ট ইন্টারফেস ২০১৩ তে সাধারনত বিভিন্ন ডায়ালগ বক্স পাওয়া যায় কাজের ধরন অনুযায়ী, ঠিক একি রকম টাস্ক প্যানেও অনেকগুলো অপশন পাওয়া যায় তবে টাস্ক প্যানের সবচেয়ে বড় সুবিধা হলো এটি ডায়ালগ বক্সের মতো আলাদা উইন্ডো না খুলে পাশেই প্যান আকারে আসে। অর্থাৎ স্লাইড ও প্যান একিসাথে দেখা যায় আবার একসাথে কাজ করাও যায় তাছাড়া বাড়তি সুবিধাতো আছেই। আরেকটি বিষয় হলো পাওয়ার পয়েন্টের আগের ভার্সন গুলোতে ডায়ালগ বক্সের ফরম্যাট অপশনে যা ছিলো তা এখন পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান ফরম্যাট এই আছে।

পাওয়ার পয়েন্টের নতুন ভার্সনগুলোতে টাস্ক প্যান যেভাবে কাজ করে তা আগের ভার্সন গুলোর মতই, এতে কোন পরিবর্তন আসেনি তবে নতুন ভার্সনগুলোতে অনেক ডায়ালগ বক্সই টাস্ক প্যান আকারে দেখতে পাবেন।  একটা কথা ভালোভাবে মনে রাখুন একসাথে দুটি টাস্ক প্যান দেখা যায়না, একবারে একটি টাস্ক প্যানই দেখতে পাবেন। টাস্ক প্যান নির্দিষ্ট অপশনে ক্লিক করলেই ওপেন হবে যেমন Reasearch, Selection pane, Animation pane ইত্যাদি। যখন এই জাতীয় অপশনে ক্লিক করা হবে তখন সেই রিলেটেড টাস্ক প্যান খুলে যাবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান

ছবিতে দেখতে পাচ্ছেন টাস্ক প্যান ছাড়া পাওয়ার পয়েন্ট ইন্টারফেস।

আসুন ধাপে ধাপে জেনে নেই কীভাবে পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান নিয়ে আসবেন

ধাপ ১। টাস্ক প্যান খোলার জন্যে অনেকগুলো অপশন বেছে নেয়া যায় যেমন Reasearch, Selection pane, Animation pane ইত্যাদি। আমি এখানে Reasearch টাস্ক প্যান কীভাবে খুলতে হবে তা বলবো। প্রথমে রিবন মেন্যুতে যান। এরপর Review ট্যাবের Reasearch অপশনে ক্লিক করুন। Reasearch টাস্ক প্যান খুলে যাবে, এভাবে আপনি অন্য যে কোন টাস্ক প্যান খুলে নিতে পারবেন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান

ধাপ ২। ডানপাশে দেখতে পাচ্ছেন Reasearch টাস্ক প্যান চলে আসছে। আর এটি টাস্ক প্যানসহ পাওয়ার পয়েন্ট ইন্টারফেস। অন্য কোন অপশন দিয়ে আরেকটি টাস্ক প্যান নিয়ে আসলে তা আগের জায়গাতেই আসবে, অর্থাৎ আগেরটাকে রিপ্লেস করবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ টাস্ক প্যান

ছবিতে হাইলাইটেড করা আছে টাস্ক প্যান। স্লাইডে অবজেক্ট নিয়ে অথবা যে কোন কাজ করার সময় টাস্ক প্যান এর প্রয়োজন হলে সহজেই টাস্ক প্যান নিয়ে আসুন আর সব অপশনতো এখানেই পাচ্ছেন।

Leave a Reply

Scroll To Top