You are here: Home / বারোয়ারি / মশা সমস্যার সহজ সমাধান

মশা সমস্যার সহজ সমাধান

 মশা

মশা একটি ছোট্ট প্রাণী হলেও এর ভয়ে আমাদের মশারি পর্যন্ত যেতে হয়। এই মশা মারতে আমরা কামান পর্যন্ত দাগাই। কিন্তু তাতেও কি সমসসার সমাধান হয়? মশা এখন আমাদের জাতীয় সমস্যা। সরকার ঘোষিত না হলেও আমার কথার সাথে সবাই একমত হবেন।  সিটি কর্পোরেশন লক্ষ লক্ষ টাকা খরচ করে এই মশার পিছনে তারপরেও মশা আছে বহাল তবিয়তেই। আমরাও তো কম করি না। মশার বংশ নির্বংশ করার জন্য আমরা কয়েল, স্প্রে, আরও কত কিছু ব্যবহার করি। মশার জন্য আমাদের প্রতিমাসেই একটা ভাল পরিমানের টাকা ব্যয় হয়।  আর ম্যালেরিয়া, ফাইলেরিয়া, ডেঙ্গু হলে তো কথাই নেই জীবন নিয়ে টানাটানি। কথায় আছে প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম।

মশা

 

একটি লেবুকে অর্ধেক করে কেটে নিন। তারপর ১০/১৫ টি লবঙ্গ এর মধ্যে গেঁথে দিন। তারপর এটিকে ঘরের যেকোনো জায়গায় রেখে দিন। দেখবেন মশারা পালাচ্ছে। এটিকে প্রাকৃতিক কয়েলও বলতে পারেন। এতে বাজারের কয়েলের মত আপনার ফুসফুসের কোন ক্ষতি করবে না। এ পদ্ধতিতে মশার সাথে সাথে মাছি থাকলে তারাও পালাবে।

মশা

আরেকটি পদ্ধতি হল প্রতিদিন নিম পাতা খাওয়া। প্রতিদিন ২/৩ টি করে নিম পাতা খাবেন। দেখবেন মশা আপনাকে কামড়াতে আসলেও আবার ব্যাক গিয়ার দিয়ে উড়ে চলে যাবে কামড়াবে না। কাঁচা নিম পাতা খেতে না পারলে নিমপাতা  ব্লেন্ড করে ছোট ছোট বড়ির মত বানিয়ে রোদে শুকিয়ে নিতে পারেন। এরপর ট্যাবলেট এর মত করে পানি দিয়ে খেয়ে নিতে পারেন যেকোনো সময়। মশা প্রতিরোধে নিম পাতার ব্যবহার পরিক্ষিত।

অনেকেই মনে করতে পারেন নিম পাতার যে তেতো স্বাদ তাতে কিভাবে প্রতিদেন নিম পাতা খাবেন। আপনি একটু চিন্তা করে দেখেন যদি আপনার ম্যালেরিয়া হয় তাহলে এর চেয়ে আরও তেতো স্বাদের ঔষধ আপনাকে খেতে হবে। আর বাড়িতে যদি জায়গা থাকে তাহলে  নিম গাছ লাগাতে পারেন। এতে করে আপনার বাসায় মশার উপদ্রপ কম হবে।

 

Leave a Reply

Scroll To Top