You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ মিনি টুলবার

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ মিনি টুলবার

খুব সুন্দর এবং প্রফেশনাল প্রেজেন্টেশন করার ক্ষেত্রে স্লাইডে অনেক বেশি সময় সময় দিতে হয়। যত বেশি সময় নিয়ে স্লাইড এ কাজ করা হয় ততই সুন্দর প্রেজেন্টেশন তৈরি হতে থাকে। বিভিন্ন শেপ, চার্ট ও টেক্সট আর কালার নিয়ে খেলতে হয় প্রতিনিয়ত। পাওয়ার পয়েন্ট ২০১৩ এর রিবনে আছে নানান অপশন ট্যাব যেগুলো দিয়ে অনেক ভালো প্রেজেন্টেশন বানানো সম্ভব। এছাড়াও পাওয়ার পয়েন্ট ২০১৩ ইন্টারফেস আপনাকে অনেক অপশন দিয়ে যেমন অনেকভাবে সহযোগিতা করবে তেমনি এর ট্রাই-প্যান এ কাজ করলে অনেক সময় বাচানো সম্ভব। রিবন মেন্যুর অনেক অপশন এক ক্লিকে পেতে আছে কুইক এক্সেস টুলবার। এই সব অপশন ছাড়াও আরেকটি টুলবার আছে যেটা স্লাইডে কাজ করার সময় দেখা যায় এর নাম পাওয়ার পয়েন্ট ২০১৩ মিনি টুলবার ।

স্লাইডে কোন অবজেক্ট নিয়ে কাজ করার সময় মিনি টুলবার দেখা যায়। সাধারনত টেক্সট সিলেক্ট করলে তা দেখা যায়, এতেও দেখা না গেলে রাইট বাটন ক্লিক করুন। কীভাবে মিনি টুলবার দেখা যায় একে একে বলছিঃ

১। নতুন একটি প্রেজেন্টেশন তৈরি করুন অথবা আগের কোন একটি প্রেজেন্টেশন ওপেন করুন যেটাতে কিছু স্লাইড আছে এবং স্লাইডে কতগুলো টেক্সট বা স্লাইড অবজেক্ট থাকবে। নিচে উদাহরণ দেয়া হলো।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ মিনি টুলবার

২। যে কোন টেক্সট সিলেক্ট করলেই আপনি মিনি টুলবার দেখতে পাবেন।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ মিনি টুলবার

ছবিতে মিনি টুলবার দেখতে পাচ্ছেন যেখানে টেক্সট ফরম্যাট করার প্রায় সকল অপশন পাওয়া যায়। টেক্সট ফরম্যাট করার জন্যে বারবার রিবন ট্যাবে যাওয়ার প্রয়োজন নেই যদি মিনি টুলবার দিয়ে কাজ করতে পারেন। এছাড়াও মিনি টুলবার অপশনে যাওয়ার আরেকটি উপায় হলো টেক্সট সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করা।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ মিনি টুলবার

যদিও সব সময় একি মিনি টুলবার দেখা যায়না, এটি নির্ভর করে কোন ধরনের অবজেক্ট নিয়ে আপনি কাজ করছেন তার উপর।

৩। আগের ধাপগুলোতে টেক্সট ফরম্যাটিং মিনি টুলবার দেখানো হয়েছে। যেহেতু মিনি টুলবারের ধরন নির্ভর করে স্লাইড অবজেক্ট এর উপর সেহেতু অবজেক্ট অনুযায়ী মিনি টুলবারের অপশনের পরিবর্তন হয়। এবার টেক্সট এর পরিবর্তে টেক্সট কন্টেইনার সিলেক্ট করুন ভিন্ন আরেকটি মিনি টুলবার দেখতে পাবেন। যেখানে স্টাইল, ফিল ও আউটলাইন অপশন আছে। মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ মিনি টুলবার

৪। মিনি টুলবারের যে কোন অপশন ব্যবহার করতে শুধুমাত্র ক্লিক করলেই হবে। তবে অবশ্যই অবজেক্ট সিলেক্ট করে নিবেন।

Leave a Reply

Scroll To Top