You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ লাইভ প্রিভিউ

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ লাইভ প্রিভিউ

ইতিমিধ্যে আমি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন নিয়ে অনেকগুলো আর্টিকেল দিয়েছি এবং পাওয়ার পয়েন্ট ২০১৩ ইন্টারফেসপাওয়ার পয়েন্ট ২০১৩ এর সুবিধা নিয়েও বিস্তারিত লিখার চেষ্টা করেছি। আজকে পাওয়ার পয়েন্ট ২০১৩ লাইভ প্রিভিউ নিয়ে বলবো, মুলত এই ফিচারটি মাইক্রোসফট অফিস ২০০৭ থেকেই সংযোজন করা হয়েছে তবে ধীরে ধীরে এটি আরো প্রসারিত করা হয়েছে। পাওয়ার পয়েন্ট ২০১৩ তে এখন আমরা চার্ট কিংবা স্টাইলের খেত্রেও এই লাইভ প্রিভিউ সুবিধা পেতে পারি।

মুল পর্বে যাওয়ার আগে চলুন জেনে নেই লাইভ প্রিভিউ কি? প্রিভিউ শব্দটি আমাদের কাছে মোটামুটি পরিচিত। কোন বিষয় নিয়ে কাজ করার সময় যে কোন পরিবর্তন এর ফলাফল আগেই দেখে নেয়াকে প্রিভিউ বলে তবে লাইভ প্রিভিউ হলো রিয়েল টাইম ফিচার যেখানে পরিবর্তন করার সময়ই আপনি প্রিভিউ দেখতে পাবেন। পাওয়ার পয়েন্টে কাজ করার সময় প্রত্যেকটি মুহূর্তে আপনাকে টেক্সট, শেপ স্টাইল, ইমেজসহ বিভিন্ন স্লাইড অবজেক্ট নিয়ে কাজ করতে হবে, ধরুন আপনি টেক্সট এর কালার পরিবর্তন করতে চাচ্ছেন। প্রথমে একটা কালার নিয়ে দেখলেন ব্যাকগ্রাউন্ড এর সাথে কালারটি ভালো দেখাচ্ছে না এভাবে অনেকগুলো কালার নিয়ে দেখার পর একটা কালার পছন্দ হলো, একটা ব্যপার লক্ষণীয় যে আপনি কাজটি ঠিকই সম্পন্ন করতে পেরেছেন কিন্তু তা অনেক সময় নষ্ট করে। এই একই কাজ লাইভ প্রিভিউ ফিচারের সাহায্যে করলে অন্তত দশগুণ সময় বাচানো যেত। কারন লাইভ প্রিভিউ থাকলে টেক্সট সিলেক্ট করে মাউসের কার্সর যেই কালারের উপর রাখবেন টেক্সট এর কালার ওই কালার হয়ে যাবে যেটাকে আমি লাইভ প্রিভিউ বলছি অর্থাৎ ক্লিক না করেই কাজটি করা যায়।

লাইভ প্রিভিউ ফিচার ব্যবহার করতে নিচের পয়েন্টগুলো দেখে নিনঃ-

১। যে কোন একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ওপেন করুন এবং একটি স্লাইড অবজেক্ট সিলেক্ট করুন, আমি এখানে দেখানোর সুবিধার্থে শেপ সিলেক্ট করেছি। সিলেক্ট করা মাত্রই রিবন মেন্যুর Drawing Tools Format অপশন চলে আসবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ লাইভ প্রিভিউ

২। এবার Drawing Tools Format ট্যাব সিলেক্ট করে শেপ স্টাইলের অ্যারো বাটনে ক্লিক করুন যাতে করে ড্রপ-ডাউন মেন্যু দেখতে পান।

পাওয়ার পয়েন্ট ২০১৩ লাইভ প্রিভিউ

৩। এবার শেপ স্টাইলের স্টাইলগুলোর উপরে ক্লিক না করে মাউসের কার্সর রাখুন, আপনি দেখতে পাবেন স্লাইড অবজেক্টিও ওই স্টাইলে রুপান্তরিত হচ্ছে। একটা কথা আগেই বলে রাখি অনেক সময় স্লাইড অবজেক্ট ড্রপ-ডাউন মেন্যুর নিচে পড়ে গেলে তা আর দেখা যায়না তাই লাইভ প্রিভিউ দেখতে আগেই স্লাইড অবজেক্টকে পাশে সরিয়ে রাখুন যাতে করে ভালোভাবে দেখতে পারেন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ লাইভ প্রিভিউ

অনেক সময় স্লাইড অবজেক্ট সরিয়ে দেখতে গেলে সমস্যা হতে পারে আবার যদি আপনার অরিজিনাল স্লাইড স্ট্রাকচার নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে ওই রকম আরেকটি অবজেক্ট স্লাইড বর্ডার এর বাহিরে বানিয়ে নিয়ে লাইভ প্রিভিউ দেখে নিতে পারেন। পড়ে অরিজিনাল স্লাইড অবজেক্ট নিয়ে একবারে কাজ করতে পারবেন।

অনেক সময় পুরনো কম্পিউটার কিংবা কম কনফিগারেশন এর কম্পিউটারে লাইভ প্রিভিউ নিয়ে কাজ করলে অনেক স্লো হয়ে যায় সেক্ষেত্রে আপনি ম্যানুয়ালি লাইভ প্রিভিউ বন্ধ করে রাখতে পারবেন। লাইভ প্রিভিউ ডিজেবল করে রাখতে নিছের স্টেপগুলো দেখে নিতে পারেনঃ-

১। প্রথমে পাওয়ার পয়েন্টের ফাইল মেন্যু এরপর Options যেটা অপশন ডায়ালগ বক্স নিয়ে আসবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ লাইভ প্রিভিউ

২। প্রথমেই নিশ্চিত হোন যে General ট্যাব সিলেক্ট করা আছে। এবার Enable Live Preview অপশনে সিলেক্ট উঠিয়ে নিন। একিভাবে আপনি লাইভ প্রিভিউ দেখা না গেলে এই অপশনের সাহায্যে তা এনাবল করে নিতে পারেন।

৩। এবার পাওয়ার পয়েন্টের মেইন ইন্টারফেসে যেতে Ok বাটনে ক্লিক করুন।

Leave a Reply

Scroll To Top