You are here: Home / প্রযুক্তি প্রেমী / পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস

পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন ভিউতে কাজ করতে চমৎকার একটি প্যান হলো আউট লাইন প্যান। আউট লাইন প্যান পাওয়ার পয়েন্ট ইন্টারফেস এর বাম পাশে দেখা যায় যেটা পাওয়ার পয়েন্ট নরমাল ভিউ তে স্লাইড প্যান হিসেবে থাকে। আউট লাইন ভিউতে কোন পরিবর্তন কিংবা এডিট করতে রাইট ক্লিক করে আউট লাইন প্যান অপশনস ব্যবহার করতে হয়।

আউট লাইন ভিউতে যাওয়া মাত্রই স্লাইডের সবগুলো কনটেন্ট দেখায়।

পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস

আউট লাইন প্যান অপশনস এ আপনি টেক্সট অনেকভাবে ইডিট করতে পারবেন যেমন বুলেটিং পরিবর্তন ও টেক্সট এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া বা নরমাল টেক্সটকে হেডলাইন বানানো ইত্যাদি। এছাড়াও স্লাইড রি-অর্ডার করা ও কনটেন্ট এক স্লাইড থেকে আরেক স্লাইডে নিতে পারবেন। অপশন মেন্যু নিয়ে আসতে অউটলাইন ট্যাবের যেকোন যায়গায় রাইট বাটন ক্লিক করুন।

পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস

উপরে মার্কিং করা সবগুলো অপশনের বিস্তারিত নিম্নে দেয়া হলোঃ

A. Cut/Copy/Paste : এই অপশনগুলো বরাবরেই মতো এখানে টেক্সট কপি বা পেস্ট করার কাজে ব্যবহৃত হয়।

B. Collapse/Collapse All : বুলেটেড টেক্সটকে হাইড করে শুধুমাত্র হেডলাইন দেখার অপশন এটি। শুধু Collapse দিলে যে স্লাইডে আছেন সেটার টেক্সট হাইড হয়ে শুধু হেডলাইন দেখাবে আর Collapse All দিলে সব স্লাইডের শুধু হেডলাইন দেখাবে। নিচে collapse all এর নমুনা দেয়া হলো

পাওয়ার পয়েন্ট ২০১৩ আউট লাইন প্যান অপশনস

Expand/Expand all : Collapse অপশনের ঠিক বিপরীত কাজটি করে এটি। হাইড করা টেক্সট দেখতে চাইলে এই অপশনে ক্লিক করুন।

C. New Slide/Delete Slide : নতুন কোন স্লাইড নিতে চাইলে New Slide অপশন এবং স্লাইড ডিলিট করতে চাইলে Delete Slide অপশন ব্যবহার করতে পারেন। ধরুন ১ ও ২ নং স্লাইডের মাঝখানে নতুন স্লাইড নিতে চাচ্ছেন সেক্ষেত্রে ২ নং স্লাইডের উপর রাইট বাটন ক্লিক করে New Slide অপশনে ক্লিক করুন। আবার যে স্লাইড ডিলিট করতে চান তার উপর রাইট বাটন ক্লিক করে Delete Slide অপশনে ক্লিক করুন, এই কাজটি একটু সাবধানে করবেন কেননা এই অপশনে যা ক্লিক করবেন তাই হবে কোন প্রকার সতর্কবার্তা ছাড়াই।

D. Promote/Demote : এই অপশন নিয়ে কথা বলার আগে জেনে নাই কীভাবে পাওয়ার পয়েন্টে আউট লাইন হায়ারার্কি কাজ করে। নিচে একটা উদাহরণ দেয়া হলোঃ

Title

Bullet Level 1

Bullet Level 2

Bullet Level 3

Bullet Level 4

……….

যদি Bullet Level 1 কে টাইটেল বানাতে চান সেক্ষেত্রে Promote অপশন এবং যদি টাইটেলকে টেক্সট বানিয়ে বুলেট হিসেবে দেখতে চান তাহলে Demote অপশনে ক্লিক করুন।

E. Move Up/Move Down : এই অপশনটি টেক্সট কিংবা টাইটেলকে উপরে নিচে নামানোর কাজ করে।

F. Hyperlink: যে কোন টেক্সট এর মধ্যে হাইপারলিঙ্ক যোগ করতে প্রথমে টেক্সট সিলেক্ট করে এই অপশনটিতে ক্লিক করুন।

G. Show Text Formatting: আউটলাইনে টেক্সট ফরম্যাট করতে চাইলে এই অপশন।

Leave a Reply

Scroll To Top