You are here: Home / প্রযুক্তি প্রেমী / মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন নিয়ে কাজ করার সময় আপনাকে বিভিন্ন রকমের স্লাইড অবজেক্ট নিয়ে কাজ করতে হবে। কখনো টেক্সট কখনো ইমেজ আবার বিভিন্ন শেপ ইত্যাদি। স্লাইড অবজেক্ট সিলেক্ট করে পারফেক্ট কালার কম্বিনেশন করাটা যেমন জরুরি তেমনি স্লাইড অবজেক্ট এর পজিশন ঠিক জায়গায় করাটাও আবশ্যক একটি বিষয়। পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার ব্যবহার করে স্লাইড অবজেক্ট গুলোকে ঠিক জায়গায় প্লেসিং বা পজিশনিং করা যায়। সাধারনত ডিফল্ট অপশনের কারনে রুলার দেখা যায় না, ম্যানুয়ালি এনাবল করে নিলে স্লাইড বর্ডারের উপরে ও বামপাশে নাম্বারিংসহ রুলার দেখা যায়। স্লাইড অবজেক্ট প্লেসিং করার সময় আপনি সহজেই দেখতে পাবেন আপনার স্লাইড অবজেক্ট ঠিক পজিশনে আছে কিনা।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার যে শুধু স্লাইড অবজেক্ট পজিশনিং এর জন্য কাজে লাগবে তা নয়, পাওয়ার পয়েন্ট গ্রিড লাইনস গাইডস ভালোভাবে ব্যবহার করার জন্যেও রুলারের প্রয়োজন আছে। এই আর্টিকেলে রুলার কীভাবে ব্যবহার করবেন তা ধাপে ধাপে বিস্তারিত বলছিঃ

১। সব সময়ের মতো প্রথমে একটি প্রেজেন্টেশন ওপেন করুন। ডিফল্ট অপশনের কারনে আপনি রুলার দেখতে পাবেননা।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

২। রুলার অপশন এনাবল করতে বা দেখতে রিবন মেন্যুতে গিয়ে ভিউ ট্যাব অপশনে ক্লিক করুন। এবার রুলার অপশনে টিক-চিহ্ন দিয়ে নিন। রুলার অপশন দেখতে একটি কীবোর্ড শর্টকাট আছে তা হলো Alt+Shift+F9 ।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

৩। নিচের ছবিতে দেখতে পাচ্ছেন রুলার দেখা যাছে স্লাইড বর্ডার এর উপরে ও পাশে। যদি রুলার অপশনটি হাইড করতে চান সেক্ষেত্রে ২ নং ধাপের মতো করেই একিভাবে হাইড করতে পারেন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

৪। অনেক সময় রুলার শুধু স্লাইড বর্ডারের উপরে দেখা যায় পাশেরটা দেখা যায়না, সেক্ষেত্রে আপনাকে চেক করে নিতে হবে যদিনা তা হাইড করা থাকে বা অফ করা থাকে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

৫। চেক করতে প্রথমে File মেন্যুতে যান এরপর Options ।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

৬। এরপর আপনি অপশনস ডায়ালগ বক্স দেখতে পাবেন, শুরুতেই নিশ্চিত হোন এই ডায়লগ বক্সের Advanced বার সিলেক্ট করা আছে কিনা। কারন এখানেই আপনি রুলারের হাইড অপশন পাবেন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

৭। এবার স্ক্রল করে Display গ্রুপ অপশনে চলে যান এবং show vertical ruler এর বক্সে তিক-চিহ্ন দিয়ে নিন। একিভাবে আপনি এর উল্টো কাজটিও করতে পারেন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ রুলার

এবার আপনি দুপাশেই রুলার দেখতে পাবেন এবং স্লাইড অবজেক্ট পজিশনিং করতে পারবনে খুব সহজেই।

Leave a Reply

Scroll To Top