You are here: Home / প্রযুক্তি প্রেমী / পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

একজন শিল্পীর ছবি আঁকার কথা বলতে গেলেই যেমন ক্যানভাস আর রঙতুলি প্রথমেই আসে, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন নিয়ে কথা বলতে গেলেও তেমনি স্লাইড কিংবা স্লাইড অবজেক্ট নিয়ে কথা বলতেই হয়। স্লাইডে যখন খুশি টেক্সট কিংবা ইমেজ নিয়ে আশা যায়। টেক্সট নিতে চাইলে টেক্সট বক্স আছে তেমনি ইমেজ নিয়ে সেট করে দিলেই হলো। তবে এভাবে খেয়াল খুশি মতো সেট করলে লে-আউট এর সৌন্দর্য নষ্ট হয়। যে কারনে পাওয়ার পয়েন্ট-এ অনেকগুলো লে-আউট আছে, পছন্দঅনুযায়ী নিয়ে কাজ করা যায়। এক্ষেত্রে বড় সুবিধা হলো সবকিছু সাজানোই থাকে আপনাকে শুধু টেক্সট এর জায়গায় টেক্সট আর ইমেজ এর জায়গায় ইমেজ দিতে হবে।

প্রথমেই জেনে নেই এসব লে-আউট গুলোতে কি কি থাকেঃ

  • টাইটেল লে-আউট (স্লাইডে টাইটেল ও সাব-টাইটেল দেয়ার বক্স)
  • টাইটেল ও কনটেন্ট লে-আউট (টাইটেল বা কনটেন্ট দেয়ার প্লেসহোল্ডার)
  • শুধু টাইটেল লে-আউট
  • ব্ল্যাঙ্ক লে-আউট ও আরো বিভিন্ন লে-আউট

পাওয়ার পয়েন্টের অন্যান্ন ভার্সনের মতো ২০১৩ তেও নিজস্ব লে-আউট তৈরি করা যায়। এই টিউটোরিয়াল এ আপনি জানবেন কীভাবে স্লাইড লে-আউট পরিবর্তন করবেন।

১. পূর্বের যেকোন প্রেজেন্টেশন বা নতুন একটি ব্লাঙ্ক প্রেজেন্টেশন ওপেন করুন। ব্লাঙ্ক প্রেজেন্টেশনে একটি মাত্র স্লাইড দেখতে পাবেন আবার পুর্বের প্রেজেন্টেশন হলে অনেকগুলি স্লাইড থাকবে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

২. প্রেজেন্টেশন এর প্রত্যেকটি স্লাইড এ কোন না কোন একটি লে-আউট রয়েছে, সেই লে-আউট খুজে বের করতে প্রথমে স্লাইডে প্যান এর থাম্বনেল এ যে স্লাইড আছে তাতে রাইট বাটন প্রেস করুন। এরপর লে-আউট অপশন যান আরেকটি সাবমেনু অপশন বক্স চলে আসবে। এখানে আপনি দেখতে পাবেন কোন লে-আউটটি এই মুহূর্তে স্লাইডে আছে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

৩. এবার যদি স্লাইড লে-আউটঁ পরিবর্তন করতে চান তাহলে পাশে অন্যান্য থাম্বনেল আকারে থাকা লে-আউট গুলোতে ক্লিক করুন লে-আউট পরিবর্তন হয়ে যাবে।

এছাড়াও আরেকটি উপায় হলো Home ট্যাবের রিবন অপশনে গিয়ে layout বাটনে ক্লিক করুন। একটি ড্রপ ডাউন গাল্যারি খুলে যাবে যেটা স্লাইড প্যানে লে-আউট অপশনেও ছিলো। এখান থেকেও আপনি পছন্দ অনুযায়ী লে-আউট এ ক্লিক করে পরিবর্তন করে নিতে পারবেন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

৪. ছবিতে দেখতে পাচ্ছেন টাইটেল লে-আউট থেকে পরিবর্তন করে ব্লাঙ্ক লে-আউট করা হয়েছে।

পাওয়ার পয়েন্ট ২০১৩ স্লাইড লে-আউট পরিবর্তন

Leave a Reply

Scroll To Top