You are here: Home / পেট / দেখে এলাম ২৫ হাজার টাকা দামের মুরগি

দেখে এলাম ২৫ হাজার টাকা দামের মুরগি

অবাস্তব নয় সত্যি। একজোড়া  মুরগির দাম ২৫ হাজার টাকা। শুনে ভুরু কুঁচকাতে পারেন, হয়তো ভাবতে পারেন গাবতলির হাটে এই দামে গরু পাওয়া যাবে। প্রশ্ন জাগতে পারে, এই মুরগির সাইজ কি গরুর থেকেও বড় ? উত্তর হচ্ছে, না। এই মুরগি গরু বা উট পাখির সমান বড়ও না ,স্বর্ণের ডিম পাড়া মুরগিও না।

মুরগি

সিলভার সেব্রাইট নামের মুরগি। যার দাম ২৫ হাজার  টাকা। জেব্রার মত গায়ের বর্ণ,  দুধের মত সাদার মধ্যে কয়লার মত কালো কালো দাগ। দেখতে অত্যন্ত আকর্ষণীয়। মাথার উপর রক্তলাল বর্ণের ঝুঁটি।  বাংলাদেশে এই মুরগির ইম্পোটার মালিবাগ নিবাসী তাসিন রহমান আবীর নামে এক সৌখিন তরুন । বাংলাদেশে একমাত্র তার কাছেই এই মুরগির প্যারেন্টস আছে। তিনি এই মুরগির একজন সফল ব্রিডার। তিনি প্রায় ৩০ থেকে ৪০ টি মুরগি ব্রিড করেছেন। প্রতি জোড়া মুরগী তিনি ২৫  হাজার টাকায় (প্রাপ্ত বয়স্ক ), ২০হাজার টাকায় (৬ মাস বয়সী) আর ১৫ হাজার টাকায় ( ৩ মাস বয়সী) বিক্রি করেছেন।

মুরগি

তাসিন রহমান আবীর জানান, সিলভার সেব্রাইট পৃথিবীর সবচেয়ে প্রাচীন এবং প্রথম অরনামেন্টাল মুরগি। মুরগির বয়স ৫-৬ মাস হলেই ডিম পাড়া শুরু করে। প্রতিটি মুরগি বছরে ১৫ থেকে ২০ টি ডিম পাড়ে। প্রতিটি মুরগি ওজনে পুরুষ (৬২৫ গ্রাম বা ২২ আউন্স)  আর মহিলা (৫৭০ গ্রাম বা ২০আউন্স) পর্যন্ত হয়। খাবার হিসেবে ব্রয়লার খাবারই পছন্দ এদের। তিনি বছর দু এক আগে জনেইক ভদ্র লোকের মাধ্যমে হল্যান্ড থেকে বাংলাদেশে এই মুরগি আনান। অতি অল্প দিনের মধ্যেই তিনি এর ব্রিডিং কৌশল আয়ত্ব করে ফেলেন। এখন তার সংগ্রহে প্যারেন্টস বাদে একজোড়া মুরগি আছে।

Leave a Reply

Scroll To Top