You are here: Home / পার্থিব / ইনস্ট্যান্ট নুডলসের ইনস্ট্যান্ট বিপদ

ইনস্ট্যান্ট নুডলসের ইনস্ট্যান্ট বিপদ

ইনস্ট্যান্ট নুডলস

বাজারে যত ধরণের নুডলস পাওয়া যায় সেগুলোর মধ্যে ইনস্ট্যান্ট নুডলস সবচেয়ে বেশি টেস্টি এবং খুবই জনপ্রিয়। বিশেষ করে বাচ্চাদের নিকট এর তুলনীয় অন্য কোন খাবার আছে কিনা সন্দেহ। সকালের নাশতা কিংবা দুপুরের টিফিনে মজাদার ইনস্ট্যান্ট নুডলস চাই ই চাই। টেলিভিশন চ্যানেলগুলোতে তো দিনের সব বেলাতেই নুডলস খাওয়ানোর জন্য বিজ্ঞাপন দিচ্ছে। কেন এই ইনস্ট্যান্ট নুডলস এত জনপ্রিয় ? কারণ, এটি অতি অল্প সময়ে ( মাত্র ২ মিনিটে) ও অতি সহজে তৈরি করা যায়। এবং স্বাদেও সেরা। তাই মা রাও নিশ্চিন্তে তাদের বাচ্চাদের দিয়ে যান ইনস্ট্যান্ট নুডলস।

এই ইনস্ট্যান্ট নুডলসে অতিরিক্ত ভোজন স্বাস্থের জন্য খুবই ক্ষতিকর। ইনস্ট্যান্ট নুডলস কম খাওয়া অথবা পরিত্যাগ করার পেছনে ১০ টি প্রধান কারনঃ

পুষ্টি নাশক, খাবার গ্রহণে অনীহা সৃষ্টিঃ গবেষণায় দেখা গেছে পাঁচ বছরের কম বয়সী শিশু যারা ইনস্ট্যান্ট নুডলস বেশী খেয়ে থাকে তারা অন্য পুষ্টিকর খাবার কম গ্রহণ করে। কারণ ইনস্ট্যান্ট নুডলসে ব্যবহার করা খাদ্য উপাদান শিশুদের মধ্যে শুধু ওই খাদ্য গ্রহণে আসক্তি ফলে  তারা অন্য পুষ্টিকর খাবার গ্রহণ করে না।

ক্যান্সার রোগ সৃষ্টিঃ  ইনস্ট্যান্ট নুডলসে স্টেইরোফোম নামক এক প্রকার উপাদান যা ক্যান্সার সৃষ্টির অন্যতম কারণ।

গর্ভের বাচ্চা নষ্ট হওয়াঃ সন্তান গর্ভাবস্থায় যে সব মহিলা ইনস্ট্যান্ট নুডলস গ্রহণ করেন তাদের গর্ভের বাচ্চা নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। কারণ এতে ব্যবহার করা খাদ্য উপাদান ভ্রুনের বৃদ্ধিতে বাধা সৃষ্টি করে।

জাঙ্ক ফুডঃ  ইনস্ট্যান্ট নুডলসে কোন ভিটামিন,ফাইবার অথবা মিনারেল থাকে না। থাকে  প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেড যা ইনস্ট্যান্ট নুডলসকে জাঙ্ক ফুড হিসেবে পরিচিতি দেয়।

সোডিয়ামঃ ইনস্ট্যান্ট নুডলস প্যাক করার সময় প্রচুর পরিমাণ সোডিয়াম ব্যাবহার করা হয়ে থাকে যা কিডনির ক্ষতি করে সৃষ্টি করে হৃদরোগ, স্ট্রোক এবং উচ্চ রক্ত চাপ।

এমএসজি (MSG): ইনস্ট্যান্ট ন্যুডলসের স্বাদ বৃদ্ধির জন্য মনোসোডিয়াম গ্লুটামেট( Monosodium Glutamate ) নামে এক ধরণের উপাদান মেশানো হয় । যা অ্যালার্জি রোগে আক্রান্ত কারীরা পথ্য হিসেবে গ্রহণ করে থাকে ফলে দীর্ঘ মেয়াদে তারা মাথা ব্যাথা,  ত্বক জ্বালা পোড়া ও মুখের বিভিন্ন অংশে  লালচে হয়ে যায় ।

শারীরিক স্থুলতাঃ অতিরিক্ত ইনস্ট্যান্ট নুডলস গ্রহণ শারীরিক স্থুলতার সৃষ্টি করে। কারণ এতে আছে প্রচুর পরিমাণে সোডিয়াম, যা শরীরে পানি জমিয়ে রাখে । ফলে ওজন বেড়ে যায়।

পরিপাকে সমস্যাঃ ইনস্ট্যান্ট নুডলস পরিপাকে বাঁধার সৃষ্টি করে, ফলে পেটে গ্যাস জমা এবং অন্ত্রে সমস্যার সৃষ্টি করে।

প্রপিলিন গ্লাইকোলঃ ইনস্ট্যান্ট নুডলস তৈরিতে প্রপিলিন গ্লাইকোল( Propylene Glycol) নামে একপ্রকার যৌগ ব্যাবহার করা হয় যা খাবারকে জমাট বাঁধতে বাধা প্রদান করে। নুডলসে আদ্রতা প্রতিরোধের জন্য এটা ব্যাবহার করা হয়। প্রপিলিন গ্লাইকোল শরীরের প্রতিরক্ষা ব্যাবস্থাকে দুর্বল করে দেয়। আমাদের শরীরে এ উপাদানটি সহজে গ্রহণ করে এবং ধীরে ধীরে কিডনি, হার্ট এবং লিভারে জমা হয়। তারপর ধীরে ধীরে ওই অঙ্গ গুলোকে অকেজো করে ফেলে।

বিপাক ক্রিয়াতে বাধা সৃষ্টিঃ নিয়মিত ইনস্ট্যান্ট নুডলসে ব্যবহার করা  রং, প্রিজারভিটিভ আমাদের শরীরের বিপাক ক্রিয়াতে সমস্যা সৃষ্টি করে।

Leave a Reply

Scroll To Top