You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস স্লাইড অবজেক্ট প্লেসিং করার চমৎকার ফিচার, যখন পাওয়ার পয়েন্ট রুলারগাইডস এর সাথে কম্বিনেশন করে কাজ করা হয় তখন সবচেয়ে ভালো রেজাল্ট পাওয়া যায়। তবে আপনার কাজকে সহজ ও দ্রুতগতির করে নিতে গ্রিডলাইন অপশনটি একাই যথেষ্ট। গ্রিডলাইন হলো পাওয়ার পয়েন্টের স্লাইড বর্ডার জুড়ে কতগুলো লম্বালম্বি ও আনুভূমিক ডট লাইন যেগুলোর প্রত্যেকটির দুরত্ব সমান দেখে মনে হবে অনেকগুলো বর্গক্ষেত্র।

পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

পাওয়ার পয়েন্টের ২০১৩ ডিফল্ট অপশন অনুযায়ী গ্রিডলাইন হাইড থাকে। প্রেজেন্টেশন এর স্লাইড অবজেক্ট নিয়ে কাজ করার সময় এটি এনাবল করে নিতে হয়। এই টিউটোরিয়াল এ আমি দেখাবো কীভাবে গ্রিডলাইন এনাবল বা ডিজেবল করবেন। নিচে ধাপে ধাপে দেয়া হলোঃ

১। প্রথমে নতুন একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ওপেন করুন। খেয়াল করুন গ্রিডলাইন দেখা যাচ্ছে কিনা যদি দেখা যায় তাহলে আগে থেকে এনাবল করা আছে আর যদি দেখা না যায় তাহলে এনাবল করে নিতে হবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

২। পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইন এনাবল করতে প্রথমে রিবন মেন্যুর view ট্যাবে যান। এরপর Gridlines অপশন বক্সে তিক-চিহ্ন দিন এখানে রুলার ও গাইডস অপশন বক্সও আছে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

বিপরীতভাবে, টিক-চিহ্ন উঠিয়ে নিয়ে ডিজেবল করতে পারেন। আমরা জানি পাওয়ার পয়েন্ট কীবোর্ড শর্টকাট এর মাধ্যমেও অনেক অপশন ব্যবহার করা যায় এখেত্রেও তার ব্যতিক্রম নয়। কীবোর্ড শর্টকাট দিয়ে গাইডলাইন এনাবল বা ডিজেবল করতে Shift+F9 চাপুন।

৩। এবার আপনি দেখতে পাচ্ছেন গ্রিডলাইনগুলো বা ডট লাইনগুলো স্লাইড বর্ডার জুড়ে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ গ্রিডলাইনস

গ্রিডলাইন এনাবল করা হয়ে গেলে আপনি কাজ শুরু দিন স্লাইড অবজেক্ট নিয়ে।

Leave a Reply

Scroll To Top