You are here: Home / ফিচার / কিভাবে করবেন খড়ের স্তূপের বাগান বা স্ট্র বেল গার্ডেনিং

কিভাবে করবেন খড়ের স্তূপের বাগান বা স্ট্র বেল গার্ডেনিং

স্ট্র বেল গার্ডেনিং তৈরির প্রধান উপকরণ হচ্ছে খড় এছাড়া অতি অল্প পরিমাণে সার এবং মাটিও ব্যাবহার করা হয়। এটি যে কোন স্থানে এবং যে কোন ধরনে বা স্টাইলে সহজেই করা যায়। খড়ের স্তূপের উপর সরাসরি বীজ অথবা চারা রোপণ করা যায়। আর চারা রোপণের জন্য এতে সামান্য পরিমাণ মাটি ব্যাবহার করা হয়। প্রতিবার বাগান করার জন্য নতুন করে খড় নিতে হবে, খড় অবশ্যই তাজা এবং শুকনো খড় হতে হবে। ভেজা অথবা পচা খড় বাগান করার জন্য অনুপযোগী। এবং ফসল ফলনের পর পুরনো খড় ফেলে দিতে হবে।

খড়ের বাগান

প্রয়োজনীয় উপকরণ

১। খড় ( ধান অথবা গমের )

২। সার

৩। পর্যাপ্ত পানি

৪। চারাগাছ

৫। কন্নি

খড়ের বাগান

প্রকৃয়া

নির্ভর যোগ্য ভালো কোন উৎস থেকে খড় সংগ্রহ করতে হবে। খড় হতে হবে শুকনো এবং গাঁট দিয়ে বাঁধা। গাঁট থেকে খড় খুলে এলোমেলো করে রাখা যাবেনা। এলোমেলো খড় বাগানের জন্য সম্পূর্ণ অনুপযোগী।  প্রতিটি স্তূপ হবে ২ ফুট( উচ্চতা) বাই ৪ ফুট ( দৈর্ঘ্য) অথবা ৩/৪ ( উচ্চতা) মিটার বাই ১ ১/৩ মিটার( দৈর্ঘ্য)।

বাগান করার স্থান নির্ধারণ করে পুরো স্থানটি সিনথেটিক বা পলিসটারের(landscape fabric) বা অপচনশীল কাপড় দিয়ে ঢেকে দিতে হবে। খড় এর বাগানে প্রচুর পরিমাণ আগাছা জন্মাতে পারে এই কাপড় ব্যাবহারের ফলে খড়ের স্তূপের নিচ থেকে আগাছা জন্মাতে পারবে না। এবার তার উপরে খড়ের স্তূপ গুলোকে পাশাপাশি সারি করে রাখতে হবে। খড়ের কাটা অংশটি উপরের দিকে থাকবে।

খড়ের বাগান

গাছ রোপণের দুই সপ্তাহ পূর্ব থেকে খড়ের স্তূপ গুলোকে গাছ লাগানোর উপযোগী করে নিতে হবে। স্তূপ গুলতে ১০ দিন নিয়মিত সার এবং পানি দিতে হবে। প্রথম ৬ দিন প্রতিটি স্তূপে ৩ কাপ করে জৈব সার দিতে হবে এবং তারপর পানি দিতে হবে যাতে সার গুলো নিচের দিকে যায়। সপ্তম থেকে নবম দিনে প্রতি স্তূপে ১.৫ কাপ জৈব সার দিয়ে তারপর পানি দিতে হবে। দশম দিনে প্রতি স্তূপে ৩ কাপ ফসফরাস এবং পটাসিয়াম এবং ছাই দিতে হবে।

তারপর খড় গুলো আদ্র এবং ভেজা ভেজা হবে, কালচে বর্ণ কিংবা কোথাও ব্যাঙের ছাতাও জন্মাতে পারে। এবার খড়ের স্তূপ গুলো গাছ লাগানোর জন্য পুরপুরি উপযোগী হয়ে গেল।

খড়ের বাগান

গর্ত গুলো মাটি দিয়ে ভর্তি করতে হবে। তারপর পানি দিতে হবে যাতে মাটিগুলো বসে যায়। এর পর চারা রোপণ করতে হবে। স্তূপ গুলোতে নিয়মিত পানি দিতে হবে যাতে শুকিয়ে না যায়।

খড়ের বাগান

প্রতিটি স্তূপে একটি কন্নি দিয়ে বড় করে গর্ত করতে হবে। গর্ত গুলো দইরঘে ৬ ইঞ্চি, ৬ ইঞ্চি প্রস্থ এবং ৮ ইঞ্চি গভীর ।

খড়ের বাগান

সতর্কতা

স্ট্র বেল গার্ডেনিং এ প্রচুর পরিমাণ পানি সেচ দেয়া প্রয়োজন কারণ খড়ের স্তূপের পানি ধারন ক্ষমতা খুবই কম। পানি দেয়ার জন্য অবশ্যই হোস পাইপ ব্যাবহার করা উচিত। খড়ের স্তূপ গুলোতে প্রায়ই আগাছা অথবা ঘাসের বীজ থাকে। তাই কেনার সময় অবশ্যই দেখে কিনবেন এবং  নিয়মিত আগাছা পরিষ্কার করবেন।

খড়ের বাগান

তথ্যসুত্রঃ ইন্টারনেট

Leave a Reply

Scroll To Top